আয়ারল্যান্ডের ভারী রুক্ষ সমুদ্র থেকে ব্ল্যাকআউট হয়ে যাওয়া কার্গো শিপ উদ্ধার।

প্রকাশিত: ২:৪২ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

নিজস্ব সংবাদদাতা : অ্যান্টিগুয়া বার্বুডা পতাকাবাহী জেনারেল কার্গো জাহাজ লিলি বি ২০শে অক্টোবর মঙ্গলবার বিকেলে এমআরসিসি(MRCC) ডাবলিনকে জানায় যে আয়ারল্যান্ডের দক্ষিণ-পূর্বে ওয়াটারফোর্ড হারবার থেকে জাহাজটি বিদ্যুৎ হারায়।ভারী রুক্ষ সমুদ্রের ঢেউয়ের কবলে,ডিজেবল কার্গো জাহাটি ভাসতে ভাসতে আইরিশ উপকূলের পাথরের আঘাতের ঝুঁকি থেকে উদ্ধার করতে তিনটি উদ্ধারকারী বোর্ট আসে।
আইরিশ কোস্টগার্ড ডানমোর পূর্ব, কিলমোর কায়ে ও রসলেরের রয়েল ন্যাশনাল লাইফবোট ইনস্টিটিউশন (RNLI)থেকে তিনটি লাইফবোটকে ডেকে পাঠায়, যতক্ষণ না পর্যন্ত কোনও উদ্ধারকারী জাহাজ এসে প্রবাহিত জাহাজটিকে সহায়তা করার করে।
স্বেচ্ছাসেবক সংস্থা RNLI নিশ্চিত করে জানায়, ডানমোর ইস্টের ট্রেন্ট, কিলমোরের তামার এবং রসলেরে হারবারের সেভার্ন লিলি বি-তে দু’টি লাইন সংযুক্ত করে এবং ১২ ঘন্টা ধরে৬ মিঃ ফোলা লড়াই করে, যাতে কার্গো জাহাজটি পাথর থেকে দূরে সমুদ্রের দিকেই থাকে।
মঙ্গলবার সন্ধ্যায় আগত ওয়াটারফোর্ড ভিত্তিক টুইন টাগ ঘটনা স্থলে আসে, এবং বুধবার ভোরের দিকে প্রবাহিত কার্গো জাহাজটিকে উদ্ধার করে ওয়াটারফোর্ডে নিয়ে যায়।
“যদি রয়েল ন্যাশনাল লাইফবোট ইনস্টিটিউশন (RNLI) এর আটটি শর্তে তিনটি লাইফবোট ক্রু কাজ না করত তবে আমার আশঙ্কা ছিল যে জাহাজটি পাথরগুলিতে আঘাত হানতে পারতো এবং এতে মারাত্মক ক্ষতি হতো ,” রোসলেয়ার হারবার আরএনএলআইয়ের লাইফবোট অপারেশনস ম্যানেজার ডেভিড মালোনি এ কথা বলেন। তার মতে ,৪,০০০ টন জাহাজটি তীরে দেড় মাইলের মধ্যে এসেছিল এবং ডানমোর পূর্ব এবং কিলমোর কোয়ে লাইফবোট ক্রুদের পক্ষে পাথর থেকে দূরে রাখতে একটি অবিশ্বাস্যরকম কঠিন কাজ ছিল।


“সমুদ্র বিশাল ছিল এবং এই পরিস্থিতিতে কারও পক্ষে এটি আনন্দদায়ক হত না। লাইফবোট ক্রুরা গুরুতর দক্ষতা এবং ঘনত্বের সাথে জড়িত একটি কল আউটে ১২ ঘন্টা ধরে বাইরে ছিল এবং আমি তিনটি লাইফবোট ক্রু নিয়ে ভীষণ গর্বিতবোধ করছি। তাদেরকে ধন্যবাদ আজ আমাদের কোনও ট্রাজেডি হয়নি, “মালুনি বলেন।