এবার পশ্চিম আফ্রিকার সমুদ্রে মার্স্ক লাইন কনটেইনার শিপে জলদস্যুদের আক্রমন

মেরিটাইম ডেস্ক : ১৯শে ডিসেম্বর শনিবার বিকেলে পশ্চিম আফ্রিকার জলদস্যুরা মার্স্ক ক্যাডিজ জাহাজে উঠেছিলেন বলে মার্স্ক লাইন নিশ্চিত করে। ২০শে ডিসেম্বর রবিবার এক বিবৃতিতে মার্স্ক লাইন এক বিবৃতিতে বলেন, মার্স্ক ক্যাডিজ ঘানা থেকে ক্যামেরুনে সংক্ষিপ্ত যাতায়াতের সময় জলদস্যুদের একটি দল তার উপর আক্রমন চালিয়ে জাহাজে চড়েছিলেন। তাৎক্ষনাত নাইজেরিয়ান নৌবাহিনী সহায়তার জন্য ঘটনাস্থলে টহলবাহী জাহাজ প্রেরণ করে এবং জলদস্যুরা জাহাজের কোন নাবিককে অপহরণ না করেই জাহাজটি ছেড়ে চলে যায়। মার্স্ক লাইন জানায়, জাহাজের মোট ২১ জন সমুদ্র নাবিক নিরাপদে আছে। মার্স্কের চিফ টেকনিক্যাল অফিসার প্যালে লরসেন বলেন, “আমরা এই অঞ্চলে মার্চেন্ট জাহাজগুলিতে সশস্ত্র হামলা থেকে বর্ধিত সুরক্ষা ঝুঁকি নিয়ে খুব উদ্বিগ্ন,”। তিনি বলেন, “ঝুঁকি এমন পর্যায়ে পৌঁছেছে যেখানে স্থানীয় সরকারগুলি এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে একটি অগ্রহণযোগ্য পরিস্থিতি কার্যকরভাবে মোকাবেলায় পদক্ষেপ নেয়া দরকার।” মেরিটাইম সিকিউরিটি কনসালটেন্সি ড্রায়াড গ্লোবাল উল্লেখ করে বলে যে, এই আক্রমণটি গত পাঁচ সপ্তাহে ঘটনাগুলির উত্থানের ব্যবধানে সর্বশেষ ঘটনা। নভেম্বরের মাঝামাঝি থেকে গিনি উপসাগরীয় অঞ্চলে উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চলের জন্য বিপদজনক স্তরটিকে “সমালোচনামূলক” তালিকাভুক্ত করা হয়েছে এবং মধ্যবর্তী সপ্তাহগুলিতে জলদস্যু দলগুলি এই অঞ্চলে মার্চেন্ট জাহাজে আরোহণ করে (বা বোর্ডে যাওয়ার চেষ্টা করেছিল)।
“সম্পূর্ণ কঠোরভাবে / প্রশমনকরণ বাস্তবায়নের ক্ষেত্রে সর্বোচ্চ স্তরের সজাগতা বজায় রাখার ক্ষেত্রে ভ্যাসেলগুলিকে এই অঞ্চলে একটি উচ্চতর ভঙ্গিতে কাজ করার পরামর্শ দেওয়া হয়,” ড্রাইড গ্লোবাল সতর্ক করেছেদেওয়া হয়েছে” বলে ড্রায়াড গ্লোবাল জানায়। এছাড়াও আইএমবি পরামর্শ দেয় যে জাহাজগুলি যেখানে সম্ভব সেখানে কমপক্ষে ২০০nm-২৫০nm সমুদ্র সৈকতে থাকতে। নাইজার নদী ডেল্টা ভিত্তিক জলদস্যু দলকে ধারণ করার আঞ্চলিক প্রচেষ্টার পরে, পশ্চিমা নৌবাহিনী গিনি উপসাগরীয় অঞ্চলে তাদের নিজস্ব যুদ্ধজাহাজ মোতায়েন এবং শিপিংয়ের স্বার্থ রক্ষা করতে শুরু করেছে। ইতালিয়ান ফ্রিগেট মার্টিনেঙ্গো এবং স্পেনীয় নেভির টহল জাহাজ সার্ভিওলা উভয়ই এই অঞ্চলে একাধিক জলদস্যুতাবিরোধী বাধা দিয়েছিল, প্রায়শই প্রথম প্রতিক্রিয়াকারী হিসাবে উপস্থিত হয়েছিল এবং জলদস্যু বোর্ডিং থেকে কমপক্ষে দুটি জাহাজ সংরক্ষণ করেছিল।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

8 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

8 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

8 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

8 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

8 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

8 months ago