Exercises by 20 countries, including Singapore, to strengthen maritime security against terrorism and piracy

সন্ত্রাস ও জলদস্যুতার বিরুদ্ধে সমুদ্র নিরাপত্তা জোরদার করতে সিঙ্গাপুর সহ 20 দেশের মহড়া

প্রকাশিত: ৩:৪৯ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  দক্ষিণ-পূর্ব এশিয়ায় সন্ত্রাস ও জলদস্যুতার বিরুদ্ধে আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদার করতে মার্কিন নৌবাহিনীর নেতৃত্বে রিপাবলিক অব সিঙ্গাপুর নেভি (আরএসএন) সহ আরও 20 টি দেশের যোগে একটি নৌ মহড়া  অনুষ্হঠিত হয়।

১০ দিনের মহড়া, যা গত শুক্রবার (২০ আগস্ট) শেষ হয়েছে। দক্ষিণ চীন সাগরের মহড়ায় সিমুলেটেড ড্রিল রয়েছে, যেমন মালাক্কা ও সিঙ্গাপুর স্ট্রেইটে শিপ-বোর্ডিং।

২০০২ সালে শুরু হওয়া মহড়ার মধ্যে এটি 20 তম মহড়া।

এবারের মহড়ায় রয়েছে তিন দিনের সামুদ্রিক নিরাপত্তা ওয়েবিনারের সমুদ্র পর্ব। এতে ওয়েবিনার বিশেষজ্ঞদের একত্রিত করে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সামুদ্রিক নিরাপত্তা হুমকি মোকাবেলায় সর্বোত্তম অনুশীলন নিয়ে আলোচনা করা হয়।

আরএসএস সিংগাপুরা-চাঙ্গি নৌ ঘাঁটিতে চাঙ্গি কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে আয়োজিত সম্মিলিত মহড়ায় সদর দফতরের মাধ্যমে সমুদ্রের উপাদানগুলো সমন্বয় করা হয়েছে।

সামুদ্রিক হুমকির আন্তর্জাতিক প্রকৃতি লক্ষ্য করে, আরএসএন এর তথ্য ফিউশন সেন্টার (আইএফসি) এবং এর সাথে সংযুক্ত আন্তর্জাতিক যোগাযোগ কর্মকর্তারা রিয়েল-টাইম তথ্য আদান-প্রদানের নেতৃত্ব দেন,

যাতে অংশগ্রহণকারী বিমান এবং সমুদ্রে জাহাজের অপারেশনাল প্রতিক্রিয়াগুলিকে সমন্বয় করা যায়।

এপ্রিল ২০০৯সালে প্রতিষ্ঠিত, আইএফসি সমুদ্র নিরাপত্তা তথ্য সমগ্র দেশ জুড়ে শেয়ার করার অনুমতি দেয়।

মহড়া সংক্রান্ত বিবৃতিতে, প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেন “এই প্রচেষ্টাগুলো এই অঞ্চলে সমুদ্র নিরাপত্তা হুমকি মোকাবেলায় সহযোগিতামূলক প্রচেষ্টা জোরদার করতে সাহায্য করবে বলে আশা করেন।”

সন্ত্রাস ও জলদস্যুতার বিরুদ্ধে সমুদ্র নিরাপত্তা জোরদার করতে -ই সিঙ্গাপুর সহ 20 দেশের এই মহড়া অনুষ্ঠিত হয়।

আইএফসি-র প্রধান লেফটেন্যান্ট কর্নেল লেস্টার ইয়ং বলেন, মহড়াটি “শক্তি থেকে শক্তিতে বৃদ্ধি পেয়েছে এবং সমবয়সী সামুদ্রিক স্টেকহোল্ডারদের একত্রিত করে ব্যবহারিক সহযোগিতা জোরদার করেছে”।

তিনি বলেন “এই বছর, কোভিড -১৯ মহামারীর চ্যালেঞ্জ সত্ত্বেও, তারা আইএফসির রিয়েল-টাইম ইনফরমেশন-শেয়ারিং সিস্টেমের মাধ্যমে তথ্য আদান-প্রদান প্রক্রিয়া অব্যাহত রেখেছে এবং সমুদ্রে কর্মক্ষম প্রতিক্রিয়াও বাড়িয়ে দিয়েছে।”

আরোও পড়ুন…

সিঙ্গাপুর স্ট্রেইটে দুটি জাহাজে সশস্ত্র ডাকাতি