মেরিটাইম ডেস্ক :  ১৭ই জানুয়ারী তুরস্কের কৃষ্ণ সাগরের বার্টিন উপকূলে পালাউ-পতাকাবাহী কার্গো জাহাজ আরভিন ডুবে গেছে। এতে চারজন নাবিক সদস্যকে মৃত উদ্ধার করা হয় এবং ছয় জনকে জীবিত উদ্ধার করে বলে উপকূলরক্ষী জানিয়েছেন। বাকি ৩ জন নবিক সদস্যদের অনুসন্ধান ও উদ্ধার কাজ অব্যাহত রয়েছে।

বার্টিনের গভর্নর সিনান গুনার প্রথমে বলেন যে, আরভিন জাহাজটি ছিল রাশিয়ান ড্রাই কার্গো জাহাজ যা খারাপ আবহাওয়ায় ইনকুমু অঞ্চলের উপকূলে ডুবে যায়, কিন্তু পরে সেটি সংশোধন করে বলেন, “আরভিন জাহাজটি মালামাল বহন করে জর্জিয়া থেকে বুলগেরিয়ায় যাওয়ার পথে খারাপ আবহাওয়ার কারণে বার্টিন বন্দরে আশ্রয় নেওয়ার চেষ্টা করেছিল,” রাষ্ট্রের মালিকানাধীন আনাদোলু সংবাদ সংস্থাটির মাধ্যেমে গুনারকে উদ্ধৃত করা হয়।

facebook@thelighthouse.com.bd

উপকূলরক্ষী জানান, হেভী রাফ আবহাওয়ায় সমুদ্রের বিশাল ঢেউয়ের কারনে জাহাজটিতে অতিরিক্ত পানি উঠে এবং জাহাজটি ডুবে যায়। এক বিবৃতিতে বলা হয়, জাহাজের ছয় জন নাবিক সদস্যকে উদ্ধার করা হয়েছে এবং অন্যদের উদ্ধারের চেষ্টা চলছে।

রাশিয়ান রাষ্ট্রীয় সংস্থা সমুদ্র ও নদীর বহরের তদারকি করে জানায় যে,ঐ জাহাজে  কেবলমাত্র দু’জন রাশিয়ান জাতীয়তার নাবিক ছিল এবং জাহাজটি ইউক্রেনীয় সংস্থা আরভিন শিপিং লিমিটেড দ্বারা পরিচালিত ছিল।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এই ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বাকী চারজন নাবিককে খুঁজে বের করার অভিযান অব্যাহত থাকায় ইউক্রেনীয় কনসালসরা সাইটে কনস্যুলার সহায়তা দিচ্ছে।

গুনার আগে বলেছিলেন যে, বেসামরিক জাহাজগুলিকেও উদ্ধার প্রচেষ্টাতে সহায়তা করতে বলা হয়, তবে ভারী বৃষ্টি ও বাতাসের কারণে এই অভিযান বাধাগ্রস্ত হয়ে  পড়ে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য একটি জাহাজ পাঠিয়েছে।

গুনারকে উল্লেখ করে বলা হয়েছিল “সাগরে উচ্চতর ঢেউ রয়েছে, এবং ঢেউগুলির কারণে (উদ্ধারকারী) জাহাজটি তার চারপাশ দেখতে পায় না। তারা তীরে থেকে দিকনির্দেশ নিয়ে ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করছে।”

লাইট হাউজ ভ্যাসেল সুরক্ষা ঝুঁকি সংক্রান্ত প্রতিবেদন।

লাইটহাউজ নিউজ ক্লাব

View Comments

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

8 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

8 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

8 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

8 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

8 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

8 months ago