BIWTA built high-tech ships for VIPs

ভিআইপি ’ দের জন্য হাইটেক জাহাজ নির্মান করলো বিআইডব্লিউটিএ

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি কিংবা অতি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় ভিআইপিদের নদী বা সমুদ্রপথে চলাচলের জন্য দেশে ছিলনা কোন নৌযান।তাই অভ্যন্তরীণ নৌ  পরিবহন কর্তৃপক্ষের কার্যাদেশে  নির্মাণ করা হলো অত্যাধুনিক নৌযান যার নাম রাখা হয়েছে পরিদর্শী।চট্টগ্রামের এফএমসি ডকইয়ার্ডে তৈরি করা হয়েছে বিলাসবহুল এবং অত্যাধুনিক এই নৌযান ।

“২০১৭ সালে বাংলাদেশ  অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ ভিআইপি ও অতি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় অতিথিদের জন্য এই জাহাজ নির্মাণের কার্যাদেশ দেয় চট্টগ্রাম এফএমসি  ডকইয়ার্ডকে ।  দুই দুইবার  জাহাজটির স্ট্রাকচার পরিবর্তন করা হলেও অবশেষে ২০১৮ সালে এর নির্মাণকাজ শুরু করা হয় ।সংশ্লিষ্টরা আশাবাদী যে, চলতি মাসের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে  জাহাজটি উদ্বোধন করবেন।”এফএমসি ডকইয়ার্ডের চেয়ারম্যান ইয়াছিন চৌধুরী জানায়।

ইয়াছিন চৌধুরী বলেন, প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক প্রযুক্তি বিদ্যমান এবং বহুমুখী এই নৌযানটি নির্মাণ করা হয়েছে। এই  নৌযানটি ভিআইপিদের পরিবহনের পাশাপাশি সার্ভে জাহাজ হিসেবেও ব্যবহার করতে পারবে ।বাংলাদেশ জাহাজ নির্মাণ শিল্পের ইতিহাসে এটাই প্রথম হাইটেক ক্যাটামারান টাইপ সবচেয়ে বড় জাহাজ।

তিনি বলেন, এরকম ক্যাটামারান টাইপ যাত্রীবাহী জাহাজ দেশে আরও থাকলেও পরিদর্শী নৌযান টির মত এমন অত্যাধুনিক বড় আকারের জাহাজ দেশে আর নেই । এই জাহাজ দ্বারা সাগরের ৫০০ মিটার গভীর পর্যন্ত সহজেই পর্যবেক্ষণ করা যাবে।এছাড়াও জাহাজটিতে সার্বক্ষণিক  যোগাযোগ ব্যবস্থার জন্য রয়েছে মেরিন  এসএসবি রেডিও । রয়েছে পানির স্রোত মাপার জন্য কারেন্ট মিটার ।তিনি বলেন আগামী 20 শে ডিসেম্বর  নৌযানটি বিআইডব্লিউটিএ এর কাছে হস্তান্তর করা হবে।

এফএমসি  ডকইয়ার্ডের  উপমহাব্যবস্থাপক মাহমুদুল হাসান জানায়, জাহাজটির দৈর্ঘ্য ৪৯ দশমিক ৬১ মিটার, প্রস্থ ১২ মিটার এবং জাহাজের  ম্যাক্সিমাম ড্রাফ্ট ৩.৫ মিটার ।জাহাজটি সাগরে ২০ নটিক্যাল মাইল দূর পর্যন্ত চলাচল করতে সক্ষম হবে। এছাড়াও জাহাজটিতে আছে ১৮ আসনের মিটিং রুম এবং ৫০ আসনের একটি কনফারেন্স রুম ।অত্যাধুনিক কিচেন রুমের সাথে আছে বিলাসবহুল মেস রুম।জাহাজটির  পুরো একোমোডেশন সেন্ট্রাল এসি দ্বারা নিয়ন্ত্রিত, আছে  চব্বিশটি কক্ষ, এর মধ্যে দুটি প্রেসিডেন্ট  স্যুট।নৌযানটি সার্বক্ষণিক সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত এবং পুরো জাহাজে রয়েছে ইন্টারনেট ব্যবহারের জন্য ওয়াইফাই ব্যবস্থা ।নিরাপত্তা ব্যবস্থার জন্য রয়েছে  ইমারজেন্সি হাই স্পিড বোর্ড ।

যুক্তরাজ্যর  শিপ সার্ভে প্রতিষ্ঠান (ক্লাস) এলআর জাহাজটির নির্মাণ কাজ তদারক করছেন বলে জানা যায় ।