সিঙ্গাপুর স্ট্রেইটে বোর্ডিং এবং সশস্ত্র ডাকাতের হার বৃদ্ধি।

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০

নিজস্ব সংবাদদাতা : এশিয়ায় জলদস্যুতার ঘটনা সামগ্রিকভাবে বেড়ে যাওয়ার রিপোর্টের দশ দিন পরে আঞ্চলিক পর্যবেক্ষণ কেন্দ্র আরসিএএপি সিঙ্গাপুর স্ট্রেইটের জন্য একটি ঘটনার সতর্কতা জারি করে। সাম্প্রতিক ঘটনাগুলি সমস্ত ছোটখাটো চুরি ছিল, তবে তারা এলাকায় চলমান ক্রমবর্ধমানতা নিয়ে উদ্বেগ প্রকাশ করার জন্য রেসিএএপি’র কারণে চলমান জাহাজের বোর্ডিং জড়িত আছে
এই সতর্কতাটি সিঙ্গাপুর স্ট্রেইটের পূর্ব সীমানা গলিতে তিনটি জাহাজ বোর্ডিংয়ের পরামর্শ দেয়। তিনটি ঘটনা দুই ঘন্টা চলে, তবে প্রতিটি ঘটনায় জাহাজের ক্রু বোর্ডারদের মুখোমুখি হয়নি এবং কেউ আহত হয়নি। ক্রুরা রিপোর্ট করেছেন যে কিছুই নিখোঁজ পাওয়া যায়নি।


২৫শে অক্টোবর স্থানীয় সময় সকাল ১১ টায় প্রথম বোর্ডিং,যখন বাল্ক ক্যারিয়ারের সিজর্নি জানায় যে তারা ইঞ্জিন রুমে প্রবেশের পাশে একজন অননুমোদিত ব্যক্তিকে দেখে।পরে জাহাজের কোন জায়গাও ব্যক্তিটিকে খুজে পাওয়া যায়নি। তারপর ২৬শে অক্টোবর সকাল ভোরে বাল্ক ক্যারিয়ার এর রেসারের পাশাপাশি একটি অজানা ছোট নৌকা দেখা যায়। জাহাজে পাঁচ জন বোর্ডারকে লক্ষ করা হয়, কিন্তু তারা কিছুই চুরি না করেই চলে যায়। তারপর বাল্ক ক্যারিয়ার El Matador জাহাজের পাশাপাশি একটি ছোট নৌকা চলতে দেখা যায়। ইঞ্জিন রুমে তিন জন ব্যক্তি দেখছিল এবং ক্যাপ্টেন নিশ্চিত করতে পারেনি যে, তারা জাহাজটি বাতাম অ্যাঙ্কারেজে ডেকে নিয়ে গেছে। ইন্দোনেশিয়ান নৌবাহিনী বাংকারটি তল্লাশি করে, তবে সেখানেও কোনও অননুমোদিত লোকের সন্ধান পায়নি এবং কিছুই চুরির খবর পাওয়া যায়নি।
১১ থেকে ১৪ অক্টোবরের মধ্যে একই রকম বোর্ডিংয়ের খবর পাওয়া যায় বলে জানাযায়। সেই দিনগুলিতে দুটি বাল্ক ক্যারিয়ার এবং একটি কেমিক্যাল ট্যাংকারের ইঞ্জিন রুমের আশেপাশে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতকারীদের সনাক্তের খবর পাওয়া যায়। দুটি বাল্ক ক্যারিয়ারের মধ্যে একটি জাহাজে কাউকে পাওয়া যায়নি।তবে ১৪ই অক্টোবর বাল্ক ক্যারিয়ার Ian M এর ইঞ্জিন রুমে তিন জন বোর্ডারকে পাওয়া যায়। জাহাজের একজন ক্রু ওয়েল্ডিং রডগুলি চুরি হয়ে গেছে বলে বয়কে খবর দেয়।
রেসিএএপি-র মতে, দুই সপ্তাহের মধ্যে ছয়টি ঘটনা হয় সিঙ্গাপুর স্ট্রাইটের পূর্ব-পূর্ব গলিতে।২০২০ সালে এরকম ঘটনাগুলি মোট ২৮টি রিপোর্ট পাওয়া যায়।এছাড়াও, তারা জানায় যে ঘটনাগুলির মধ্যে ২৪ টি পূর্ব-পূর্ব লেনে ঘটেছিল।


রেসিএএপি বলেন,২০১৯ সালের পুরো বছরে সিঙ্গাপুর স্ট্রেইটে মোট ৩১টি ঘটনা পূর্বাঞ্চলে এবং ১৪টি পশ্চিমদিকের লেনে ঘটেছিল।
রিসিএএএপি নাবিকদের সতর্ক করে বলেন যে,একই এলাকায় আরও তৎপরতার সম্ভাবনা বাড়ানোর জন্য।কারন সাম্প্রতিক ঘটনাগুলিতে অপরাধীরা এখনও ধরা পড়েনি।
রেসিএএপি আরো বলে যে,২০২০ সালে নয় মাসের মধ্যে এ পর্যন্ত এমন ঘটনার মোট ৭৫টি রিপোর্ট পায়, বেশিরভাগ সশস্ত্র ডাকাতির ঘটনা। তারা ২০১৯ এর তুলনায় ক্রিয়াকলাপে প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি এবং ২০১৫ সালের পরে সর্বোচ্চ স্তরের প্রতিনিধিত্ব করে।