Padma Bridge, the Padma Bridge of dreams; the work of laying slaps in 18 Spain is almost finished

পদ্মা সেতু, স্বপ্নের পদ্মা সেতু;১৮টি স্পেনে স্ল্যাপ বসানোর কাজ প্রায় শেষ

প্রকাশিত: ৪:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজেস্ব সংবাদদাতা :  পদ্মা সেতু, স্বপ্নের পদ্মা সেতু,  সম্ভাবনা আজ বাস্তবতায়, সবার চোখে দৃশ্যমান এই সেতু নির্মাণের অগ্রগতি। সবগুলো স্পেন স্থাপনের মধ্য দিয়ে দৃশ্যমান পুরো কাঠামো।  নানান শঙ্কা,জড়াই পেরিয়ে নিজস্ব অর্থায়নে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে পদ্মা সেতুর কাজ । দেশের জন্য এই মেগা  প্রকল্প বয়ে এনেছে  গৌরব আর অহংকার । ২০১২ সালের জুনে পদ্মা সেতু প্রকল্পের ঋণ বাতিল করে বিশ্ব ব্যাংক, জুলাইতেই নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা  নানান শঙ্কা উৎকণ্ঠা আর ঘটনা  পেরিয়ে ২০১৫ সালের ডিসেম্বরে শুরু হয় স্বপ্নের পদ্মা সেতু নির্মাণের কাজ ।

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি ঘোষণা দিচ্ছি আমরা আমাদের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু  করব । যে জাতির পিতা জাতির সম্পর্কে বলেছিলেন যে, “ কেউ দাবায়া  রাখতে পারবানা তো বাঙালি জাতিকে কেউ দাবায়া রাখতে পারবা না”

নদী শাসন , পাইলিং ও অবকাঠামো   তৈরিতে ব্যাপক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয় সেতু  কর্তৃপক্ষকে । অবশেষে ধীরে ধীরে সবরকম চ্যালেঞ্জ পেরিয়ে  বর্তমানে পদ্মা সেতু এখন সকলের কাছে দৃশ্যমান  এ এক অনন্য অর্জন । নিজেদের টাকায়  নিজেদের এত বড় সেতু নির্মাণ  গৌরবের ও অহংকার  । স্পেন স্থাপনের সাথে সাথে  এই সেতুতে চলছে  রোডোস্ল্যাপ বসানোর কাজ  । ইতিমধ্যেই আঠারোটি স্পেনে স্ল্যাপ  বসানোর কাজ প্রায় শেষ ।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন,  রোডো  স্পেন স্ল্যাপের কাজ আমাদের প্রায় চৌচল্লিশ শতাংশ হয়েছে । যদি আমরা ৪১ টা রোডো  স্পেন স্ল্যাপের  কথা বলি তাহলে এর মধ্যে আমাদের আঠারোটা  বসানো হয়ে গেছে আর মাত্র ২৩ টা বাকি । সেতু নির্মাণে আর বড় ধরনের  চ্যালেঞ্জ নেই বলে মনে করছেন সেতু কর্তৃপক্ষ, তিনি বলেন আমরা যদি ২০২১ সালের  মধ্যে শেষ করতে পারি, এটা একটা বিশাল চ্যালেঞ্জ অর্জন হবে । একসময় যা ছিল অকল্পনীয় তা আজ সব জল্পনা-কল্পনা ও অনিশ্চয়তা দূরে ঠেলে  সম্ভাবনার পদ্মা সেতু এখন বাস্তবতায়।