Bulk carrier ship sinks in Philippine seas, 22 sailors rescued, including 8 Bangladeshis

ফিলিপাইন সমুদ্রে বাল্ক ক্যারিয়ার জাহাজ ডুবে যাওয়ার আশঙ্কা,৮ বাংলাদেশী সহ ২২ জন নাবিক উদ্ধার

প্রকাশিত: ১২:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  ১৩ ই জানুয়ারীর  টোকিও সময় ০৩:৫০ মিনিটে ফিলিপাইন সমুদ্রের মিয়াকোজিমা, ওকিনাওয়ার প্রায় ৪০০ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে, পানামা-পতাকাবাহী  বাল্ক ক্যারিয়ার জাহাজ  ইয়ং ফেং বিপদজনক দুর্ঘটনার সংকেত জারি করে এবং লাইফবোটের জন্য সমস্ত নবিকদের স্ট্যানবাই করে। এদের মধ্যে ৮ জন বাংলাদেশী সহ ১৪ জন চীনা জাতীয়তার নাবিক ছিল। প্রায় আট ঘন্টা পরে জাপান কোস্টগার্ড  একটি তাইওয়ানীয় মাছ ধরার জাহাজ সহ তাদের সকলকে উদ্ধার করে বলে জানা যায়।

জাহাজটি কাঠের পন্য নিয়ে পাপুয়া নিউ গুনিয়া থেকে চীনের উদ্দেশ্যে যাচ্ছিল। যাত্রা কালে রোলিংয়ের কারনে পণ্যসম্ভার স্থানান্তরিত হয় এবং জাহাজটি তীক্ষ্ণভাবে একদিকে কাত হয়ে যায়। ফলে ইঞ্জিন রুমে জল প্রবেশে করে প্লাবিত হয়।

জাহাজটি আফট টিল্ট অবস্থায় ভাসছে। জাহাজ ডুবে যাওয়ার কোনও দৃশ্যমান আশঙ্কা ছাড়াই নাবিক  কেন জাহাজ ত্যাগ করেছিল তা নিয়ে প্রশ্ন উঠতে পারে বলে ধারনা করছে সবাই। কেউ কেউ জাহাজে থেকে যায় এবং জাহাজকে উদ্ধার করার চেষ্টা করে আবার কেউ কেউ বিপদের প্রথম সংকেতেই জাহাজটি ত্যাগ করে বলে জানা যায়।

জাপানি বিমান পর্যবেক্ষণ প্রতিবেদনের উপর ভিত্তি করে সর্বশেষ আপডেট অনুসারে, জাহাজটি সম্ভবত, এখনও বহাল রয়েছে। জাপানী কোস্টগার্ড জাহাজটি উদ্ধারের কাজ করছে।