নগদ আন্তর্জাতিক সেরা ডিজিটাল আর্থিক পরিষেবা পুরস্কার পেয়েছে

নিজস্বসংবাদদাতা : নগদ সেরা ডিজিটাল আর্থিক সেবার পুরষ্কার জিতেছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,আন্তর্জাতিক ব্যবসায়িক ম্যাগাজিন বিজনেস ট্যাবলয়েড নগদকে ২০২০ সালের সেরা ডিজিটাল আর্থিক পরিষেবা হিসাবে ভূষিত করেন,

নগদ হ’ল বাংলাদেশ ডাক বিভাগের একটি ডিজিটাল আর্থিক পরিষেবা।

প্রতিবছর, লন্ডনে সদর দফতর, বিজনেস ট্যাবলয়েড আন্তর্জাতিক স্তরের সংস্থাগুলিকে খাঁটি যোগ্যতার ভিত্তিতে এবং কোম্পানির নিজ নিজ শিল্পে দক্ষতার উপর নির্ভর করে স্বীকৃতি দেয়।

এই অ্যাওয়ার্ড প্রতিযোগীতায়  নিখরচায় অংশগ্রহন  এবং অবস্থান, আকার এবং মালিকানা নির্বিশেষে বিশ্বের সমস্ত সংস্থার জন্য উন্মুক্ত। এন্ট্রিগুলি প্রকাশক, গবেষণা দল এবং ম্যাগাজিনের সম্পাদকীয় দলের একটি কমিটি দ্বারা মূল্যায়ন করা হয়।

মনোনয়নগুলি বিভিন্ন মাপদণ্ড যেমন উদ্ভাবন, কৃতিত্ব এবং অবদানের ভিত্তিতে মূল্যায়ন করা হয়।

স্বীকৃতি সম্পর্কে নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, “আমরা এই পুরষ্কারটি পেয়ে আনন্দিত। আমরা দেশে আর্থিক অন্তর্ভুক্তি অর্জনে প্রযুক্তি গ্রহণের লক্ষ্যে আমাদের বৃহত্তর উদ্যোগের স্বীকৃতি হিসাবে বিবেচনা করি। এটাও আমাদের গর্ব যে বিজনেস ট্যাবলয়েডের মতো ব্যবসায়িক ম্যাগাজিন আমাদের অধ্যয়ন করেছে এবং নগদকে বিজয়ী তালিকায় স্থান দিয়েছে। পরিষেবাটি চালু হওয়ার পরে, আমরা অত্যন্ত গুরুত্ব সহ আর্থিক অন্তর্ভুক্তিতে কাজ করে যাচ্ছি এবং এটি আমাদের নিরলস প্রচেষ্টার স্বীকৃতি।

 

তানভীর আরও বলেন যে নগদ যে কোটি কোটি অবরুদ্ধ লোককে আর্থিকভাবে অন্তর্ভুক্ত করতে ব্যবহার করছে তা নিঃসন্দেহে দেশের সেরা এবং বিশ্বের সবচেয়ে আধুনিক পরিষেবা।

“সাম্প্রতিক সময়ে, আন্তর্জাতিক সংস্থা প্রচুর পরিমাণে অর্থ প্রদান এবং লেনদেনের ক্ষেত্রে আমাদের প্রযুক্তিগত উদ্ভাবনের সাক্ষ্য দেয়। আমি বিশ্বাস করি যে এই আন্তর্জাতিক স্বীকৃতি নগদকে দেশের মানুষের জন্য আরও কঠোর পরিশ্রম করতে উদ্বুদ্ধ করবে। এটি নগদহীন সমাজ প্রতিষ্ঠার জন্যও দেশকে এগিয়ে নেবে।”

এই বছরের অক্টোবরে, দেশের ক্রমবর্ধমান ডিজিটাল আর্থিক পরিষেবা নগদকে মেটলাইফ ফাউন্ডেশন এবং ভিসা প্রতিষ্ঠিত বিশ্বব্যাপী প্রতিষ্ঠানের একটি সুপরিচিত গ্রুপ ইনক্লুসিভ ফিনটেক ৫০ দ্বারা ২০২০ সালের সেরা ফিনটেক স্টার্টআপ হিসাবে নির্বাচিত করা হয়।

নভেম্বর মাসে, নগদ ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স (ডাব্লুআইটিএসএ) এর ডিজিটাল সুযোগ এবং আর্থিক অন্তর্ভুক্তির পুরষ্কার জিতে।

শুরু থেকেই, নগদ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে চলেছে এবং অ্যাকাউন্ট খোলার জন্য ডিজিটাল কেওয়াইসি এর মতো বেশ কিছু উদ্ভাবন বাস্তবায়ন করেছে, অংশীদারী মোবাইল ক্যারিয়ারকে * ১৬৭ # ডায়াল করে “ওয়ান-টাচ অ্যাকাউন্ট খোলার পদ্ধতি” প্রবর্তন করতে এবং যে কাওকে অর্থ প্রেরণ করতে পারে ফোন, যার পরবর্তীটি অন্যান্য পরিষেবা সরবরাহকারীদের দ্বারা অনুলিপি করা হয়েছে। এই সমস্তগুলি এমএফএস শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে দুর্দান্ত ভূমিকা পালন করছে।

২০১৯ সালের মার্চ মাসে চালু হওয়া, বাংলাদেশের অন্যতম বৃহত্তম মোবাইল আর্থিক পরিষেবা নগদ প্রায় ২৫ মিলিয়ন সক্রিয় গ্রাহক গ্রাহকরা আরোহণ করেছেন,যা দেশের এমএফএস ব্যবহারকারীদের ৩০ শতাংশ। নগদ স্বল্প ব্যয়ের পরিষেবা সরবরাহে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। এটি মোবাইল সার্ভিস অপারেটরদের মধ্যে সর্বনিম্ন নগদ প্রত্যাহার চার্জটি নিয়েছে, প্রতি হাজারে ৯.৯৯৯ টাকা চার্জ করে।

এর আগে নগদ করোনা ভাইরাস মহামারী চলাকালীন পাঁচ ধরণের ক্ষুদ্র ব্যবসায়ের ব্যয় কমাতে প্রতি এক হাজার টাকার নগদ আয়ের চার্জ হিসাবে ৬ টাকা চালু করেছিল।

নগদ বিনামূল্যে “সেন্ড মানি অপশন “ও দিচ্ছে যখন অন্য ক্যারিয়াররা প্রতিটি লেনদেনের জন্য পাঁচ টাকা নিচ্ছে।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

9 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

9 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

9 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago