ভাসমান রেস্তোঁরায় পরিনিত হচ্ছে গ্রাউন্ডেড হওয়া বাংলাদেশী জাহাজ ‘মা’

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২০
লাইট হাউজ ফাইল ফোটো

নিজস্ব সংবাদদাতা : স্থানীয় আধিকারিকরা জানায়, ভারতের অন্ধ্র প্রদেশে গ্রাউন্ডেড হওয়া ফ্রেইটার জাহাজটি সমুদ্র সৈকতে একটি ভাসমান রেস্তোঁরা হলে পর্যটকদের আকর্ষণে পরিণত হবে।

১৩ই অক্টোবরে বাংলাদেশের বঙ্গোপসাগরের উপকূলরেখার ভিশাখাপটনমে (ভিজাগ) বাংলাদেশী উপকূলীয় মালবাহী জাহাজটি অগভীর জলে আটকে যায়।১৪-১৫ নভেম্বর একটি বাণিজ্যিক স্যালভার জাহাজটি পুনরায় চালু করার কথা ছিল, তবে তা বন্ধ করে দেওয়া হয়েছে, এবং জাহাজের মালিক জাহাজটি স্থানে ফেলে দেওয়ার একটি পরিকল্পনা ঘোষণা করেন।

কিছু এলাকায়, এটি একটি নেতিবাচক ফলাফল হিসাবে বিবেচিত হবে, তবে ভিজাগের স্থানীয় কর্মকর্তারা তাদের তীরভূমিতে স্থায়ী সংযোজন হিসাবে ধ্বংসস্তূপকে স্বাগত জানাতে প্রস্তুত। একজন ভারতীয় ঠিকাদার মা’র ট্যাঙ্কগুলি থেকে প্রায় ২৫০০০ গ্যালন জ্বালানি সরিয়ে নিয়েছে, ফলে দূষণের ঝুঁকি হ্রাস পায়।ইতিমধ্যে জাহাজটি একটি জনপ্রিয় পর্যটকদের আকর্ষণে পরিণত হয়েছে। অন্ধ্র প্রদেশের পর্যটন মন্ত্রী এম শ্রীনিবাস রাও এক্সপ্রেসকে বলেন যে রাজ্য জাহাজটি দখল করে নিয়ে যেতে পারে ভাসমান রেস্তোঁরায়।

তিনি আরোও বলেন “এটি ভাইজাগের ইতিমধ্যে বিদ্যমান বিমান এবং সাবমেরিন যাদুঘরে একটি ভাল সংযোজন হবে”।মুখ্যমন্ত্রী ওয়াই এস জগান মোহন রেড্ডি আশাবাদী যে এই প্রস্তাব কার্যকর হবে। [ভিশাখাপটনম বন্দর কর্তৃপক্ষ] এর সাথে আলোচনা শেষে আমরা প্রকল্পটি পাওয়ার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাব।

রাও বলেন, নতুন আকর্ষণটি একটি নতুন ট্যুর সিপ্লেইন প্রকল্পের সাথে ভিজাগকে অন্ধ্র প্রদেশের অভ্যন্তরীণ রাজধানী বিজয়ওয়াদা এবং হায়দরাবাদের সাথে সংযুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। ১২ সিটের ফ্লাইটসাইং ভ্রমণের ফলে ভিজাগের ওয়াটারফ্রন্টে আরও বেশি ব্যবসা আসতে পারে।