বাংলাদেশের হ্যাকারদের বিরুদ্ধে Facebook এর ব্যবস্থা গ্রহণ ; অপরদিকে বাংলাদেশের জন্য Google এর নতুন ফিচার ‘গুগোল ট্রানজিট’ চালু

প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

অনলাইন ডেস্ক : শুক্রবার ফেসবুকের দা বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের ডন্স টিম এবং ক্রাফ একত্রিত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন আইডি এবং পেজ নানান অজুহাতে রিপোর্ট  করতে থাকে ।আইডি  নিষ্ক্রিয় করার পর সেসব আইডি ও পেজের দখল দিতে কাজ করতো গ্রপ দুটি।একাউন্টের দখল নিতে  বৈধ ব্যবহারকারীর ইমেইল, মোবাইল বা কম্পিউটার ব্যবহার করেছে হ্যাকাররা । একাউন্ট ও পেজ হ্যাক করে সেগুলোতে ধর্মীয় উস্কানিমূলক নিজস্ব কনটেন্ট  ছড়ানোর কাজে ব্যবহার করে বলে তদন্তে বেরিয়ে এসেছে ।

লাইট হাউজ ফাইল ফটো

একজন বাংলাদেশি বিশেষজ্ঞ বলেন, “যত আইডি  এবং পাসওয়ার্ড হ্যাক হচ্ছে শুধু এই লিংক টেকনোলজির মাধ্যমে।হ্যাকাররা একটি ফাদঁ ফেলে,ফাদঁটাকে ইনবক্সে বিভিন্ন লোভনীয় অফার দিয়ে লিংক পাঠিয়ে দেয় কিংবা ইমেইলে এই লিংক পাঠিয়ে দেয় ।আর এই লিংকে ক্লিক করা মাত্রই আপনার মোবাইলের যাবতীয় তথ্য যেমন, আপনার ইউজারনেম, পাসওয়ার্ড, মোবাইলের কন্টাক্ট নাম্বার ইত্যাদি পুরো ডাটাবেজটা হ্যাকারদের কাছে চলে যায় ।”

 

এই দুটি গ্রপ ধর্মীয় উস্কানি সহ বিভিন্ন অপপ্রচার চালানো হয়েছে  এমন একাউন্ট ও পেজ গুলো  সরিয়ে দেওয়ার কথা জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ ।পাশাপাশি যাদের ফেসবুক একাউন্ট ও পেজ হ্যাক হয়েছে,তাদেরকেও বিষয়টি অবহিত করেছে তারা । শুধু বাংলাদেশ নয় ভিয়েতনামের হ্যাকারদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ ।

 

প্রযুক্তিবিদরা বলছেন, ফেসবুক কর্তৃপক্ষের দেয়া এই সুবিধা ব্যবহার করে হ্যাকিংয়ে আরও তথ্য চাইতে পারে দেশের আইন-শৃঙ্খলা বাহিনী ।

লাইট হাউজ ফাইল ফটো

Google গুগল

গুগল ম্যাপ সম্প্রতি বাংলাদেশে তাদের নতুন ফিচার গুগোল ট্রান্সলেট চালু করেছে।এই ফিচারটির মাধ্যমে গণপরিবহনে যাতায়াতকারী  খুব সহজেই গণপরিবহন সংক্রান্ত যেকোনো তথ্য পাবেন । পরিবহনের অবস্থান, রুটস, স্টপেজ  ও ভ্রমণের আনুমানিক  সময়সহ বেশ কিছু প্রয়োজনীয় তথ্য দেখতে পাবেন গুগোল ট্রানজিটে ।এতে করে ব্যবহারকারীদের ভ্রমণের পরিকল্পনা ও সময় ব্যবস্থাপনা আরও সহজ, সঠিক হবে বলে আশা করা যাচ্ছে ।প্রাথমিকভাবে রাজধানীতে চলাচলকারি বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত টেনের জন্য গুগল ম্যাপস এ এই ফিচারটি কাজ করবে।

গুগল ট্রানজিটের মাধ্যমে, ভ্রমণকারীরা যারা অবস্থান গুলোতে নতুন বা রুটের সাথে অপরিচিত তাদের ভ্রমণের আরও সঠিক অনুমান করতে পারবে।

গুগল ট্রানজিটটি নিকটতম বাসস্টপে হাঁটার দিকনির্দেশগুলি সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে। কোন বাসটি নেওয়া উচিত তার বিস্তারিত, রুট ধরে থামবে, আনুমানিক ভ্রমণের সময়কাল এবং অবস্থান অনুসারে ভাড়া দেওয়া হবে।