প্রচ্ছদ

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি থাকলেও আয়োজক ভারতের সিদ্ধান্তের সমালোচনা যেন পিছু ছাড়ছেই না।  বিশ্ব আসরের সূচি ঘোষিত হয়েছে টুর্নামেন্ট শুরুর মাত্র দুই মাস আগে। এরপর সেই সূচি আবার পরিবর্তনও হয়েছে। সম্ভাবনা ছিল তৃতীয় দফায় পরিবর্তনের। তবে এবার সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

আহমেদাবাদ এবং কলকাতার স্থানীয় প্রশাসনের অনুরোধে এর আগে বিশ্বকাপের সূচিতে পরিবর্তন এনেছিল বিসিসিআই। আশা নিয়ে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনও চিঠি দেয় তাদের রাজ্যে ম্যাচের সূচি পরিবর্তনের জন্য। তবে সেই প্রস্তাবে সাড়া দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রশাসক কমিটির সদস্য দুর্গা প্রসাদ ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে বলেন, ‘আমরা বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা করেছিলাম। তারা আভাস দিয়েছে, এই মুহূর্তে সূচি বদল করা সম্ভব নয়। তাই আমরাও বিসিসিআইকে সহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছি।’

বিশ্বকাপের সূচি আর বদলাবে না, খবরটি নিশ্চিত করে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের আরেক সূত্র ক্রিকবাজকে বলেছে, ‘আমরা বিসিসিআইয়ের সহসভাপতি রাজীব শুক্লার সঙ্গে যোগাযোগ করেছি। তিনি এর মধ্যেই একটা বিবৃতি দিয়েছেন। আমাদের জানানো হয়েছে, শেষ মুহূর্তে এমন পরিবর্তন আনা কঠিন। যে সূচি আছে, আমরা সে অনুযায়ী খেলা আয়োজনের চেষ্টা করব। শহরের পুলিশ কমিশনারও আমাদের পূর্ণ সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।’

মূলত হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সমস্যা নিরাপত্তা নিয়ে। ৯ ও ১০ অক্টোবর পরপর দুইদিন খেলা রয়েছে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে। দুটি ম্যাচই দিবারাত্রির। পরপর দুই দিনে এই দুটি ম্যাচ আয়োজনে পুলিশ পর্যাপ্ত নিরাপত্তা দিতে পারবে কিনা তাই নিয়ে সংশয় ছিল হায়দরাবাদ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার। তবে বোর্ড এ বিষয়ে অপরাগতা জানালে পুলিশের সঙ্গে কথা বলে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে সংস্থাটি।

এর আগে ১৫ অক্টোবর আহমেদাবাদে ভারত-পাকিস্তান ম্যাচের সূচি বদলানোর প্রস্তাব করা হয়। নবরাত্রি উৎসবের কথা মাথায় নিয়ে সেই সূচি বদলও করা হয়। কালীপূজার কারণে একই অনুরোধ জানায় কলকাতা কর্তৃপক্ষ। উভয় অঞ্চলের পুলিশের ভাষ্য ছিল, ধর্মীয় উৎসব থাকায় বিশ্বকাপের ম্যাচে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করা কঠিন হবে।

দুই ম্যাচ বদলের সেই আবেদন গ্রহণ করে বিসিসিআই। আর তাতে সমন্বয় করতে গিয়ে সর্বমোট নয় ম্যাচের সূচি পরিবর্তন করে। হায়দরাবাদের আবেদনে সাড়া দিয়ে সেই ঝুঁকি নিতে চায়নি ভারতের ক্রিকেট কর্তারা।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

9 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

9 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago

স্পেনে যাওয়ার পথে নৌকা ডুবে ৬০ জনের মৃত্যু, জীবিত উদ্ধার ৩৮

আফ্রিকা থেকে স্পেনে যাওয়ার পথে অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে।…

9 months ago