Two killed and seven missing after bulk carrier sinks in East China Sea

পূর্ব চীন সাগরে বাল্ক ক্যারিয়ার ডুবে দু’জনের মৃত্যু এবং সাত জন নিখোজ

প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  চীনা কর্মকর্তারা জানায় যে, সাংহাইয়ের দক্ষিণ পূর্ব চীন সাগরে একটি বাল্ক ক্যারিয়ার ডুবে গেছে। নাম না জানা বাল্ক ক্যারিয়ারটি ঝোশান দ্বীপপুঞ্জের সেজি দ্বীপের প্রায় দুই নটিক্যাল মাইল উত্তরে এ ঘটনাটি ঘটে। শক্তিশালী তরঙ্গের ঢেউয়ের কারণে জাহাজটির কার্গো হোল্ড প্লাবিত হয়ে বলে জাহাজটি এমন দূর্ঘটনার শিকার হয়।বাল্ক ক্যারিয়ারে ১৩ জন নাবিক সদস্যের মধ্যে দুজন নাবিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়, চারজনকে উদ্ধার করা নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয় এবং আরও সাতজন নিখোঁজ বলে জানায় চীনা কর্মকর্তারা ।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ৩০শে ডিসেম্বর ড্রাই বাল্ক ক্যারিয়ার থেকে প্রায় ০৩:৪০ মিনিটে চীনের ঝিজিয়াং প্রদেশের সমুদ্র অনুসন্ধান ও উদ্ধার কেন্দ্রে  একটি বিপদ সঙ্কটের কল দেয়।১৩ জন নাবিকসহ নামহীন জাহাজটি ৮,৭০০ টন সিমেন্ট নিয়ে উহু থেকে জিয়ামায়ানের উদ্দেশ্যে যাত্রা যাচ্ছিল।

জাহাজটি সমুদ্র কেন্দ্রকে জানায় যে, ভয়ানক শক্তিশালী তরঙ্গাকার ঢেউয়ের ফলে তার পণ্যবাহী জাহাজটি বন্যায় প্লাবিত হয়ে যায়। এসএআর কেন্দ্র জানায় যে, ২০ টিরও বেশি অনুসন্ধান ও উদ্ধারকারী জাহাজ নিখোজ নাবিকদের জন্য অঞ্চলটিতে অনুসন্ধান করছে।

এই অঞ্চলে চীনা জাহাজের সাথে সাম্প্রতিক ঘটনাগুলোর একটি সিরিজের এটি সর্বশেষতম। ২২শে ডিসেম্বর, পূর্ব চীন সাগরে একটি শক্তিশালী ঝড়ের মুখোমুখি হওয়া দুটি চীনা মালিকানাধীন জাহাজ সঙ্কটের সংকেত দেয় । ভিয়েতনামি কোস্টগার্ড একটি জাহাজের জন্য চিকিত্সা সহায়তা সরবরাহ করে যখন চীনা এবং ভিয়েতনামী বাহিনীর দ্বিতীয় জাহাজ ডুবে যাওয়ার প্রতিক্রিয়া জানায়। জাহাজটি ২৫ ডিগ্রি লিস্ট হওয়ার পরে ১০ জন নাবিক জাহাজটি ত্যাগ দ্রুত করে এবং একটি পাসিং কার্গো জাহাজ ঐ নাবিক সদস্যদের উদ্ধার করে।

এই ঘটনার আগের দিনগুলোতে, আরও একটি কাদামাটি বহনকারী চীনা জাহাজ জানায় যে, তার জাহাজ লিস্টের কারনে জাহাজের কার্গোগুলো ভারী সমুদ্রের দিকে সরে গেছে। এই ঘটনায়, ভিয়েতনামি কোস্টগার্ড সমুদ্র থেকে ১১ জন নাবিক সদস্যকে উদ্ধার করতে সক্ষম হয়েছিল, তবে এই ঘটনায় আরও দু’জন মারা গিয়েছিল এবং দু’জন এখনও নিখোঁজ রয়েছে বলে জানা যায়।