Cyprus is vaccinating 40,000 sailors

৪০,০০০ নাবিককে করোনা টিকা দিচ্ছে সাইপ্রাস

প্রকাশিত: ১০:০৭ পূর্বাহ্ণ, জুন ৩০, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :   সাইপ্রাস পতাকায় পরিচালিত জাহাজ সহ প্রায় ৪০০০০  দেশীয় সমুদ্র নাবিককে করোনা টিকা দিচ্ছে বলে ঘোষণা দিয়েছে সাইপ্রাস।

সাইপ্রাস শিপিং মন্ত্রণালয় (এস, ডি, এম) গত শুক্রবার সীফ্যায়ারার্স আন্তর্জাতিক দিবসে একটি বিজ্ঞপ্তিতে এই পরিকল্পনার কথা ঘোষণা করেন।

টিকা কর্মসূচি শুরু করার জন্য টিকা কেন্দ্রর স্থান অনুসন্ধান করছে বলেও জানান দেশটি।

সাইপ্রাস পতাকাবাহী জাহাজের অবস্থান নির্বিশেষে অনবোর্ড কর্মরত সমস্ত নাবিকদের ভ্যাকসিনেশন কার্যক্রম উপযুক্ত চিকিৎসক দ্বারা পরিচালিত হবে এবং প্রশংসাপত্রও সরবরাহ করা হবে।

পতাকা নির্বিশেষে সাইপ্রিয়ট বন্দরে কল করা জাহাজের সকল সমুদ্র নাবিক ও তাদের দেশে অবস্থিত শিপিং ম্যানেজমেন্ট কোম্পানি দ্বার পরিচালিত জাহাজগুলোর জন্য ভ্যাকসিন উপলব্ধ থাকবে।

বিশ্বে সাইপ্রাসই প্রথম দেশ, যারা সমুদ্র পরিবহনকারীদের কী-ওয়ার্কার হিসেবে স্বীকৃতি দেন এবং ক্রু পরিবর্তনের একটি আনুষ্ঠানিক প্রক্রিয়াও বাস্তবায়ন করেন।

সাইপ্রাস নৌ পরিবহন মন্ত্রণালয়ের তথ্য মতে, ২০২০ সাল থেকে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি সমুদ্র নাবিক তাদের মাধ্যমে প্রত্যাবাসন বা কাজে ফিরতে সক্ষম হয়েছে।

সাইপ্রাস নৌপরিবহন প্রতিমন্ত্রী ভ্যাসিলিওস ডেমেট্রিয়েডস জানায়, গ্লোবাল সী-ফ্যায়ারার্স ভ্যাকসিনেশন কর্মসূচিতে তাঁরা বাস্তব দৃষ্টিভঙ্গির সন্ধানে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।

আর এই দায়িত্বটি জাতীয় পর্যায়ে শুরু হয়েছে বলে তারা সাইপ্রাস পতাকাবাহী এবং সাইপ্রাস দ্বারা পরিচালিত জাহাজের ৪০০০০ নাবিককে করোনা টিকা দিচ্ছে ।

তারা সামুদ্রিক কল্যাণ অগ্রাধিকার প্রদান ও চলমান ক্রু পরিবর্তন চ্যালেঞ্জের বাস্তব সমাধান কে সমর্থন করে বলে জানান তিনি।

তিনি আরো বলেন যে, তারা বিশ্ব শিপিং সম্প্রদায়ের সহযোগিতায় এ বিষয়ে আরো গবেষণা করতে চায় এবং এর জন্য অন্যান্য জাতির সহযোগিতা ও কামনা করেন।

আরোও পড়ুন…

কী-ওয়ার্কার স্বীকৃতি প্রদান পূর্বক কোভিড-১৯ টীকা প্রাপ্তি এবং নাবিকদের আন্তর্জাতিক ভাবে চলাচল নিষেধাজ্ঞার আওতা মুক্ত রাখার দাবী