আন্তর্জাতিক ক্রু পরিবর্তনের জন্য চীনের ১০, টি বন্দর পুনরায় চালু

প্রকাশিত: ১:২৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

নিজস্ব সংবাদদাতা: BIMCO এর সাম্প্রতিক আপডেট অনুসারে, ১০ টি প্রধান চীনা বন্দরকে বিদেশী ক্রু পরিবর্তন কার্যক্রম পুনরায় চালু করার অনুমতি দেওয়ার জন্য একটি নতুন ‘সার্কিট ব্রেকার’ প্রক্রিয়া প্রয়োগ করা হবে।
বিশ্বব্যাপী এবং সারা বিশ্বে প্রচলিত COVID-19 পরিস্থিতির কারণে পরিবহন মন্ত্রনালয় (এমওটি) সহ চীনের প্রায় সাতটি সরকারী সংস্থা এক সপ্তাহ আগে এই পদক্ষেপের ঘোষণা দেয়।
বেশিরভাগ বিখ্যাত চীনা বন্দরগুলি তালিকায় রয়েছে, কারণ এখানে বিস্তৃত পরিমাণে পণ্যসম্ভার পরিচালনা করা হয়। এর মধ্যে রয়েছে ডালিয়ান, তিয়ানজিন, কিংদাও, সাংহাই, নিঙ্গো, ফুঝো, জিয়ামেন, গুয়াংজু, শেঞ্জেন এবং হাইকৌ।
বিদেশী ক্রু পরিবর্তনের পূর্বশর্ত প্রয়োজনীয়তার মধ্যে চীন মন্ত্রক একটি নির্দেশিকা রাখে যা, ম্যানেজিং এজেন্সি এবং শিপিং সংস্থাগুলিকে কঠোরভাবে অনুসরণ করতে হবে। এর মধ্যে রয়েছে বৈধ ডকুমেন্টস,টিকিটের প্রাথমিক ডকুমেন্টেশন এবং ক্রুদের জন্য স্বাস্থ্য ও পৃথকীকরণ রেকর্ডের একটি পরিষ্কার স্লেট।

অতিরিক্তভাবে, প্রশ্নে উল্লিখিত জাহাজটি অবশ্যই ১৪ দিনেরও বেশি সময়ের মধ্যে শেষ বিদেশী বন্দর ছেড়ে চলে গেছে, এবং শিপিং সংস্থাকে বিদেশী ক্রুকে অবতরণকারী স্থান থেকে সরাসরি একই শহরের বাইরে গেট পয়েন্টে স্থানান্তর করার জন্য একটি গাড়ি ভাড়া নেওয়া প্রয়োজন হবে।
উক্ত নোটিশটি পৃথক পৃথক সার্কিট-ব্রেকার প্রক্রিয়া প্রবর্তন করবে। এটি নিম্নলিখিত পদ্ধতিতে পরিচালনা করবে। যদি শিপিং সংস্থার বিদেশী ক্রু চেঞ্জ অপারেশনগুলি তাদের জাহাজের সামগ্রীতে ৫ টি পরীক্ষিত ইতিবাচক কেস পাওয়া যায় তবে ১৫ দিনের জন্য স্থগিত করা হবে আর যদি ১০টি পরীক্ষিত ইতিবাচক কেস থাকে তাহলে ৩০ দিনের জন্য স্থগিত করা হবে । ১০ টিরও বেশি পরীক্ষিত ইতিবাচক কেস পাওয়া গেলে, শিপিং সংস্থাটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত একটি নতুন মূল্যায়ন পাস না করা পর্যন্ত পরিচালিত হতে দেওয়া হবে না।