ছুটির মৌসুমে বাড়িতে ফেরার জন্য Seafarer Resolution গ্রহণ করে জাতিসংঘ

প্রকাশিত: ১১:৪৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০
লাইট হাউজ ফাইল ফোটো

নিজস্ব সংবাদদাতা : মহাসাগরের সাথে সম্পর্কিত ভ্রমণ বিধিনিষেধ এবং নিয়মের কারণে সমুদ্রের আটকে থাকা বা সামুদ্রিক জেলেদের জাহাজে কাজ শুরু করতে না পেরে দুর্দশাগ্রস্থতা নাবিকদের প্রতিনিধিত্বকারী সংস্থাগুলির জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ইউনাইটেড নেশনস জেনারেল অ্যাসেম্বলি নাবিকদের সহায়তা করার জন্য আজ কাজ করেছে যখন একটি ইউনিয়ন আসন্ন ছুটির মৌসুমের সাথে জড়িত একটি নতুন প্রচারণা শুরু করে।

নাবিকদের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় একটি রেজুলেশনে জাতিসংঘের সানাবিকদেরধারণ অধিবেশন 1 ডিসেম্বর একটি প্রস্তাব গৃহীত হয় যাতে সদস্য দেশগুলিকে নাবিকদের এবং অন্যান্য সামুদ্রিক কর্মীদের প্রধান কর্মী হিসাবে মনোনীত করার আহ্বান জানানো হয়। এই বলে যে এটি একটি জরুরী এবং সুনির্দিষ্ট প্রতিক্রিয়ার প্রয়োজনীয়তা স্বীকৃতি দিয়েছে, জাতিসংঘের রেজুলেশনে জাহাজে আটকা পড়া নাবিকদের প্রত্যাবাসন এবং অন্যদের জাহাজে যোগ দিতে এবং চিকিৎসা যত্নের অ্যাক্সেস নিশ্চিত করার জন্য প্রাসঙ্গিক ব্যবস্থা বাস্তবায়নের আহ্বান জানানো হয়। রেজুলেশনটি কোভিড-১৯ মহামারী চলাকালীন নিরাপদ শিপ ক্রু পরিবর্তন এবং ভ্রমণ নিশ্চিত করতে আইএমও-স্বীকৃত প্রোটোকল প্রয়োগ করতে সরকার এবং প্রাসঙ্গিক অংশীদারদেরও উৎসাহিত করে।

এই সিদ্ধান্ত গ্রহণকে স্বাগত জানিয়ে আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) সেক্রেটারি-জেনারেল কিটাক লিম আরও বলেন, “আমি ইতিমধ্যে সেই দেশগুলির পক্ষে কৃতজ্ঞ যারা যারা ইতিমধ্যে মূল কর্মী হিসাবে সমুদ্র পরিবহনকারীদের মনোনীত করার পদক্ষেপ নিয়েছে এবং জাতিসংঘের সমস্ত সংস্থা এবং শিল্প সহযোগীদের যারা কাজ করে যাচ্ছে তাদের প্রতি আমি কৃতজ্ঞ এবং কঠিন পরিস্থিতি সমাধানের জন্য নিরলসভাবে উপায়গুলি খুঁজে বের করা।এটি মানবাধিকার বিষয়। নাবিকদের জীবনকে ক্রু পরিবর্তনের মাধ্যমে অসম্ভব করে দেওয়া এবং এটি কেবল জাহাজের সুরক্ষা এবং সরবরাহের চেইনে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে, পরিস্থিতি যত দীর্ঘস্থায়ী হবে”।

জাতিসংঘের রেজুলেশন পাস হওয়ার কিছু সময় আগে, শীর্ষস্থানীয় সামুদ্রিক ইউনিয়ন নটিলাস ইন্টারন্যাশনাল “ক্রিসমাসের জন্য নাবিকদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য” নিজস্ব প্রচার শুরু করেছিল। তারা উল্লেখ করেছে যে অনেক নাবিকদের পক্ষে এটি তাদের দ্বিতীয় ছুটির মৌসুম হবে কারণ তারা মহামারীটি ঘোষণার আগে কাজ করতে গিয়েছিল এবং বিধিনিষেধগুলি তারা জাহাজে মানতো।

নটিলাস ইন্টারন্যাশনাল জানিয়েছে যে এটি এই নাবিকদের সাহায্যের জন্য অনুরোধের সাথে জড়িত হয়েছে, যারা ক্লান্তি, অতিরিক্ত কাজ এবং শুল্ক দেওয়া এবং শর্তাদি কাটাতে পারে,সাথে অনেকে প্রিয়জনদের কাছ থেকে দূরে সমুদ্রের পথে আটকা পড়েছে বা বাড়িতে আটকা পড়েছে যেখানে তারা জীবিকা নির্বাহ করতে অক্ষম।

একটি নতুন প্রচারে, ইউনিয়ন একটি আবেদনের প্রবর্তন করছে যা নাবিকদের প্রতিটি দেশে মূল কর্মী হিসাবে মনোনীত করা এবং বিশ্বব্যাপী ক্রু পরিবর্তন সংঘটিত হতে দেওয়ার জন্য সরকার এবং জাতিসংঘকে একত্রে কাজ করার আহ্বান জানায়।

“এই বছর, করোনভাইরাস মহামারী অভূতপূর্ব মাত্রার চাপ, অবসন্নতা এবং সুরক্ষা উদ্বেগগুলির কারণগুলির কারণে দেশগুলি তাদের সীমানা বন্ধ করে দিয়েছে এবং তাদের প্রিয়জনদের দেখা থেকে বাধা দিয়েছে। এখন আমাদের অনেক সদস্য ইন্ডাস্ট্রিতে তাদের ভবিষ্যতের বিষয়টি পুনর্বিবেচনা করে রেখেছেন, ”নটিলাস আন্তর্জাতিক সাধারণ সম্পাদক মার্ক ডিকিনসন বলেন। “সাধারণত বছরের এই সময়ে আমরা লোকজনকে স্মরণ করিয়ে দিই যে,নাবিকরা তাদের ক্রিসমাসের সবকিছু সরবরাহ করে। এই বছর আমরা সবাইকে ক্রিসমাসের জন্য সীফেরারদের বাসায় পৌঁছে দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি”।

ক্রু পরিবর্তনের সুবিধার্থে কিছু দেশগুলির প্রচেষ্টা সত্ত্বেও, আইএমও, ইউনিয়ন এবং অন্যান্য সংস্থাগুলি অনুমান করে চলেছে যে কয়েক হাজার হাজার নাবিক সমুদ্র চুক্তি সমাপ্ত হওয়ার পরেও তাদের জাহাজে আটকে পড়েছে। অনুরূপ সংখ্যক বাড়িতেও আটকে পড়েছিল।যাদের মধ্যে অনেকে ভ্রমণ নিষেধাজ্ঞার আগে সীমান্তে গিয়েছিল এবং সীমানা এবং বন্দর বন্ধ ছিল।