Iran seizes South Korean chemical tanker from Persian Gulf

পারস্য উপসাগর থেকে দক্ষিণ কোরিয়ার রাসায়নিক ট্যাঙ্কার জব্দ করে ইরান

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  ইরান জানায় যে, তারা দক্ষিণ কোরিয়ার একটি রাসায়নিক ট্যাঙ্কারকে আটক করেছে যা পারস্য উপসাগরে যাত্রা করছিল। দক্ষিণ কোরিয়ান পতাকাবাহী,১৭,৪২৭ ডিডাব্লুটি বিশিষ্ট ট্যাঙ্কার হানকুক চেমি সৌদি আরবের আল যুবাইল বন্দরটি সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ যাচ্ছিল।

ইরান সামরিক বাহিনী হরমুজ স্ট্রেইটে জাহাজটিকে আটক করে ইরানের দক্ষিণ বন্দর নগরী বন্দর আব্বাসের দিকে সরিয়ে নিয়ে যায়। পরে ইসলামিক রেভোলিউশন গার্ডস কর্পস নেভি একটি বিবৃতিতে জানায় যে,৪ জানুয়ারি ২০০ টন ইথানল বহনকারী হানকুক চেমি ট্যাঙ্কারটি “পরিবেশগত নিয়ম লঙ্ঘনের করে বলে জাহাজটিকে আটক করা হয়।

পরিবেশ ও রাসায়নিক দূষণ সংক্রান্ত উদ্বেগ প্রকাশ করে নেভির বিবৃতিতে বলা হয় যে, ইরানের বিচার বিভাগের কর্মকর্তাদের দ্বারা আইনী প্রক্রিয়া সম্পাদনের জন্য তেলের ট্যাঙ্কারটিকে বন্দর আব্বাসে নিয়ে যাওয়া হয়।” সুরক্ষা বিশ্লেষক ড্রাইড গ্লোবাল এই প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করে বলেন যে, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া এবং বার্মা সহ জাহাজটিতে মোট ২৩ জন নাবিক ছিল।

ড্রাইড নোট করে যে, ঐ এলাকায় উত্তেজনা বেশি রয়েছে, তবে এই ঘটনার পূর্ণ বিবরণ অস্পষ্ট হওয়ার বিষয়ে সতর্ক করে দেয়। “গত দুই বছরে ইরান-দক্ষিণ কোরিয়ার সম্পর্ক নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে” ড্রাইড বলেন, “দক্ষিণ কোরিয়ার ব্যাংকগুলি থেকে ইরানের তেল-রাজস্ব ছাড়ার বিষয়ে দক্ষিণ কোরিয়ার অস্বীকৃতি প্রকাশ্যে তেহরান বৈরীতা প্রকাশ করে।”

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জাহাজটিকে অবিলম্বে ছেড়ে দেওয়ার দাবিতে একদিন পরে একটি বিবৃতি জারি করে। রয়টার্স আরও জানায় যে, হারমুজ স্ট্রেইট অব দ্য দক্ষিণ কোরিয়ার বাহিনীকে ওই অঞ্চলে পাঠানো হয়েছে।

এই ঘটনাটি ঘটেছিল এমটি পোলা নামের একটি ট্যাংকারে, যেটি ইরাকের নোঙর করা ছিল এবং জাহাজ-থেকে জাহাজে তেল স্থানান্তর করছিল। তার কয়েকদিন পরে একটি লিম্পেট মাইন পাওয়া গিয়েছিল।

এই ঘটনায় ইরাকি কর্মকর্তারা জানিয়েছিলো যে, নাবিক সদস্যরা নিরাপদ ছিল এবং যখন মাইনটি জাহাজের সাথে সংযুক্ত ছিল এবং তদন্ত করার সময় তারা মাইনটিকে নিষ্ক্রিয় করে। মাইনটি খুজে পাওয়ার আগে ট্যাঙ্কারটি ইরাকি তেল টার্মিনালের কাছে বেশ কয়েক দিন ধরে অ্যাঙ্কার করা ছিল। ড্রাইড পরামর্শ দিয়েছিলো যে, মাইনটি বিস্ফোরণে ব্যর্থ হয়েছে বা সম্ভবত এটি সুরক্ষা পরীক্ষা করার জন্য করা হয়েছিল।”