A devastating fire at the port of Cork in southern Ireland; Shipping suspended

দক্ষিণ আয়ারল্যান্ডের কর্ক বন্দরে ভয়াবহ অগ্নিকান্ড; জাহাজ চলাচল স্থগিত

প্রকাশিত: ১:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  শনিবার সকাল ৮.৪০ মিনিটে কর্কের দক্ষিণ আইরিশ বন্দরে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আন্তর্জাতিক সময় ০৯:৩০ মিনিটে বন্দর কর্তৃপক্ষ জানায়, মালবাহী জাহাজের পরিষেবার জন্য গভীর জলের বার্থে ব্যবহৃত একটি শস্যের গুদামে আগুনের সূত্রপাত হয় এবং খুব শীঘ্রই, স্থানীয় বাসিন্দাদের সমস্ত দরজা, জানালা বন্ধ রাখার এবং বাড়ির ভিতরে থাকতে অনুরোধ করে।

কর্কের দক্ষিণ আইরিশ বন্দরের আগুন নিভাতে ফায়ার ফাইটাররা আসে এবং এই বিশাল ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আনে।আগুন লাগার ঠিক এক ঘন্টা পরে আগুন নিয়ন্ত্রণে আনে বলে জানা যায়। এত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

সম্প্রতি শনিবার বন্দর কর্তৃপক্ষ জানায় যে, মালবাহী জাহাজগুলো বন্দরের গভীর জলের জেটি থেকে পণ্য নিয়ে ইউরোপের মূল ভূখণ্ডে সরাসরি যাত্রা করে।

“এই দূর্ঘটনাস্থল সহ পুরো অঞ্চলটি পর্যবেক্ষণের জন্য জরুরি পরিষেবাগুলি ঘটনাস্থলে রয়েছে এবং রিঙ্গাস্কিড্ডি (ডিপওয়াটার বার্থ) এর জাহাজ পরিচালনা স্থগিত করা হয়েছে বলে বন্দর কর্তৃপক্ষ টুইটারে জানিয়ে দেয়।”

বন্দর থেকে কালো ধোঁয়ার একটি বিশাল মেঘ আসছে বলে ছবি সহ স্থানীয় বাসিন্দারা সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেয়।

ফেরি সংস্থাগুলো ইউরোপের মূল ভূখণ্ড  থেকে  পণ্য পরিবহনে প্রতি সপ্তাহে প্রায় ৩,০০০  লরি ব্যবহার করে ব্রিটিশ “স্থল সেতু” ব্যবহারের বিকল্প রুটের চাহিদার প্রতিক্রিয়ায় আয়ারল্যান্ড ও ফ্রান্সের মধ্যে সরাসরি মাল পরিবহন পরিষেবা বৃদ্ধি করেছে বলে জানা যায়।