Cyprus Shipping Chamber expresses concern over the ineffectiveness of the international community over piracy in the Gulf of Guinea and warns

সাইপ্রাস শিপিং চেম্বার গিনি উপসাগরে জলদস্যুতা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের অকার্যকরতা নিয়ে দুঃখ ও হতাশা প্রকাশ এবং হুশিয়ারী

প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  ২৯শে ডিসেম্বর মঙ্গলবার সাইপ্রাস শিপিং চেম্বার (সিএসসি) গিনি উপসাগরে (জিওজি) অব্যাহত জলদস্যু সঙ্কট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের অকার্যকরতা নিয়ে দুঃখ ও হতাশা প্রকাশ করে।

সিএসসি বলেন,”আমরা ক্রুদের এভাবে জিম্মি হতে দেওয়া চালিয়ে যেতে পারি না, এমন একটি পরিস্থিতি যা সহজভাবে গ্রহণযোগ্য নয”

২০২০ সালের জুনে সিএসসি বলেছিল যে, তারা জিওজে জলদস্যুদের ক্রমবর্ধমান পরিস্থিতি নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে এবং সরকার কর্তৃক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে।

চেম্বার এক বিবৃতিতে বলে, “দুর্ভাগ্যক্রমে, সিএসসির দুঃখের বিষয় যে, আমরা এখন ২০২০ এর শেষের দিকে এসে পৌঁছেছি এবং শিল্পের পক্ষ থেকে চেষ্টা করা সত্ত্বেও জিওজি-র জাহাজ ব্যবসায়ের জন্য পরিস্থিতি মারাত্মক বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে,”।

আন্তর্জাতিক মেরিটাইম ব্যুরোর পাইরেসি রিপোর্টিং সেন্টারের (আইএমবি পিআরসি) সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ২০২০ সালের প্রথম নয় মাসে গিনি উপসাগরে 2019 সালের একই সময়ের তুলনায় অপহরণের ঘটনা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে । এই সময়ের মধ্যে বিশ্বব্যাপী অপহরণের প্রায় ৯৫% ঘটনা ঘটেছে গিনি উপসাগরীয় অঞ্চলে, যেখানে নাইজেরিয়া, বেনিন, গ্যাবোন, নিরক্ষীয় গিনি এবং ঘানাতে ১৪ হামলায় ৪০ জন নাবিক সদস্য অপহরণ করা হয়েছে।

সিএসসি বলেছে যে, তারা নাইজেরিয়ান সরকার এবং শিল্প যৌথ কার্যনির্বাহী দল (এনআইডাব্লুজি) গঠনের স্বাগত জানায়। যার লক্ষ্য সরকার এবং শিল্পের মধ্যে সমন্বয় সাধন করা এবং নাইজেরিয়ার আঞ্চলিক সমুদ্রে এবং ইইজেডে জলদস্যুতা এবং সশস্ত্র ডাকাতির ঘটনাকে প্রতিরোধ ও প্রতিক্রিয়া প্রদর্শনের প্রয়াসকে সামঞ্জস্য করা।ইন্টিগ্রেটেড ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ওয়াটারওয়েস প্রোটেকশন ইনফ্রাস্ট্রাকচার প্রকল্প, অন্যথায় ডিপ ব্লু প্রজেক্ট (ডিবিপি) নামে পরিচিত, নাইজেরিয়ার নতুন জাতীয় মেরিটাইম রিপোর্টিং ফ্রেমওয়ার্ক, যা সংকটে থাকা জাহাজগুলিকে সহায়তা করবে এবং এনআইএমএএসএ-র কমান্ড, নিয়ন্ত্রণ, কম্পিউটার যোগাযোগ এবং তথ্য বৃদ্ধি করবে (সি 4 আই) কেন্দ্রটি এমন নীতিমালা, যা এ অঞ্চলে জলদস্যু ঘটনাগুলি রোধ করার সঠিক দিকের পদক্ষেপ হিসাবে বিবেচিত হতে পারে।

সিএসসি বলেন, “এই অঞ্চলে সামুদ্রিক সুরক্ষার উন্নতির বিভিন্ন প্রচেষ্টা অব্যাহত থাকলেও প্রকৃত বাস্তবায়ন হতে সময় লাগবে এবং ফলস্বরূপ সম্ভাব্য ইতিবাচক ফলাফল প্রত্যাশিত হবে না। কারণ এই অবিরাম সমস্যাটি কয়েক মাসের মধ্যেই সমাধান করা সম্ভব হবে না”।

এছাড়াও, আরো বলেন যে, কোভিড -১৯ মহামারীর অর্থনৈতিক প্রভাব সম্ভবত বাজেটের ঘাটতির কারণ হতে পারে যা ইতোমধ্যে নাইজেরিয়ার পাশাপাশি বেশ কয়েকটি অন্যান্য দেশেও লক্ষ্য করা গেছে।

“অতএব সরকার অত্যন্ত উচ্চ স্তরে সংকটটির দীর্ঘমেয়াদী সমাধান খুঁজতে আরও বেশি নিযুক্ত হওয়া অত্যাবশ্যক। গিনি উপসাগরে কর্মরত জাহাজ ও নাবিকদের রক্ষার লক্ষ্যে পদক্ষেপ নেওয়ার প্রয়াসে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।

” শিপিং ইন্ডাস্ট্রি গিনি উপসাগরীয় স্থানীয় সরকারগুলিকে তাদের এই প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং এই অসহনীয় পরিস্থিতি দূর করতে আরও কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে, অতিরিক্ত পদক্ষেপগুলি এখনই নেওয়া উচিত, পরে নয়।