The US Navy recovered 2,610 kg of cocaine from a state-of-the-art high-tech ship

অত্যাধুনিক হাই-টেক জাহাজ থেকে মার্কিন নৌবাহিনীর ২,৮১০ কেজি কোকেন উদ্ধার

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : চতুর্থ মার্কিন ফ্লিটের সাথে রুটিন টহল চলাকালীন সময় ইউএসএস গ্যাব্রিয়েল গিফর্ডস নৌ জাহাজটি ১০০ মিলিয়ন ডলারের বেশি অবৈধ মাদকদ্রব্য জব্দ করে।নৌ জাহাজটি স্বাধীনতা-শ্রেণীর লিটোরাল যুদ্ধ জাহাজ মার্কিন যুক্তরাষ্ট্রে কোস্টগার্ড আইন প্রয়োগকারী ডিটচমেন্টের সাথে যৌথ ইন্টিগ্রেন্সি টাস্কফোর্স সাউথের মিশনে সহায়তা করার জন্য কাজ করছে। যারা ক্যারিবীয় ও পূর্ব প্রশান্ত মহাসাগরে অবৈধ মাদক পাচার অভিযানে কাজ করছে।

পূর্ব প্রশান্ত মহাসাগরে অভিযান চালিয়ে, ৫ ডিসেম্বর, তারা একটি লো-প্রোফাইল জাহাজ আটকাতে ডাইভার্ট করেন। গ্যাব্রিয়েল গিফার্ডস হেলিকপ্টার সি কমব্যাট স্কোয়াড্রন (এইচএসসি) ২৩ এর “ওয়াইল্ডকার্ডস” -কে নিযুক্ত করা তার একটি হেলিকপ্টার মোতায়েন করে, যাতে এই অভিযানের তদারকি করতে পারে। আইনশৃঙ্খলা বাহিনী নৈপুণ্যকে থামাতে ছোট নৌকাগুলি ব্যবহার করে। নিয়ন্ত্রণ পাওয়ার পরে তারা  তদন্তের জন্য জাহাজটিকে আটক করে।

লাইট হাউজ ফাইল ফটো

সন্দেহজনক ভাবে আটকানো জাহাজটির অনুসন্ধানে ১৩৪ বস্তা কোকেন উদ্ধার করে যার আনুমানিক ওজন প্রায় ২,৮১০ কিলোগ্রাম । এই মাদকগুলির পাইকারি মূল্য ১০৬ মিলিয়ন ডলার অনুমান করা হচ্ছে । সন্দেহভাজন তিন মাদক ব্যবসায়ীকেও আটক করেন তারা।

গ্যাব্রিয়েল গিফর্ডস এর চিফ বোটসওয়াইনস ম্যাট ড্যানিয়েল পাইক বলেন, “আপনি যতবারই এগুলি পরিচালনা করেন না কেন, বাধা বিবর্তনগুলি ভিন্ন।” “আমাদের দল এই অপারেশন চলাকালীন থেকে শেষ অবধি শেষ পর্যন্ত নিরাপদ, পেশাদার মেরিনারদের গুণাবলীর উদাহরণ দেওয়ার জন্য নিবেদিত।”

লাইট হাউজ ফাইল ফটো

এপ্রিল থেকে, মার্কিন দক্ষিণাঞ্চলীয় কমান্ড অঞ্চলটিতে অবৈধ মদকের প্রবাহকে ব্যাহত করতে পশ্চিমা গোলার্ধে মাদক বিরোধী অভিযান বাড়িয়েছে।

 

৪১৮ ফুট দীর্ঘ জাহাজটি জুন ২০১৭ এ চালু হয়েছিল এবং প্রাথমিকভাবে জাহাজটির হোমপোর্ট ছিল ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোতে । জাহাজটির সর্বোচ্চ গতি ৪০ নটিক্যাল মাইল পার ঘন্টা এবং অত্যন্ত কৌশলগতভাবে তৈরি করা হয়েছে, যা শুধু এই ধরণের কার্যভারের জন্য উপযুক্ত।