মেরিন কমিউনিটি ইমার্জেন্সী ফান্ড-2

প্রকাশিত: ৬:৩০ পূর্বাহ্ণ, মে ২০, ২০২০


লেখক- ক্যাপ্টেন আতিক খান

বিএমএ. 27 ব্যাচ

জুনিয়র মেরিনারদের মধ্যে একটা অভিমান, অনুযোগ কিংবা আক্ষেপ আছে যে, সিনিয়র মেরিনাররা ওদের জন্য কিছু করে না। করোনা দুর্যোগ আমাদের সামনে সেই অভিমান ভেঙ্গে দেয়ার জন্য বিশাল একটা সুযোগ এনে দিয়েছে।

গত দুইমাস ধরে জুনিয়র মেরিনারদের একটা বড় অংশ বিভিন্ন সমস্যার ভিতর দিয়ে যাচ্ছে৷ ভিসা বন্ধ, ফ্লাইট বন্ধ, সাইন অন সাইন অফ বন্ধ, সার্টিফিকেট নবায়ন বন্ধ, প্রফেশনাল কম্পিটেন্সি পরীক্ষা বন্ধ…… সবকিছু মিলিয়ে অনেকেই বড় ধরনের আর্থিক সমস্যায় আছে।

আমাদের অনেকেই নিয়মিত মেসেজ পাই। ব্যক্তিগতভাবে কয়েকজনের পাশে দাঁড়ালেও সবার সমস্যা আমরা এককভাবে সমাধান করতে পারব না। এজন্যই সমষ্টিগতভাবে এই উদ্যোগ নেয়া। ওদের কেউই সাহায্য সহযোগিতা চাইছে না। ওরা মূলত চাইছে একটা মেয়াদ ভিত্তিক সুদমুক্ত ঋণ। যা ওরা শিপে যোগ দেয়ার পর ফেরত দিবে। এই সম্ভাব্য মেয়াদটা হতে পারে ৬-৯ মাস।

আমরা মূলত এক বছরের জন্য একটা ফান্ড তৈরি করব। সামর্থ্যবান মেরিনাররা এই ফান্ডে অর্থ পাঠাবেন। এই অর্থ মোটামুটি এক বছর পর ফেরত দেয়া হবে। এই ফান্ডে কেউ স্বেচ্ছায় ডোনেট করতে চাইলেও পারবেন।

ফান্ডের স্ট্রাকচার নিয়ে কিছু ভাবনা,

– নাম হবে “Marine Community Emergency Fund”
– শুরুতে ঋণ পাওয়ার জন্য যোগ্য হবে জুনিয়র অফিসার আর ক্যাডেটরা। ফান্ডের ব্যাপ্তি বাড়লে আমরা অন্যদের বিবেচনায় আনব।
– প্রতিমাসে এই ঋণের অংক হতে পারে ৫-১০ হাজার টাকা
– এই ফান্ড এর মনিটরিং এবং আপডেট এর জন্য নতুন পেইজ, নতুন ইমেইল, নতুন ব্যাংক একাউন্ট, নতুন বিকাশ, রকেট এবং নগদ একাউন্ট খোলা হবে৷ কমিটির ৩ জনের নামে ব্যাংক একাউন্ট হবে, যেহেতু এখন ফাউন্ডেশন বা প্রতিষ্ঠানের নামে একাউন্ট খোলা সময়সাপেক্ষ ব্যাপার।
– অধিকাংশ কাজই হবে অনলাইন ভিত্তিক, করোনা ঝুঁকির কথা মাথায় রেখে।

ইতিমধ্যেই Atikullah Khan এবং আরো কয়েকজনের উদ্যোগে যে দুই লাখ টাকা তোলা হয়েছিল, তারা আমাদের এই ফান্ডে যুক্ত হবেন বলে আশ্বাস দিয়েছে। ইউকে হতে একজন মেরিনারকে সেদিন গল্পচ্ছলে কথাটা বলতেই সে ১০ হাজার টাকা পাঠিয়েছে। আমাকে আরো অন্তত ১০ জন ফান্ড পাঠাবার প্রতিশ্রুতি দিয়েছেন।

যে কোন ব্যাচ বা গ্রুপ ফান্ড তুলে আমাদের সাথে যুক্ত হতে পারেন। সেক্ষেত্রে সেই গ্রুপের একজন প্রতিনিধি আমাদের কমিটিতে অন্তর্ভুক্ত হতে পারবেন।

আমি একটা এডভাইজার প্যানেলের কথা ভেবেছি। যেমন, ইংল্যান্ড, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া ইত্যাদি দেশে আমাদের অনেক মেরিনার আছেন। উনাদের পক্ষ হতে একজন করে পরামর্শক এডভাইজার প্যানেলে আসতে পারেন। উনি স্থানীয়ভাবে ফান্ড তোলার ব্যাপারটাও দেখবেন।

আমাদের লক্ষ্য কমপক্ষে ২০ লাখ টাকার ফান্ড তৈরি করা। এই ফান্ড হতে তাহলে উপকৃত হবে অন্তত ২০০-৩০০ জন জুনিয়র মেরিনার।

এবার আসল কথায় আসি। দ্রুততম সময়ে এই ফান্ডের কাজ শুরু করার জন্য কিছু সৎ, পরিশ্রমী আর নির্ভরযোগ্য স্বেচ্ছাসেবক মেরিনার দরকার৷ এরা কাজ করবে
– ডাটাবেইজ অপারেটর
– ট্রেজারার
– কোওর্ডিনেটর
– ডকুমেন্টস রিভিউ এন্ড লোণ এপ্রুভাল
– পেইজ এডমিন এন্ড মডারেটর
– ফিমেইল ক্যাডেট রিপ্রেজেন্টেটিভ
ইত্যাদি র‍্যাংকে। সব র‍্যাংকে কাজের স্বচ্ছতার জন্য একাধিক মেরিনার থাকবে।

আমরা একে অপরকে চিনি না, তবে ব্যাচমেটরা নিজেদের ভালভাবে জানে। প্রতিটা একাডেমির নিজস্ব গ্রুপ আছে ধারণা করছি। নিজেরা আলোচনা করে অন্তত ৩ মাস এই ফান্ডের কাজে সময় দিতে পারবে এরকম ক্যান্ডিডেট এর নাম প্রস্তাব করতে পারেন। কাজগুলো আমরা ভাগ করে নিব। বিএমএ হতে যারা কমিটিতে যুক্ত হতে আগ্রহী মন্তব্যে কিংবা ইনবক্সে জানাতে পারেন।

কাজটা কঠিন কিন্তু সবাই আগ্রহী হলে খুবই সহজ৷ বুঝতে হবে সময়টাও অনেক কঠিন। জুনিয়র মেরিনারদের পাশে দাঁড়াবার জন্য এরকম সুবর্ণ সুযোগ আগে কখনো আসেনি।

কেউ একজনকে উদ্যোগ নিতেই হত৷ তবে মূল কাজটা হবে সমষ্টিগত ভাবে। আসুন আমরা প্রমাণ করি, আমাদের জুনিয়ররা কেউ একলা নয়। ওদের বড় ভাইয়ারেও ওদের পাশে আছে।

যে কোন পরামর্শ স্বাগতম। ধন্যবাদ সবাইকে।