One person was seriously injured in a fire at a livestock carrier in the Turkish port of Tuzla

তুরস্কের তুজলা বন্দরে লাইভস্টক ক্যারিয়ারে অগ্নিকান্ড, ১ জন গুরুতর আহত

প্রকাশিত: ১২:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  ৮ জানুয়ারী পানামা পতাকাবাহী বাশার ওয়ান ট্রান্সপোর্ট লাইভস্টক জাহাজে আগুন লাগে বলে জানা যায়। এই সময় জাহাজটি তুরস্কের তুষলা শিপাইপায়ের ইয়ার্ডের জেটিতে মুরিং করা ছিল। জাহাজটির কার্গো বগিতে আগুনের সূত্রপাত ঘটে। কী কারণে আগুন লেগেছে তা এখনও সুস্পষ্ট নয়। এ ঘটনায় জাহাজের একজন নাবিক আহত হয় বলে জানা যায় এবং আহত নাবিককে তাৎক্ষণিক স্থানীয়  হাসপাতালে ভর্তি করা হয়।তার চিকিৎসা অব্যহত আছছে। এতে ক্ষয় ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। জাহাজটির মালিকানা ও পরিচালনা করে কোরাল টেকনিক্যাল সার্ভিসেস।

সামুদ্রিক জাহাজগুলিতে সাম্প্রতিক বেশ কয়েকটি আগুন লেগেছে। ২৪ শে ডিসেম্বর, ট্র্যাভেলার স্বেয়াবার্গ বোর্ডে মারাত্মক আগুন লেগেছিল এবং এতে তিনজন মারা গিয়েছিল। ২৫ ডিসেম্বর মালয়েশিয়ায় একটি টগ নৌকায় আগুন ধরে যায়। ২০২০ সালের ২৬ ডিসেম্বর কনটেইনার জাহাজ মেরস্ক এলবাতে আগুন লেগেছিল, যখন জাহাজটি শ্রীলঙ্কা থেকে যুক্তরাজ্যের ফেলিক্সটোয় যাচ্ছিল। ২০২০ সালের 26 ডিসেম্বর বাল্ক ক্যারিয়ার পোর্ট স্টারে আগুন লেগেছে।

নিরাপদ সামুদ্রিক সংস্থাগুলি তাদের নাবিক সদস্যদের সুরক্ষা নিশ্চিত করতে অবশ্যই নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শন করছে। শিপ অপারেটররা যখন তাদের জাহাজে নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং সরঞ্জামাদি পর্যবেক্ষণ করতে ব্যর্থ হয়, তখন বিপজ্জনক আগুন এবং বিস্ফোরণের ঘটনাগুলো ঘটে।

এটি কেবল কঠোর পরিশ্রমী সমুদ্রের জীবনকে ঝুঁকিতে ফেলছে না, তবে জনসাধারণেরও বিপন্ন করতে পারে।