“সী-ফেয়ারার দিবস ২০২১” সমুদ্রযাত্রীদের সুষ্ঠু ভবিষ্যতের লক্ষে ক্যাম্পেইন

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, জুন ২৪, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  প্রতি বছর জুন মাসের ২৫ তারিখ “সী-ফেয়ারার দিবস” পালন করা হয়। এবার ২০২১  এর দিবসটিতে সমুদ্রযাত্রীদের সুষ্ঠু ভবিষ্যতের লক্ষে ক্যাম্পেইন এর আহ্বান জানায় আইএমও।

সমুদ্রযাত্রীদের আন্তর্জাতিক বাণিজ্য এবং বিশ্ব অর্থনীতিতে যে মূল্যবান অবদান রয়েছে তা স্বীকৃতি দিয়ে প্রায়শই নিজের এবং তাদের পরিবারের পক্ষে ব্যক্তিগত ব্যয় বহন করেন।

প্রতি বছর এই দিনে সরকার, শিপিং সংস্থা, প্রতিষ্ঠান, জাহাজের মালিক এবং অন্যান্য সকল সংস্থাগুলোকে যথোপযুক্ত এবং অর্থবহ উপায়ে দিবসটি প্রচার ও উদযাপনের জন্য আমন্ত্রন করা হয়।

জুন ২০১০-এ ফিলিপাইনের ম্যানিলায় প্রশিক্ষণ, শংসাপত্র ও ওয়াচকিপিং সংরক্ষণের জন্য আন্তর্জাতিক কনভেনশন (পার্টির কনফারেন্স) কর্তৃক গৃহীত একটি প্রস্তাব অনুসারে “সী-ফেয়ারার দিবসটি” প্রথম পালিত হয় ২০১১ সালে।

“সী-ফেয়ারার দিবসটি” কে এখন জাতিসংঘের পর্যবেক্ষণের বার্ষিক তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

২০১১ সালে, উদযাপনটি একটি অনলাইন প্রচারের শুরু হয়েছিল, যেখানে আইএমও প্রত্যেককে সামাজিক নেটওয়ার্কগুলো ব্যবহার করে তাদের সমর্থন জানাতে বলেন।

এই দিনে আইএমও বিশ্বজুড়ে মানুষদেরকে সামাজিক মাধ্যম গুলোতে বিভিন্ন পোস্টের মাধ্যমে, এমনকি একটি অনুপ্রেরণামূলক ব্লগ লিখে  ‘ধন্যবাদ সী-ফেয়ারার ‘ বলার আহ্বান জানিয়েছেন।

“সী-ফেয়ারার দিবস” সাধারণ জনগণের মঙ্গল সাধনে অনন্য এবং সর্বদা অবহেলিত অবদানের জন্য বিশ্বের ১.৫ মিলিয়ন সামুদ্রযাএীদের শ্রদ্ধা জানানোর একটি সুযোগ সরবরাহ করে।

আইএমও বলেন, সমুদ্রযাত্রীদের সম্পর্কে ওয়েবে কথোপকথন তৈরি করে তারা সকল নাবিকদের প্রতি শ্রদ্ধা, স্বীকৃতি এবং কৃতজ্ঞতা প্রদর্শন করতে চায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমের সর্বজনীন প্রচার বিশ্ব অর্থনীতিতে সমুদ্রযাত্রীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

“সী-ফেয়ারার দিবসটি” আধুনিক যুগের সমুদ্রযাত্রার মুখোমুখি – জলদস্যু সমস্যা সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে জনগণকে শিক্ষিত করার একটি সুযোগ বলে মনে করেন আইএমও।

তবে, সবচেয়ে বড় কথা, এটি আমাদের, বিশ্বের জন্য একটি উপলক্ষ � আপনাকে ধন্যবাদ, সামুদ্র নাবিক �

সিফারার দিবস ২০২১

কোভিড-১৯ মহামারী চলাকালীন সমুদ্রযাত্রীরা বন্দর অ্যাক্সেস, পুনঃ সরবরাহ, ক্রু পরিবর্তন ও প্রত্যাবাসন সম্পর্কে অনিশ্চয়তার মতো কঠিন পরিস্থিতি অনুভব করছে।

এই পরিবেশে, ২০২১ সী-ফেয়ারার দিবস এ সমুদ্রযাত্রীদের সুষ্ঠু ভবিষ্যতের লক্ষে ক্যাম্পেইন এর আহ্বান।

এই ক্যাম্পেইনে থাকছে, সমুদ্রযাত্রীদের যথাযথ চিকিত্সা, ন্যায্য কাজের শর্ত, ন্যায্য প্রশিক্ষণ, ন্যায্য সুরক্ষা ইত্যাদিসহ মহামারীর পরেও সামুদ্রিকদের জন্য প্রাসঙ্গিক বিষয়গুলোতে মনোযোগ দেওয়া।

আইএমও বলেন, কয়েক হাজার সমুদ্রযাত্রী এখনও তাদের চুক্তিবদ্ধ সময়ের বাইরে সমুদ্রে কাজ করে যাচ্ছে এবং সমান সংখ্যক আর্থিক সমস্যার মুখোমুখি হচ্ছে।

এবারের ২০২১ সালের সী-ফেয়ারার দিবসটিও কাজের শর্তগুলোর উচ্চমানের পক্ষে একটি প্ল্যাটফর্ম সরবরাহ করবে।

কভিড -১৯ এর প্রাদুর্ভাব এবং কার্যকর কাজের পরিস্থিতি থাকা সত্ত্বেও, আজ অবধি নাবিকরা ২৪/৭ কাজ করে যাচ্ছে।

সামুদ্রিকদের জন্য সুষ্ঠু ভবিষ্যতের কী করা হয়েছে এবং এর ভবিষ্যৎ চেহারা কেমন হবে তা নিয়ে সমুদ্রযাত্রীদের মতামত সংগ্রহের লক্ষ্যে এই প্রচারটি সংক্ষিপ্ত পোল প্রকাশ করে যাচ্ছে আইএমও।

এই সংলাপটি আইএমও’র সকল সোশ্যাল মিডিয়া চ্যানেলে #fair future for seafarers হ্যাশট্যাগের আওতায় স্থান পাবে।

আরোও পড়ুন…

২০২০ সালে ITF এর সহায়তায় নাবিকদের ৪৫ মিলিয়ন ডলার বেতন পুনরুদ্ধার