Malaysian Maritime Agency seizes 105.9 million ringgit crystal methamphetamine (yaba)

মালয়েশিয়ার মেরিটাইম এজেন্সির ১০৫.৯ মিলিয়ন রিঙ্গিতের ক্রিস্টাল মেথাম্ফেটামিন (ইয়াবা) জব্দের রেকর্ড

প্রকাশিত: ১১:২৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : ৯ ডিসেম্বর বুধবার মালয়েশিয়ার মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি (এমএমইএ)একটি হাই স্পিড বোট থেকে ২.১২ টন  ক্রিস্টাল মেথাম্ফেটামিন মাদক উদ্ধার করে।এমএমইএ  রেগুলার টহলের সময় পেনাং দ্বীপ সমুদ্রে সন্দেহজনকভাবে চলন্ত একটি বিনোদনমূলক হাই স্পিড বোর্ড এর মুখোমুখি হয়ওয়ার পর বোর্ডে থাকা ২৬ বছর বয়সী একজন মালয়েশিয়ান যাত্রীকে বোর্ডটি থামানোর আদেশ দিলেও যাত্রী তাদের আদেশ অমান্য করে আরো দ্রুতগতিতে বোর্ড চালনা শুরু করে ।অতঃপর এমএমইএ বোর্ডটি কে তাড়া শুরু করে।একটা সময় ওই যাত্রী সাগরে ঝাঁপ দিয়ে পালানোর চেষ্টা করেন তবে পরে তাকে গ্রেপ্তার করা হয় বলে এমএমইএ এর মহাপরিচালক মোহাম্মদ জুবিল সোম এ কথা জানায় ।

ক্রিস্টাল মেথাম্ফেটামিন একটি অত্যন্ত আসক্তিযুক্ত সিন্থেটিক ড্রাগ যা স্পিড, শাবু এবং ইয়াবা নামেও পরিচিত

১৩ ডিসেম্বর রবিবার মালয়শিয়ান মেরিটাইম এজেন্সি জানায়,  জব্দকৃত ২.১২ টন ক্রিস্টাল মেথাম্ফেটামিন মাদকের আন্তর্জাতিক মূল্য প্রায় ২৬.২ মিলিয়ন মার্কিন ডলার,যা মালয়েশিয়ান মুদ্রায় প্রায় ১০৫.৯ মিলিয়ন রিঙ্গিত।এটি মালয়েশিয়ায় সর্বকালের সবচেয়ে বড় মাপের মাদক জব্দের রেকর্ড।

মালয়েশিয়া সাম্প্রতিক বছরগুলিতে ক্রিস্টাল মেথাম্ফেটামিনের কয়েকটি রেকর্ড বাস তৈরি করেছে। কর্তৃপক্ষ জানায় যে, জব্দকৃত চালানগুলি অস্ট্রেলিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং চীন জুড়ে বিস্তৃত এক মিলিয়ন বিলিয়ন ডলারের মাদক ব্যবসায়ের অংশ ছিল বলে মনে করেন তারা।

চিনা চায়ের প্যাকেটে লুকিয়ে রাখা ২১১৮ কেজি ক্রিস্টাল মেথাম্ফেটামিন মাদকের ১৩০ টি বস্তা দেখতে পায় বোর্ড পরিদর্শনকারী কর্মকর্তারা।

মোহাম্মদ জুবিল রয়টার্স কে বলেন, চা প্যাকেজিং মিয়ানমার থেকে আগত সন্দেহভাজন আগের চালানের মতো পাওয়া গেছে।জব্দকৃত মাদকের উৎস এবং গন্তব্য এখনো তদন্তাধীন রয়েছে। তিনি বলেন এটি এমএমইএ এর গত ১৫ বছরের ইতিহাসে সবচেয়ে বৃহত্তম অপারেশন ।

ড্রাগস অ্যান্ড ক্রাইম সম্পর্কিত জাতিসংঘ অফিসের দক্ষিণ-পূর্ব এশীয় আঞ্চলিক প্রতিনিধি জেরেমি ডগলাস বলেন, এশিয়াতে মাদকের ব্যবসা চালাচ্ছে এমন সিন্ডিকেটগুলি সহজেই এ জাতীয় চালান প্রতিস্থাপন করতে পারে।”এই অঞ্চলে একটি প্রত্যাশিত কৌশল দরকার।”