The crew of the ship carrying 3 tons of cocaine deliberately sank the ship

৩ টন কোকেন বহনকারী জাহাজের নাবিকরাই ইচ্ছাকৃত জাহাজটি ডুবিয়ে দিলো

প্রকাশিত: ১:৪৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :   ৩ টন  কোকেন বহনকারী জাহাজের নাবিকরাই ইচ্ছাকৃত জাহাজটি ডুবিয়ে দিলো বলে অভিযোগ স্পেনীয় কর্তৃপক্ষের।  বিসকে উপসাগরে ৩,০০০ কিলো কোকেন বহনকারী একটি মার্চেন্ট ট্যাঙ্কার জাহাজকে বাধা দেয় স্পেনীয় কর্তৃপক্ষ।

তাৎক্ষনাত তখনই জাহাজের ক্রু মেম্বাররা কৌশল করে মামলায় দোষি সাব্যস্ত না হওয়ার চেষ্টায় তাদের নিজস্ব জাহাজটি ডুবিয়ে দেয়।

পন্টেভেদারে অবস্থিত একটি চোরাচালানকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কয়েক মাস তদন্ত করার উপর ভিত্তি করে এই ট্যাঙ্কার জাহাজে অভিযানটি চালায় স্পেনীয় কর্তৃপক্ষ।

এই প্রকল্পে গ্যালিশিয়ান উপকূলের নিকটবর্তী স্থানে কোকেন পরিবহনের অন্তর্ভুক্ত ছিল, যেখানে এই ছোট ট্যাঙ্কার জাহাজের মাধ্যেমে স্থানান্তরিত হবে।

গার্ডিয়া সিভিলের মতে, পালাও পতাকাবাহী এই ছোট্ট বাঙ্কারিং ট্যাংকার নেহির সন্দেহভাজন অপারেটিং প্রোফাইলের সাথে খাপ খায়।

যখন জাহাজেটিকে বাধা দেওয়ার সুযোগ আসে, তখন কর্মকর্তারা রিবাদেওরে অভিযানে জাহাজে উঠে।

স্প্যানিশ নৌবাহিনী জাহাজ সার্ভোইলা অনুসন্ধানের জন্য মোতায়েন করা জাতীয় পুলিশদের একটি বোর্ডিং দল এই ট্যাঙ্কারটিকে আটক করে।

তবে, ট্যাঙ্কার নেহির দ্রুত ডুবতে শুরু করায় অভিযানটি দ্রুত উদ্ধার মিশনে রূপান্তরিত হয়।

বোর্ডিং টিম ট্যাঙ্কারের নয় জন ক্রু মেম্বারকে উদ্ধার করে এবং গ্রেপ্তার করে।

পাশাপাশি তারা ইউরোপীয় কালো বাজারে আনুমানিক $১৮০ মিলিয়ন ডলার মূল্যের ৩,০০০ কিলো কোকেনও জব্দ করে, যা জাহাজের মূল্য থেকেও অনেক বেশি।

গার্ডিয়া সিভিল জানায়, সন্দেহভাজন চোরাচালানকারীরা “এমন কোনও ডিভাইস খুলেছিল যার ফলে জাহাজের অবৈধ পণ্যসম্ভারের কোনও চিহ্ন ছাড়েনি এবং অভিযানের মাঝেই দ্রুত জাহাজটি পানিতে প্লাবিত হয়ে দুই ঘন্টার মধ্যে  পুরোপুরি ডুবে যায়।

গ্রেপ্তারকৃত নয় জন জর্জি ও তুর্কি জাতীয়তার  নাবিক সদস্যকে বিচারের জন্য বিচারিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে বলে জানান তারা।

৩ টন কোকেন বহনকারী জাহাজের নাবিকরাই ইচ্ছাকৃত জাহাজটি ডুবিয়ে দিলো যে স্থানে, সেখানে একটি স্পিল-রেসপন্স জাহাজ প্রেরণ করা হয়েছে যাতে ভূপৃষ্ঠে আসতে পারে এমন কোনও দূষণের সমাধান করতে পারে।

আরোও পড়ুন…

তুরস্কের কৃষ্ণ সমদ্রে ডুবে গেলো কার্গো জাহাজ;৪ নাবিকের মৃত্যু ও ৩ জন নিখোজ