“ITF” নাবিকদের বকেয়া মজুরি ১.৭ মিলিয়ন ডলার পুনরুদ্ধারের একটি হলো MV Mako||ধারাবাহিক প্রতিবেদনের দ্বিতীয় পর্ব

প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

অনলাইন ডেস্ক  : বকেয়া মজুরি ১.৭ মিলিয়ন ডলার পুনরুদ্ধারের একটি হলো এমভি মাকো জাহাজ।মল্দোভান-পতাকাবাহী এই কার্গো জাহাজের ১৭ জন নাবিক সদস্যে পুরো নয় মাস পার করার পর তাদের বেতন না পেয়ে জাহাজ কতৃপক্ষের সাথে কথা বলার সাহস করে।

মিশরীয় নাবিক হাসান * আলজেরিয়ায় এমভি মাকো জাহাজে যোগ দেওয়ার পরে সে তার তিন মাসের বেতন দেওয়ার পর থেকে, তার নিয়োগকর্তার কাছ থেকে অর্থ আদায় করা বন্ধ করে দিয়েছিল। হাসান বলেন যে, সতর্কতার প্রতিরুপ ইঙ্গিত বুঝতে পেরেছিল,যখন তাকে কাজটি করার জন্য তার নিজের বিমানের টিকিট নিজেই কিনে নিতে হয়েছিল। এমনকি তাকে কাজ করার জন্য নিজের সেফটি বুট এবং পোশাকগুলো পর্যন্ত সরবরাহ করতে হয়েছিল।

২০২০ সালের আগস্টে এমভি মাকো যখন ইয়েমেনের আদেন বন্দরে প্রবেশ করে, তখন চুক্তি অনুযায়ী তার বারো মাস অন বোর্ডে থাকা সম্পূর্ন হয় এবং এই ১২ মাসের মধ্যে নয় মাসই বিনা বেতনে কাজ করেছিল।

হাসান জাহাজ কতৃপক্ষের নিকট তার বকেয়া বেতন প্রদান এবং জাহাজ থেকে সাইন অফ করে তার নিজ দেশে ফেরত পাঠানোর দাবি করেন। সহায়তার জন্য তিনি আইটিএফ-এর সাথে যোগাযোগ করেছিল।

আইটিএফ চাপের অধীনে, সংস্থাটি হাসানের ফ্লাইট হোমের ব্যবস্থা ও অর্থ প্রদান করতে সম্মত হয়। আইটিএফ নিশ্চিত করেছে যে, হাসানকে তার আটকে রাখা বেতন হিসাবে ৫,২৯২ ডলার, পাশাপাশি এমভি মাকো জাহাজে যোগ দেওয়ার সময় ফ্লাই টিকেট ব্যয়ের অর্থ সহ ফেরত দেওয়া হয়।

 

এমভি মাকোয় হাসানের সঙ্গে কর্মরত বাকি নাবিকরাও জাহাজে বিনা বেতনে কাজ করছিল। প্রকৃতপক্ষে, অন্যান্য নাবিক সদস্যদের সবাইকে অন বোর্ডে তাদের কর্মরত সময়ের জন্য কমপক্ষে কিছু অংশ অর্থও প্রদান করা হয়নি। হাসানকে প্রত্যাবাসন করার পরে, তার কয়েক জন নাবিক মিশরের আদাবিয়া বন্দরে আইটিএফ-এর সামনে উপস্থিত হয় এবং তাদের দুর্দশা সম্পর্কে কিছু করার জন্য আবেদন করেন। আইটিএফ এর সহায়তায় তারা তাদের বেতনের ৩৮,৭৯২ মার্কিন ডলার নিয়ে দেশে ফিরে গিয়েছিল।

বিনা বেতনের ভোগ নাবিকদের সহায়তা করার প্রক্রিয়া চলাকালীন, আইটিএফ প্রায়শই ফ্ল্যাগ স্টেটে পৌঁছাবে যেখানে জাহাজটি নিবন্ধিত হয়েছে, তারা সেখানে যেকোন জাহাজের মালিককে সঠিক কাজ করতে অনুরোধ বা বাধ্য করে এবং ক্ষতিগ্রস্থ কর্মীদের বকেয়া অধিকার প্রদান করতে। তবে এমভি মাকোর সিরিয়ান নাবিক তাদের বেতন লড়াইয়ের সময় মোল্দোভার কাছ থেকে কোন সমর্থন পেলো না।

৪০০ টিরও বেশি জাহাজ বর্তমানে ল্যান্ডলকড মলদোভাতে নিবন্ধিত আছে, এই একটি দেশ এখনও সমুদ্র শ্রম সম্মেলনকে অনুমোদন দেয়নি। যাইহোক, মোল্দোভান-পতাকাবাহী জাহাজগুলি ৯০ টি দেশের বন্দরে যখন কনভেনশনটি অনুমোদন করেছে তখন এই সম্মেলনটি কার্যকর হয়। পোর্ট স্টেট কন্ট্রোল এজেন্সিগুলিকে এমএলসির সাথে সম্মতি প্রয়োগের দায়িত্ব দেওয়া হয় এবং জাহাজগুলিকে আটকে রাখতে পারে।

লাইট হাউজ ফাইল ফটো

আরাচিদি বলেন,”এই কারণেই নাবিকদের কথা বলা এতটাই গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রে, তারা যদি বিনা বেতন এবং চুক্তি লঙ্ঘনের খবর দেয় তবে আমরা তাদের সহায়তা করতে পারি।”