হালদা নদী যেন ডলফিন এর মৃত্যুপুরীতে পরিণত হয়েছে

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, মে ২৬, ২০২০

নিজস্ব সংবাদদাতা- মাত্র দুই সপ্তাহের ব্যবধানে দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে আরও একটি ডলফিনের মৃতদেহ পেয়েছেন স্থানীয়রা। আনুমানিক ৭০-৮০ কেজি ওজনের ডলফিনটি জেলেদের জালে আটকা পড়ে মারা গেছে বলে ধারণা তাদের।

রবিবার (২৪ মে) সকাল ১০টায় রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের জিয়া বাজার এলাকায় মৃত ডলফিনটি ভেসে ওঠে। ডলফিনের মুখে জেলেদের কেটে দেয়া জাল জড়ানো ছিল।

এর আগে গত ৮ মে কাছাকাছি স্থানে আরও একটি ডলফিনটি কেটে হত্যা করে জেলরা। ৮ মে ডলফিনটি হত্যার পর হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে কার্যকর নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছিল হাইকোর্টে। করোনা পরিস্থিতিতে ভার্চুয়াল আদালতে এটিই ছিল প্রথম রিট।

ওই রিটের ভিত্তিতে ১৯ মে হালদা নদীর জীববৈচিত্র্য, কার্পজাতীয় মা-মাছ ও ডলফিন রক্ষায় চট্টগ্রাম জেলা প্রশাসকের নেতৃত্বে ১৪ সদস্যের একটি কমিটি করে দিয়েছে হাইকোর্ট। এ কমিটির নাম হবে ‘হালদা নদীর ডলফিন হত্যা রোধ, প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য এবং সকল প্রকার মা-মাছ রক্ষা কমিটি’। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ১৪ সদস্যের এ কমিটিকে কার্যক্রম চালিয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী শুনানির জন্য ২৮ মে ভার্চুয়াল এ আদালতের কার্যতালিকায় রাখা হয়েছে।