RAJUK plans to make 11 km navigable route in the capital

রাজধানীতে ১১ কি.মি নৌরুট করার পরিকল্পনা রাজউকের

প্রকাশিত: ১১:৫৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : রাজধানীর খালগুলো দখলমুক্ত করার অংশ হিসেবে শনিবার পান্থপথ খাল পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।পুনরুদ্ধার শেষ হলে, পান্থপথ খাল ও হাতিরঝিলের মাধ্যমে ধানমন্ডি লেক এবং বারিধারাকে সংযুক্ত করে ১১ কিলোমিটারের নৌরুট গড়ে তোলার পরিকল্পনা করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক ।

উপ-পরিচালক আশরাফুল ইসলাম বলেন, ধানমন্ডি লেক এবং পান্থপথ ক্যানেলটিকে যদি আমরা উন্মুক্ত করি এবং  হাতিরঝিলের সাথে সংযুক্ত করি তাহলে কিন্তু একটি বৃহৎ অংশ জলাধার আমাদের জন্য উন্মুক্ত হয়ে যাবে ।আর এটা ঢাকার জন্য  একটি বৃহৎ জলাধার অংশ হিসেবে কাজ করবে ।

রাজউক বলেন,  এই পরিকল্পনা বাস্তবায়ন করা হলে সংশ্লিষ্ট এলাকার ড্রেনেজ ব্যবস্থার উন্নতি হবে এবং বাড়বে ভূগর  বস্তু পানির রিচার্জের সুযোগ ।পার্ক বিশ্রামের জায়গা, সাইকেলিং লেন এবং ওয়াকিং লেন রাখাসহ রুটের দুই পাশকে  দৃষ্টিনন্দন করতে নানা পরিকল্পনাও করছে সংস্থাটি।

আশরাফুল ইসলাম বলেন, সি এস বা আর এস রেকর্ডে যে ন্যাচারাল  ক্যানেলগুলো রয়েছে সেগুলো শুধু জলাপথ এবং জলাবদ্ধতাই নিরসন করবে না, সেটা আন্ডার গ্রাউনড ওয়াটার রিচার্জের  জন্য বড় ভূমিকা পালন করবে ।

বর্তমানে সম্ভাব্যতা যাচাইয়ের পর্যায়ে আছে এই পরিকল্পনা। এটিকে ইতিবাচক উল্লেখ করে খাল দখলমুক্ত করে রাজধানীতে নৌরুট আরো বাড়ানোর পরামর্শ নগর পরিকল্পনাবিদদের ।

নগর পরিকল্পনাবিদ ড. আদিল মাহমুদ খান বলেন, নৌপথগুলিকে যদি আমরা ব্যবহার করতে পারি, তাহলে যেমন  নদী ও খাল সংরক্ষন করা যাবে একই সাথে আমাদের যাতায়াতের ক্ষেত্রে ও বিশাল দ্বার উন্মোচন হবে এবং এই পথে যাতায়াত ব্যয়ও কম হবে।একই সাথে আমরা দ্রুত এগিয়ে যেতে পারবো ।

ধানমন্ডি থেকে পান্থপথ এবং হাতিরঝিল হয়ে বারিধারা পর্যন্ত ১১ কিলোমিটারের দীর্ঘ এই নৌরুট বাস্তবায়নের পর, এ রুটে যাতায়াতকারীদের  দুর্ভোগ অনেকাংশেই কমে যাবে। পাশাপাশি  খালগুলো দখলমুক্ত করার মাধ্যমে রাজধানীর ঐতিহ্য অনেকাংশেই ফিরিয়ে আনা সম্ভব বলে মনে করেন পরিকল্পনাবিদরা ।