This is the first time in world maritime history that a ship will be operated by all female officers

বিশ্ব সামুদ্রিক ইতিহাসে এই প্রথম সমস্ত মহিলা অফিসার দ্বারা জাহাজ চলাচল করবে

প্রকাশিত: ১:৩৯ অপরাহ্ণ, মার্চ ৯, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  বিশ্ব সামুদ্রিক ইতিহাসে এই প্রথম সমস্ত মহিলা অফিসার দ্বারা জাহাজ চলাচল করবে ।পূর্ববর্তী পুরুষ অধ্যুষিত সামুদ্রিক সেক্টরে রীতিনীতি ভেঙে নারী প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়ার জন্য কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মন্দাভিয়া ভারতের শিপিং কর্পোরেশন (এসসিআই)এর এমটি স্বর্ণ কৃষ্ণ জাহাজে সমস্ত মহিলা নাবিক সদস্যদের পতাকা প্রদর্শন করেন।

গত ৬ মার্চ জাহাজটিতে নৌ প্রতিমন্ত্রী পতাকা উত্তলন করে বলে দেশটির গনমাধ্যম জানায়।

ভারতের শিপিং কর্পোরেশন তার চলমান ডায়মন্ড জুবিলি ও আন্তর্জাতিক মহিলা দিবস উদযাপনে আজ জেএনপিটি লিকুইড বার্থ জেটির কাছ থেকে নৌ প্রতিমন্ত্রী মনসুখ মন্দাভিয়া এসসিআই এর প্রোডাক্ট ক্যারিয়ার এমটি স্বর্ণ কৃষ্ণ জাহাজের পক্ষে কার্যত সমস্ত মহিলা নাবিক অফিসারস সেলিং রচনা করেন।

বিশ্ব সামুদ্রিক ইতিহাসে এই প্রথম সমস্ত মহিলা অফিসার দ্বারা জাহাজ চলাচল করবে ।

বিশ্বব্যাপী সামুদ্রিক সম্প্রদায়ের জন্য কাজ করে এবং দেশকে গর্বিত করে তোলেন এমন মহিলা সমুদ্র যাত্রীদের অবদান ও ত্যাগের কথা স্বীকার করেন ভারতীয় রাষ্ট্রদূত মান্দাভিয়া।

এসসিআই, সিএমডি এইচকে জোশী সমুদ্রসীমার ক্ষেত্রে ‘ক্ষমতায়িত নারীত্ব’কে স্বীকৃতি ও সম্মানিত করে মেরিটাইম সেক্টরে’ দৃষ্টান্তমূলক পরিবর্তন ‘উপলব্ধি করতে এসসিআইয়ের নিরবচ্ছিন্ন ও নিরলস প্রয়াসের কথা বলেন।

যা অর্জনের জন্য মহিলা সমুদ্র যাত্রীরা সাহসী, প্রচেষ্টা এবং ত্যাগ স্বীকার করেছে ।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিপিং সচিব সঞ্জীব রঞ্জন,চেয়ারম্যান জেএনপিটি সঞ্জয় শেঠি,  মুম্বই বন্দর ট্রাস্টের চেয়ারম্যান রাজীব জলোতা, এবং ডিজি শিপিং অমিতাভ কুমার এবং তারা সকলেও মহিলা সমুদ্রযাত্রীদের প্রচেষ্টার প্রশংসা করেন।

এই পদক্ষেপটি একটি পুরুষ-ভিত্তিক পেশা এবং এসসিআই সমর্থন করে যে বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির নীতি হিসাবে সমুদ্র সৈকত হিসাবে উপলব্ধি ধীরে ধীরে পরিবর্তন হবে।

বিবৃতিতে বলা হয়, এসসিআই তার নৌযানগুলিতে মহিলা সামুদ্রিক ব্যবসায়ীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে এবং সমুদ্রসংশ্লিষ্ট ক্ষেত্রে তাদের সংহতকরণের জন্য সমুদ্র প্রশিক্ষণ ইনস্টিটিউটের মাধ্যমে উচ্চাকাঙ্ক্ষী মহিলা ক্যাডেটদের বয়সের শিথিলকরণ ও ফি ছাড়সহ বিভিন্ন উদ্যোগ বাস্তবায়িত করেছে। পিটিআই

আরোও পড়ুন…

সুলু সমুদ্রে বাংলাদেশী জাহাজে জলদস্যুতার চেষ্টা করায় রিক্যাপ এর সতর্কতা জারি