Two people die in a floating FPSO in an oil field in Ivory Coast, West Africa

পশ্চিম আফ্রিকার আইভরি কোস্টের অয়েল ফিল্ডে ভাসমান FPSO তে দুইজনের মৃত্যু

প্রকাশিত: ১:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  কার্গো ট্যাঙ্কে কাজ করার সময় হঠাৎ তেল প্রবেশের কারণে ট্যাঙ্কে থাকা দুজন শ্রমিক মারা যায়। ১৪ জানুয়ারী পশ্চিম আফ্রিকার উপকূলে বিডব্লিউ অফশোর সংস্থার ভাসমান স্টোরেজ জাহাজের মধ্যে এ দুর্ঘটনা ঘটে বলে জানায় তেল ও গ্যাস উৎপাদনের ভাসমান পরিষেবা সরবরাহকারী বিডব্লিউ অফশোর। বিডব্লিউ অফশোর সংস্থার এক বিবৃতিতে বলা হয় , সিংগাপুর পতাকাবাহী  এফপিএসও ভাসমান অয়েল ফিল্ড Espoir Ivoirien   জাহাজে দিনের বেলা কাজ চলাকালীন অবস্থায় এ দুর্ঘটনাটি ঘটে। দু’জন ব্যক্তি বোর্ডে থাকা একটি ট্যাঙ্কের ভিতরে কাজ করছিলেন। “যেই ট্যাঙ্কে কাজ করা হচ্ছিলো সেই ট্যাঙ্কের মধ্যে হাইড্রোকার্বনের একটি লিক ছিল” ” ঘটনার ফলস্বরূপ দুটি প্রাণহানির বিষয় নিশ্চিত করা হয়।

বিডব্লিউ অফশোরের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্কো বেনেন বলেন, “আমরা যে ওয়ার্কারদের হারিয়েছি তাদের পরিবারের জন্য এটি খুবই দুঃখজনক ও মর্মান্তিক দিন, বলে দুঃখ প্রকাশ করেন।

১৯৯৫ সালে নির্মিত ১,৫৫০০০ ডাব্লুটি এর জাহাজটি ২০০১ সালে এফপিএসও হিসাবে ১,১০০ এমবিবিএল ক্ষমতা সম্পন্ন জাহাজটি ব্যবহারের জন্য রূপান্তর করা হয়েছিল। এফপিএসও টি সিএনআর ইন্টারন্যাশনালের জন্য বিডাব্লু অফশোর পরিচালনা করে বলে জানা যায়। জাহাজটি ২০২২ সাল অবধি চলতি ইজারা দিয়ে আইভরি কোস্টের কাছে এস্পোয়ারের মাঠে কাজ করছে।

সংস্থাটি জানায় যে,আরোহী সমস্ত কর্মীর জন্য দায়বদ্ধ  এবং নিহত দুজনের আত্মীয়-স্বজনদের পরবর্তী অবহিত করা হয়। এফপিএসও তে উৎপাদন বন্ধ রাখা হয়েছে এবং ঘটনার তদন্ত চলছে।

উভয় সংস্থা স্থানীয় কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করছে। বিডব্লিউ অফশোর কম্পানীটি বিশ্বব্যাপী ১৫ টি এফপিএসও বহরের মালিক বলে জানা যায়।   বিগত ৪০ টির মধ্যে তারা ৩৫ টি এফপিএসও এবং এফএসও প্রকল্প কার্যকর করেছে বলে জানায় সংস্থাটি।