মালেশিয়ার কুয়ালা তেরেঙ্গানুর ব্রেক-ওয়াটারে অফশোর সাপ্লাই ভেসেল প্রবাহিত

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২১

মেরিটাইম ডেস্ক :   ১৮ই জানুয়ারী  সকাল ১১ টায় কুয়ালা তেরেংগানুর মোহনায় মালেশিয়ান পতাকাবাহী এমভি সেতিয়া কিলাস অয়েল রিগ সরবরাহকারী সাপ্লাই ভেসেল ডুবে গেছে।

তেরেংগানু মালয়েশিয়ান মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি (এমএমইএ) এর পরিচালক ক্যাপ্টেন মুহাম্মদ সুফি মোহাম্মদ রামলি বলেন, জাহাজের ইঞ্জিন কাজ করতে ব্যর্থ হলে জাহাজটি  এ সমস্যার মুখোমুখি হয়।

“তেরেংগানু রাজ্যের মেরিটাইম জাহাজের সাথে জড়িত জরুরী পরিস্থিতি সম্পর্কিত কোয়ান্তান মেরিটাইম সাব রেসকিউ সেন্টারে একটি প্রতিবেদনে বলেন, জাহাজটি তার মূল যন্ত্রটি ক্ষতিগ্রস্থ হয় এবং ব্রেকওয়াটারের দিকে চলে যায়।

এমএমইএ এর পরিচালক এক বিবৃতিতে বলেন, “জাহাজটির মোট সাত জন নাবিক এবং তিন ঠিকাদার সহ এক সাথে সমুদ্রে ইঞ্জিন পরীক্ষা করেছিল। পরীক্ষা শেষ করার পরে এটি মোহনার পথে ইঞ্জিনের সমস্যার মুখোমুখি হয় এবং ঢেউয়ের ধাক্কায় জাহাজটিকে ব্রেকওয়াটারে নিয়ে যায়”।

তিনি আরও জানান, তেরেঙ্গানু মেরিটাইম কতৃপক্ষ “পেংগাল্যাং ১৭নামক একটি জাহাজ ঘটনাস্থলে পাঠিয়েছিল এবং দেখতে পায় যে জাহাজের সমস্ত ক্রু পার্শ্ববর্তী নিরাপদ লেন্ডের উপর  ঝাঁপিয়ে পড়ে।

এদিকে, মালয়েশিয়ার মেরিন ডিপার্টমেন্ট (পূর্ব অঞ্চল) এক বিবৃতিতে জানায় যে, ঘটনাটি তদন্তের জন্য একটি দল গঠন করা হয়েছে। অন্যদিকে “পরিবেশ অধিদফতরকেও ওই এলাকায় তেল ছড়িয়ে পড়ার ঘটনাটি সমাধানে অবহিত করা হয় এবং জাহাজের মালিকের স্থানান্তর প্রক্রিয়াটি ব্যবস্থা করার জন্যও যোগাযোগ করা হয়।” পাশাপাশি একই অঞ্চল ব্যবহারের সময় শিপিং এজেন্সি এবং জাহাজগুলিকে সতর্কতার জন্য অবহিত করার জন্য একটি বন্দর বিজ্ঞপ্তিও জারি করা হবে।”

লাইট হাউজ ভ্যাসেল সুরক্ষা ঝুঁকি সংক্রান্ত প্রতিবেদন।