The first foreign ship to land at Matarbari, the country's deep sea port

দেশের গভীর সমুদ্র বন্দর মাতারবাড়িতে ভিরলো প্রথম বিদেশি জাহাজ

প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : প্রথমবারের মতো পরীক্ষামূলক ভাবে ইন্দোনেশিয়া থেকে কক্সবাজারের মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরে ভিরলো বিদেশি  পণ্যবাহী জাহাজ বাংলাদেশের ইতিহাসে  আজ একটি স্মরণীয় দিন, যেখানে বাংলাদেশের মত গভীর সমুদ্র বন্দরে প্রথমবারের মতো ভিরেছে একটি বিদেশী পণ্যবাহী জাহাজ ।

গত 22 শে ডিসেম্বর মঙ্গলবার পানামা পতাকাবাহী ভেনাস ট্রায়াম্প জাহাজটি  ইন্দোনেশিয়ার সিলেগন সমুদ্র বন্দর থেকে মাতারবাড়ী ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বি‌দ্যুত কেন্দ্রের  পণ্য নিয়ে রওয়ানা হয় বাংলাদেশের মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের উদ্দেশ্যে এবং আজ সকালে জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে।এরই মাঝে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো বাংলাদেশের মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর।

২০১৬ সালে কক্সবাজারের মহেশখালীতে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের নির্মাণ কাজ শুরু হয়েছিল এবং সেটি ২০২৫ সালে শেষ হওয়ার কথা থাকলেও এখনো পুরোপুরি শেষ হয়নি।এর মাঝেই পরীক্ষামূলকভাবে ইন্দোনেশিয়া থেকে একটি পণ্যবাহী জাহাজ বন্দরে এসেছে। জাহাজটি ৭৩৬ মেট্রিক টন কয়লা বি‌দ্যুত প্রকল্পের স্টিল পণ্য নিয়ে আসে। জাহাজটি কিছুক্ষণ আগেই জেটিতে ভিড়ে।বন্দর কর্মকর্তারা জাহাজ এবং জাহাজের নাবিকদের কে অভ্যর্থনা জানানোর জন্য উপস্থিত  ছিলেন।

বন্দরের প্রকল্প কর্মকর্তা বলেন, আজকে বাংলাদেশের ইতিহাসে একটি স্মরণীয় দিন বাংলাদেশের যে গভীর গভীর সমুদ্র বন্দর মাতারবাড়ি হচ্ছে সেই মাতারবাড়িতে আজ একটি জাহাজ বেড়েছে যেখানে ২৫০ মিটার প্রস্থ, ১৪ কিলোমিটার একটি চ্যানেল করা হয়েছে যার গভীরতা ১৮ মিটার।তিনি বলেন বর্তমানে যে জাহাজটি বন্দরে এসে ভিড়েছে, তার চাইতেও তিনগুণ ধারণক্ষমতা সম্পন্ন বড় জাহাজ  ভিড়তে পারবে এই  গভীর সমুদ্র বন্দরটিতে।

এছাড়াও এখানে স্থানীয় লোকজন দীর্ঘদিনের আশা  নিয়ে বসে ছিলেন,যে এখানে এ ধরনের কর্মযোগ্য হচ্ছে এবং বিদেশি জাহাজ আসবে তাই আজকের দিনটি তাদের জন্য স্মরণীয় দিন বলে মনে হচ্ছে ।

এরকমভাবে সামনের মাসে এবং পরবর্তীতে আরো অনেক বড় বড় জাহাজ বন্দরে আসবে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ।

জাহাজটির দৈর্ঘ্য ১২০ মিটার,প্রস্থ ২১.২ মিঃ এবং সর্বোচ্চ গভীরতা ৫.৫ মিটার। ফলে সেটি অনায়াসেই জেটিতে প্রবেশ করতে পেরেছে।

সহকারি হারবার মাস্টার আতাউল হক সিদ্দিকী বলেন, জাহাজটি জেটিতে ভিড়ার পর পণ্য নামিয়ে চলে যেতে ৪/৫ দিন সময় লাগতে পারে।

যেহেতু মাতারবাড়ী পর্যন্ত চট্টগ্রাম বন্দর জলসীমা বিস্তৃত, তাই সেখানে জাহাজ ভিড়লে ‘পোর্ট অব কল’ ধরা হবে চট্টগ্রাম বন্দরকেই। অর্থ্যাৎ যাবতীয় মাসুল চট্টগ্রাম বন্দরই পাবে; জাহাজের পাইলটিংও করবে চট্টগ্রাম বন্দরই।