ওয়াকাশিও ট্যাঙ্কারের ওয়েল স্পিল ভারত মহাসাগরের পরিবেশগত অংশীদারিত্ব প্রয়োজন

নিজস্ব সংবাদদাতা : বেশ কয়েক বছর ধরে, জাপান ভারত মহাসাগর দ্বীপরাষ্ট্রগুলির সাথে কূটনীতিক সম্পর্কে জড়িত বিনিয়োগ করেছে।এখন পরিবেশগত সুরক্ষা চ্যালেঞ্জগুলির মধ্যে এই ব্যস্ততা কীভাবে আরও বাড়ানো যায় তা বিবেচনা করা প্রয়োজন বলে মনে করেন। জাপানের কার্গো জাহাজের গ্রাউন্ডিংয়ের ফলে মরিশাসের সাম্প্রতিক পরিবেশ বিপর্যয় দেখাগেছে যে পরিবেশগত সুরক্ষার হুমকির জন্য দ্বীপপুঞ্জের রাজ্যগুলি কতটা দুর্বল। এটি যেখানে খ্যাতিমান আঞ্চলিক প্রতিক্রিয়ার প্রক্রিয়া নেই সেখানে ক্ষতির সম্ভাবনাও প্রদর্শন করে। কোয়াড অংশীদারদের জন্য – অস্ট্রেলিয়া, জাপান, ভারত এবং মার্কিন – এবং অন্যান্য দেশগুলির ভবিষ্যতের হুমকি নিরসনে একসাথে কাজ করার সুযোগ রয়েছে।

এই বছরের জুলাইয়ে, জাপানের মালিকানাধীন এবং পানামা-পতাকাযুক্ত কার্গো জাহাজ এমভি ওয়াকাশিও মরিশাসের উপকূলে এক প্রবাল প্রাচীরের উপর এগ্রাউন্ড হয়েছিল, যা সেই দেশের সবচেয়ে খারাপ পরিবেশ বিপর্যয় দৃশ্যে বলে অভিহিত করা হয়েছিল।ত্রিশ দিন পরে, জাহাজটি ২ ভাগে বিভক্ত হয়ে ২৭ বর্গকিলোমিটার এলাকা জুড়ে প্রায় ১০০০ টন জ্বালানী তেল ছাড়তে শুরু করে এবং একটি বড় সামুদ্রিক রিজার্ভ ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত জলাভূমিকে বিষাক্ত করে।

লাইট হাউজ ফাইল ফোটো

তখন মরিশাস পরিবেশগত জরুরি অবস্থা ঘোষণা করেছে,তবে তার নিজস্ব সাড়া দেওয়ার সামর্থ্য নেই বলেছিল।সরকার, এনজিও, জেলে এবং স্থানীয় স্বেচ্ছাসেবীরা পোশাক, প্লাস্টিকের বোতল এবং শুকনো চিনি-বেত পাতা দিয়ে তৈরি ছোট ছোট পর্যটক নৌকা, মাছ ধরার জাহাজ এবং ঘরে তৈরি তেলের বুম ব্যবহার করে ছড়িয়ে পড়ার চেষ্টা করেছিল।

লাইট হাউজ ফাইল ফোটো

এই দুর্ঘটনাটি মরিশিয়ান সরকারের বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভের জন্ম দেয় এবং রাজধানী পোর্ট লুইতে ৭৫,০০০ জন বিক্ষোভকারী প্রধানমন্ত্রীর পদত্যাগের আহ্বান জানিয়েছিল।

ইভেন্টটি বেশ কয়েকটি দেশ এবং সংস্থা আন্তর্জাতিক প্রতিক্রিয়া জানায়। ফ্রান্স কাছাকাছি রিউনিয়ন থেকে সামরিক ও বেসামরিক সরঞ্জাম সরবরাহ করে নেতৃত্ব দিয়েছিল। জাপান, ভারত, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন, অন্যান্যদের মধ্যেও সরঞ্জাম, উপকরণ এবং বিশেষজ্ঞ সহায়তা সরবরাহ করেছিল।

জাপানের প্রতিক্রিয়ার মধ্যে ক্ষতির মূল্যায়ন ও পুনর্বাসন ব্যবস্থা সম্পর্কে পরামর্শ দেওয়ার জন্য বিশেষজ্ঞদের তিনটি দল প্রেরণ করে ছিল, যদিও জাপানি বিশেষজ্ঞরা যখন বলেছিলেন যে প্রস্ফুটিত তেল থেকে প্রবালদণ্ড এবং ম্যানগ্রোভের ‘কোনও ক্ষতি হয়নি’বলে জানা গিয়েছিল তখন কিছু বিভ্রান্তির সৃষ্টি হয়। জাপান সরকার ১০০ টি নতুন ফিশিং নৌকা ক্রয় করতে প্রাথমিকভাবে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা সরবরাহ করেছিল। এতে সামান্য সন্দেহ নেই যে জাপান ভবিষ্যতে উল্লেখযোগ্য অতিরিক্ত অর্থনৈতিক সহায়তা প্রদান করতে বাধ্য হবে।

সাম্প্রতিক বছরগুলিতে, জাপান দ্বীপপুঞ্জের রাজ্যগুলি সহ ভারত মহাসাগর অঞ্চলে এর খ্যাতি এবং প্রভাব তৈরিতে মনোনিবেশ যথেষ্ট বৃদ্ধি করেছে। এর মধ্যে মালদ্বীপ (২০১৬), মরিশাস (২০১৭) এবং সেশেলস (২০১৯) তে জাপানি মিশন খোলার এবং ২০১৯ সালে পশ্চিম পশ্চিম মহাসাগরের ১০টি রাষ্ট্রের নেতাদের শীর্ষ সম্মেলনের আয়োজককে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই পদক্ষেপগুলি জাপানের অফিসিয়াল বিকাশে একটি উল্লেখযোগ্য উৎসর্গের সাথে রয়েছে মাদাগাস্কার, মালদ্বীপ, সেশেলস এবং শ্রীলঙ্কা সহ সহায়তা এবং অবকাঠামোগত বিনিয়োগ।

জাপানি মালিক ওয়াকাশিওর আর্থিক দায়বদ্ধতা একটি আন্তর্জাতিক চুক্তির দ্বারা  জড়িত, তবে জাপানের প্রতি সম্মানজনক ব্যয় আরও বেশি হতে পারে।

জলবায়ু পরিবর্তন, চরম আবহাওয়া ঘটনাবলী বা নৌ-পরিবহন ও মাছ ধরার মতো মানবিক ক্রিয়াকলাপ থেকে উদ্ভূত পরিবেশ হুমকির এক প্রান্তে ভারত মহাসাগর বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল হতে পারে। ভারত মহাসাগর দ্বীপরাষ্ট্রগুলি এই চ্যালেঞ্জগুলির প্রথম সারিতে রয়েছে, কারণ তারা এই ধরণের হুমকির মধ্যে সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে এবং তার প্রতিক্রিয়া জানাতে সবচেয়ে কম ক্ষমতা আছে।

সাম্প্রতিক বছরগুলিতে, জলবায়ু পরিবর্তন অভিযোজন যেমন অঞ্চলে ভারত মহাসাগর দ্বীপপুঞ্জের জন্য কিছু কার্যকর উদ্যোগ নেওয়া হয়,  সেখানে একটি বৃহত আঞ্চলিক রাজ্য এবং সমুদ্রের মূল ব্যবহারকারীদের দ্বারা স্পনসর হওয়া একটি সহযোগী আঞ্চলিক অংশীদারিত্বের প্রয়োজন আছে এবং এর জন্য পরিকল্পনাটি সহায়তা করার জন্য পরিবেশগত সুরক্ষার ঘটনায় স্থানীয় এবং আন্তর্জাতিক প্রতিক্রিয়াগুলির সমন্বয় সাধন করা প্রয়োজন। এটি সম্ভবত একটি ‘কোয়াড প্লাস’ প্রকল্প হতে পারে ভারত মহাসাগরের গুরুত্বপূর্ণ আগ্রহী, যেমন জাপান, ভারত, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় গুরুত্বপূর্ণ দেশগুলির সাথে জড়িত।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড-প্রযোজিত প্রশান্ত মহাসাগরীয় পরিবেশ সুরক্ষা অংশীদারিত্বের মতো, ভারত মহাসাগরের পরিবেশগত সুরক্ষা অংশীদারিত্ব স্থানীয় অংশীদারদের সক্ষমতা বাড়াতে, আঞ্চলিক পরিবেশ কৌশলগতিকে অবদান রাখতে এবং হুমকী ও দুর্বলতা প্রশমিত করতে নাগরিক ও সামরিক সংস্থাগুলির মধ্যে স্থায়ী সম্পর্ক গড়ে তুলবে।

অঞ্চল হিসাবে অন্য কোথাও কিছু স্থায়ী মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ ব্যবস্থার ক্ষেত্রে যেমন (প্রশান্ত মহাসাগরে FRANZ ব্যবস্থা), একটি ভারত মহাসাগরের পরিবেশগত সুরক্ষা অংশীদারিত্ব নির্দিষ্ট ঘটনার প্রতিক্রিয়া হিসাবে বাহ্যিক সহায়তা সমন্বয় ও সুবিধার্থে সহায়তা করতে পারে।

সম্মিলিত প্রচেষ্টা অবশ্যই হুমকি প্রতিরোধের পাশাপাশি প্রতিক্রিয়াতে ফোকাস করতে হবে। মরিশাস বিপর্যয়ে, স্যাটেলাইট ডেটা – যা সমস্ত বড় বাণিজ্যিক জাহাজের জন্য পাওয়া যায় – স্পষ্টভাবে ইঙ্গিত করে যে ওয়াকাসিও স্বাভাবিক শিপিংয়ের পথ থেকে বিপথগামী হওয়ার পরে বেশ কয়েক দিন ধরে রিফকে আঘাত করার পথে ছিল। স্থানীয় কর্তৃপক্ষের জাহাজটির গতিপথ পরিবর্তন করতে যোগাযোগ করার জন্য শেষ মুহুর্তের প্রচেষ্টা অনেক দেরিতে এসেছিল।

চরম আবহাওয়ার ঘটনা পূর্বাভাসের জন্য ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলির মধ্যে আঞ্চলিক প্রারম্ভিক সতর্কতা ব্যবস্থা তৈরি করা হচ্ছে। বিদ্যমান প্রযুক্তিগুলি শিপিং বিপর্যয়গুলির জন্য একটি প্রাথমিক সতর্কতা ব্যবস্থা বিকাশের জন্যও ব্যবহার করা যেতে পারে যা ভবিষ্যতে দুর্ঘটনা রোধে সময়োপযোগী ব্যবস্থাটি সহজসাধ্য করবে।

এখানে একটি নৈতিক আবশ্যকতা রয়েছে। আরও উন্নত দেশগুলি আন্তর্জাতিক বাণিজ্য (সমুদ্রের স্বাধীনতার মতো আন্তর্জাতিক রীতিনীতি সহ) থেকে অনেকগুলি সুবিধা অর্জন করে।একটি আঞ্চলিক পরিবেশগত সুরক্ষা অংশীদারিত্ব হ’ল একটি গুরুত্বপূর্ণ সংকেত যে বৃহত্তর দেশগুলি ইন্দো-প্যাসিফিক দ্বীপপুঞ্জের অঞ্চলগুলির দ্বারা পরিবেশগত চ্যালেঞ্জগুলি স্বীকৃতি এবং বুঝতে পারে।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

9 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

9 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

9 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago