জরুরী অক্সিজেন বহনকারী জাহাজের জন্য ভারতের পোর্ট ফি প্রত্যাখ্যান

প্রকাশিত: ১:৪২ অপরাহ্ণ, মে ২, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :   জরুরী অক্সিজেন বহনকারী জাহাজের জন্য ভারতের পোর্ট ফি প্রত্যাখ্যান ।

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ভারত মেডিকেল-গ্রেড অক্সিজেনের তীব্র ঘাটতির মুখোমুখি হয়।

এ অবস্থায় ভারত সরকার বেশিরভাগ প্রধান বন্দরগুলোকে অক্সিজেন বহনকারী জাহাজের সমস্ত মূল্য ছাড় দেওয়ার নির্দেশ দিয়েছে।

বন্দর, নৌপরিবহন ও নৌপথ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী জাহাজ-সংক্রান্ত চার্জ, স্টোরেজ চার্জ এবং অন্যান্য সম্পর্কিত ট্যাক্স চার্জও মওকুফ করা হবে বলে জানায় বন্দর কতৃপক্ষ।

পাশাপাশি অতিরিক্তভাবে এই জাহাজগুলিকে বার্থিংয়ের ক্রিয়াকলাপে সর্বোচ্চ স্তরের অগ্রাধিকার বরাদ্দ করা হয়েছে বলেও জানান তারা।

এটি মেডিকেল-গ্রেড অক্সিজেন, অক্সিজেন ট্যাঙ্ক, অক্সিজেন বোতল, বহনযোগ্য অক্সিজেন জেনারেটর এবং অক্সিজেন কনসেন্ট্রেটর বহনকারী জাহাজগুলির ক্ষেত্রেও প্রোযোজ্য হবে।

এমনকি স্টিলের পাইপ বহনকারী জাহাজগুলি যা অক্সিজেন সিলিন্ডার উৎপাদন এবং এর সাথে সম্পর্কিত চিকিত্সা সরঞ্জামগুলিতে ব্যবহৃত হবে, ঐ জাহাজগুলিও ভারতীয় বন্দরগুলো থেকে একটি কর ছাড় পাবে।

করোনা সংকটে স্থল পরিস্থিতি মাথায় রেখে ভারতীয় কর্তৃপক্ষ তিন মাসের জন্য পোর্ট ফি ফ্রী অফ চার্জের আদেশটি সেট করেন।

ভারতের শিপিং মন্ত্রক বন্দর কর্মকর্তাদেরকে ব্যক্তিগতভাবে এই অপারেশনগুলির তদারকি করতে এবং শুল্ক কর্তৃপক্ষের সাথে কাজ করার সময় দ্রুত ছাড়পত্র নিশ্চিত করার ক্ষেত্রে অক্সিজেন কার্গো অগ্রাধিকার পায় কিনা তা নিশ্চিত করতেও বলা হয়েছে।

যে সকল জাহাজেগুলোতে আংশিক অক্সিজেন রয়েছে ঐ জাহাজেগুলোর ক্ষেত্রে, জাহাজের অক্সিজেন সম্পর্কিত কার্গো উপর বিবেচনা করে চার্জ মওকুফের বিষয়টি একটি pro-rata ভিত্তিতে বিবেচিত হবে বলেও জানায় কর্তৃপক্ষ।

এই সংকটপূর্ন সরবরাহকারী জাহাজগুলির সমস্ত বিবরণ, তদারকি ও পর্যবেক্ষণ করবে সয়ং দেশটির নৌ মন্ত্রনালয়।

পাশাপাশি জাহাজগুলো বন্দরের গভীর নোঙ্গরে পৌছানোর সময় থেকে শুরু করে বন্দরে প্রবেশ, বার্থিং এবং কার্গো ডিসচার্জ করে জাহাজগুলো বন্দরের গেট থেকে বের হওয়ার সময় পর্যন্ত পর্যবেক্ষণ করবেন তারা।

জরুরী অক্সিজেন বহনকারী জাহাজের জন্য ভারতের পোর্ট ফি প্রত্যাখ্যান

আরোও পড়ুন…

শিপব্রেকিংয়ের কার্যক্রম বন্ধ রেখে কোভিড মোকাবেলায় সম্পূর্ন অক্সিজেন হাসপাতালে ডাইভার্ট