নীল সমুদ্রের অর্থনীতির হাতছানি

লেখক- লায়ন এমএবি শাহাদাত, পরিচালক, রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড, কক্সবাজার।

সম্পর্কিত জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন (ইউএনডব্লিউটিও) পর্যটন বিকাশের জন্য সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের উপর জোর দিয়েছে যা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ভূমিকা রাখবে। ১৪ লক্ষ্যকে কেন্দ্র করে উল্লেখ করা হয়েছে ‘সংরক্ষণ এবং টেকসই উন্নয়নের জন্য মহাসাগর, সমুদ্র এবং সামুদ্রিক সম্পদগুলি টেকসইভাবে ব্যবহার করুন ‘। এই লক্ষ্যটি সমুদ্র এবং সমুদ্র অঞ্চলে সামুদ্রিক সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে পর্যটন বিকাশের বিষয়টি তুলে ধরছে যা উপকূলীয় দেশগুলিতে টেকসই উন্নয়ন নিশ্চিত করবে। পৃথিবীর সমুদ্রবর্তী দেশগুলি পর্যটন বিকাশের পাশাপাশি তাদের অর্থনৈতিক সুবিধা বাড়ানোর জন্য ব্লু ইকোনমি কে অগ্রাধিকার দিচ্ছে।

ব্লু ইকোনমি বা নীল অর্থনীতি ধারণাটি সামুদ্রিক ইকো-সিস্টেমের সংরক্ষণ, ব্যবহার এবং বিকাশের মধ্যে নিয়মতান্ত্রিক ভারসাম্যের প্রয়োজন। এই পদ্ধতিটি দূষণমুক্ত সামুদ্রিক ইকো-সিস্টেমগুলির সাথে সৃজনশীল সামুদ্রিক অর্থনীতির ক্ষেত্র বাড়িয়ে বাড়িয়ে তুলছে, যা বেকার জনবলের কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে । বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, নীল অর্থনীতির স্বল্পোন্নত দেশসমূহের (এলডিসি) সমুদ্রীয় সম্পদের টেকসই ব্যবহার নিশ্চিত করা উচিত। নীল অর্থনীতিটি বাংলাদেশের সামুদ্রিক উদ্যোগগুলির জন্য টেকসই এবং পারস্পরিক সুবিধার্থে সুরক্ষিত হওয়া উচিত।
মেরিটাইম ট্যুরিজম বা ‌সামুদ্রিক পর্যটন হ’ল একটি অর্থনৈতিক ক্ষেত্র, যা নীল অর্থনীতিতে আচ্ছাদিত। এটি সামুদ্রিক পরিবেশ এবং প্রজাতির সংরক্ষণ এবং টেকসই ব্যবহারকে স্থানীয় সম্প্রদায়ের জন্য উপার্জনের ক্ষেত্র তৈরি করে এবং স্থানীয় সংস্কৃতি, ঐতিহ্য এবং ঐতিহাসিক স্থান আগত দর্শকদের মাঝে পরিচয় করিয়ে দেয়। এটি পর্যটন শিল্পের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ক্ষেত্র। যা বিশ্ব জিডিপির ৫ শতাংশ অর্জন করে এবং বিশ্বব্যাপী কর্মসংস্থানের 6 থেকে 7 শতাংশ অবদান রাখে। ক্রুজ পর্যটন একাই গড় বার্ষিক যাত্রী বৃদ্ধির হার .5.৫ শতাংশ অবদান রাখে এবং তাদের ব্যয় অনুমান করা হয় প্রতি বছর ১৮ বিলিয়ন মার্কিন ডলার ক্রম হিসাবে।
বঙ্গোপসাগরে ১১৮,৮১১৩ বর্গকিলোমিটারের ও বেশি অঞ্চলীয় সমুদ্র, একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল (‌EEZ) এর ২০০ নটিক্যাল মাইল (NM) এবং মহাদেশীয় শেল্ফের অধীনে 354nm অবধি সমস্ত ধরণের প্রাণী ও প্রাণীজ সম্পদ ।
কোরাল দ্বীপ সেন্ট মার্টিন: সেন্ট মার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ যা বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব অংশে অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্য এবং বিনোদনমূলক সুবিধার জন্য এই দ্বীপটি দেশ-বিদেশের পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় পর্যটন স্থান। ডাইভিং, স্নোর্কলিং, গ্লাস-ডাউন বোটিং এবং সমুদ্রের জীবন দেখার মতো অন-রিফ ক্রিয়াকলাপগুলি পর্যটকদের জন্য আকর্ষণীয় আইটেম।
জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস নেতিবাচক প্রভাব হ্রাস করতে বঙ্গোপসাগরে সামুদ্রিক পর্যটন বিকাশের ইতিবাচক ভূমিকা নেওয়া উচিত। সামুদ্রিক পর্যটন মান শৃঙ্খলে স্থানীয় সম্প্রদায়ের জড়িততা দারিদ্র্য হ্রাস ও স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে। পরিশেষে, দক্ষ ব্যবস্থাপনা, স্থানীয় কর্মসংস্থান, স্থানীয় পণ্যসামগ্রী, সুরক্ষিত স্থানীয় সংস্কৃতি এবং পরিবেশ বাংলাদেশের সামুদ্রিক পর্যটনকে বাড়িয়ে তুলতে পারে। সার্বভৌম অধিকার রয়েছে। চট্টগ্রাম উপকূল। বঙ্গোপসাগরের উপকূলীয় অঞ্চলগুলি ঘন ম্যানগ্রোভ বন, প্রবাল প্রাচীর দ্বীপ এবং বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত নিয়ে গঠিত।
সামুদ্রিক সম্পদের উপর ভিত্তি করে এই অঞ্চলে মাছ ধরা মাছ ধরা সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কার্যক্রম হিসাবে বিবেচনা করা হয়। উপকূলীয় অঞ্চলে টেকসই বিকাশের জন্য সামুদ্রিক সম্পদের বহুমুখী ব্যবহার প্রয়োজনীয়। তদুপরি, মহাসাগরীয় সম্পদের টেকসই ব্যবস্থাপনার জন্য সরকারী-বেসরকারী খাত এবং স্থানীয় সম্প্রদায়-উদ্যোক্তাদের জুড়ে সহযোগিতা প্রয়োজন। সামুদ্রিক পর্যটন কার্যক্রম বাংলাদেশের সমুদ্র অঞ্চলগুলিতে সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহার নিশ্চিত করতে এবং জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে পারে। মেরিনেটুরিজমে সমুদ্র সৈকতভিত্তিক বিনোদন এবং পর্যটন, সমুদ্রের সান্নিধ্যে পর্যটকদের ক্রিয়াকলাপ এবং ইয়টিং এবং মেরিনাসহ নটিকাল নৌযান অন্তর্ভুক্ত রয়েছে। এটি ড্রাইভিং, সামুদ্রিক প্রত্নতত্ত্ব, সার্ফিং, ক্রুজ এবং বিনোদনমূলক ফিশিং অপারেশন সহ উপকূলীয় এবং মহাসাগর সম্পর্কিত ক্রিয়াকলাপগুলিকেও হাইলাইট করে। এই পর্যটন বিভাগটি সামুদ্রিক বাস্তুসংস্থান সংরক্ষণ, সামুদ্রিক দূষণ হ্রাস এবং সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের মাধ্যমে সমুদ্র এবং সামুদ্রিক সম্পদ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
সামুদ্রিক পর্যটন কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে এবং স্থানীয় সম্প্রদায়ের সক্ষমতা বিকাশ করছে, স্থানীয় সরবরাহের চেইন বিকাশ করছে এবং স্থানীয় সাংস্কৃতিক heritageতিহ্যকে প্রচার করছে। এটি দীর্ঘমেয়াদী স্থায়িত্ব বজায় রাখতে উপকূলীয় জীববৈচিত্র্য, প্রাকৃতিক সম্পদ এবং উপকূলীয় এবং সমুদ্র পরিবেশের সংরক্ষণকে সমর্থন করে।
সামুদ্রিক সম্পদ এবং প্রাকৃতিক সৌন্দর্যের উপর ভিত্তি করে সামুদ্রিক পর্যটন বাংলাদেশের অন্যতম সম্ভাব্য পর্যটন বিভাগে পরিণত হয়। পর্যটকদের আকৃষ্ট করতে নিম্নলিখিত সাম্প্রতিক কার্যক্রম বাংলাদেশের সামুদ্রিক পর্যটন উন্নয়নে সহায়ক হবে।
সৈকত পর্যটন: বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত – কক্সবাজার এবং কুয়াকাটা বাংলাদেশে অবস্থিত। কক্সবাজারের অবিচ্ছিন্ন দীর্ঘতম সৈকতে পর্যটকরা তাদের বিনোদন এবং বিনোদন উপভোগ করেন। কুয়াকাটা একই স্থান থেকে সূর্যোদয় এবং সূর্যাস্ত উপভোগ করার জন্য পর্যটকদের অভিজ্ঞতা দেয়।
বিনোদনমূলক জল ক্রীড়া: বিভিন্ন জলের খেলা এবং বিনোদনমূলক ক্রিয়াকলাপ দেশ-বিদেশের বিশাল পর্যটকদের আকর্ষণ করতে পারে। সমুদ্র অঞ্চলে সহায়ক অবকাঠামো সামুদ্রিক পর্যটন বৃদ্ধির জন্য উত্সাহিত করতে পারে।
সী একুরিয়াম- মেরিটাইম ট্যুরিজমের জন্য সী একুরিয়াম হতে পারে আন্তর্জাতিক মানের ট্যুরিজমের সংযোজন। 2017 সালের 30  নভেম্বর কক্সবাজারে রেডিয়েন্ট গ্রুপের মালিকানায় বাংলাদেশের প্রথম সী একুরিয়াম রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড যাত্রা শুরু করে। ‌ যার মাধ্যমে বাংলাদেশের পর্যটনে নতুন যুগের সূচনা হয়। সী অ্যাকোরিয়াম টি উদ্বোধনের পর থেকে হাজার হাজার ভ্রমণ পিপাসু মানুষের গন্তব্যস্থল হয়ে উঠছে। বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্রছাত্রীরা দলে দলে ভিড় করছে ফিস একুরিয়াম দেখার জন্য। 

সুন্দরবনে ইকো-প্রকৃতি রিসর্ট: সমৃদ্ধ জীববৈচিত্র্যের ভিত্তিতে সুন্দরবন অঞ্চলে একটি ইকো-প্রকৃতি ইন্টিগ্রেটেড রিসোর্টটি বিকাশের জন্য সপ্তম ৫ বছর মেয়াদি পরিকল্পনা প্রস্তাব করা হয়েছে। এই রিসোর্টটিতে রেনফরেস্ট সাফারি, প্রকৃতি লজ, একটি ম্যানগ্রোভ সেন্টার এবং একটি আবিষ্কারের কোভ থাকবে। রিসর্টগুলি দুর্দান্ত ইভেন্ট, শুল্কমুক্ত শপিং, স্থানীয় পণ্য প্রদর্শন, একটি ওয়াটার থিম পার্ক, একটি দুর্দান্ত গল্ফ কোর্স এবং ওয়াটারফ্রন্ট ভিলার সুবিধা দেয়।
টেকনাফকে সুন্দরবনের সাথে সংযুক্ত করে স্ট্রেইট রিভিরার: 7th ম পাঁচ বছরের পরিকল্পনায় টেকনাফ এবং সুন্দরবন / কুয়াকাটা সংযোগকারী একটি স্ট্রেইট রিভেরার ক্রুজ রুট বিকাশের প্রস্তাব করা হয়েছে। এই রুটটি টেকনাফ / কক্সেস বাজার, চট্টগ্রাম এবং কুয়াকাটা / খুলনায় শিল্প-সমন্বিত ক্রুজ টার্মিনালের 3-উদ্দেশ্য নির্মিত বিল্ট স্টেট দ্বারা নোঙ্গর করা হবে। প্রতিটি ক্রুজ টার্মিনাল ওয়াটারফ্রন্ট এবং আধা-শহুরে নবায়নের জন্য অনুঘটক হিসাবে কাজ করবে যার মধ্যে রয়েছে জল ক্রীড়া সুবিধা, নাইট লাইফ ক্রিয়াকলাপ যেমন ডাইনিং, সংগীত এবং সিনেমা ইত্যাদি

ফিশিং কার্যক্রম: বঙ্গোপসাগর বাংলাদেশের বৃহত্তম মাছ ধরার উত্স। সমুদ্র এবং উপকূলীয় অঞ্চলে মাছ ধরা কার্যক্রম সারা বছর জুড়ে চলছে the মাছ ধরা এবং শুকনো মাছ প্রস্তুত কার্যক্রম পর্যটকদের কাছে প্রিয়।
কোরাল দ্বীপ সেন্ট মার্টিন: সেন্ট মার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ যা বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব অংশে অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্য এবং বিনোদনমূলক সুবিধার জন্য এই দ্বীপটি দেশ-বিদেশের পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় পর্যটন স্থান। ডাইভিং, স্নোর্কলিং, গ্লাস-ডাউন বোটিং এবং সমুদ্রের জীবন দেখার মতো অন-রিফ ক্রিয়াকলাপগুলি পর্যটকদের জন্য আকর্ষণীয় আইটেম।
জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস নেতিবাচক প্রভাব হ্রাস করতে বঙ্গোপসাগরে সামুদ্রিক পর্যটন বিকাশের ইতিবাচক ভূমিকা নেওয়া উচিত। সামুদ্রিক পর্যটন মান শৃঙ্খলে স্থানীয় সম্প্রদায়ের জড়িততা দারিদ্র্য হ্রাস ও স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে। পরিশেষে, দক্ষ ব্যবস্থাপনা, স্থানীয় কর্মসংস্থান, স্থানীয় পণ্যসামগ্রী, সুরক্ষিত স্থানীয় সংস্কৃতি এবং পরিবেশ বাংলাদেশের সামুদ্রিক পর্যটনকে বাড়িয়ে তুলতে পারে।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

8 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

8 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

8 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago