সিঙ্গাপুর মেরিটাইম সেক্টরে প্রতি ৭ দিন পর পর করোনাভাইরাস পরীক্ষার সিদ্ধান্ত, মেরিটাইম এবং পোর্ট কর্তৃপক্ষের

মেরিটাইম ডেস্ক :  সিঙ্গাপুর সামুদ্রিক খাতে শোর-ভিত্তিক কর্মীদের জাহাজে চলাচল করার অনুমতি দেওয়ার আগে ১৪ দিনের পরিবর্তে প্রতি সাত দিন পর পর কর্নাভাইরাস পরীক্ষা করতে হবে।

(এমপিএ) শনিবার ২ জানুয়ারি সিঙ্গাপুরের মেরিটাইম এবং পোর্ট কর্তৃপক্ষ জানায়, দুটি সমুদ্র জরিপকারী এবং একটি হার্বার পাইলট কোভিড -১৯-এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন এমন দুটি মামলার আলোকে বোর্ড জাহাজগুলিতে চলমান তীরে-ভিত্তিক সমস্ত কর্মীদের পরীক্ষার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয় সিঙ্গাপুর কর্তৃপক্ষ।

এখানে প্রায় ২০,০০০ এরও বেশি তীর-ভিত্তিক কর্মীদের শনিবার থেকে ৮ ই জানুয়ারী পরের সাত দিনের মধ্যে কোভিড -১৯ পলিমেরেজ চেইন প্রতিক্রিয়া পরীক্ষা নেওয়া উচিত যে, তারা করোনভাইরাস সম্পর্কে পরিষ্কার আছেন এই আশ্বাস দেওয়ার জন্য।

এমপিএ আরও বলেন যে, সমস্ত তীর-ভিত্তিক কর্মীরা জাহাজে কাজ চালানোর আগে বা পরিষেবা সরবরাহ করার আগে কর্তৃপক্ষকে অগ্রিম নোটিশ দিতে হবে। এতে আরোও বলা হয়ে যে, কোনও জাহাজের মালিক, মাস্টার বা এজেন্ট কর্তৃপক্ষের কোনও পদক্ষেপের সাথে সম্মতি না জানালে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নেওয়া হবে।

এমপিএ জানায়, কর্তৃপক্ষ, অর্থনৈতিক উন্নয়ন বোর্ড (ইডিবি) এবং অন্যান্য সংস্থাগুলি কোভিড -১৯ নিরাপদ পরিচালনার ব্যবস্থাগুলির সাথে সম্মতি নিশ্চিত করার জন্য তদন্ত শুরু করবে।

“যে ব্যক্তি ও সংস্থাগুলি এই পদক্ষেপগুলি লঙ্ঘন করেছে বলে প্রমাণিত হবে তাদের  বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নেওয়া হবে। এজেন্সিগুলিও এই খাতে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম এবং সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থা বাড়ানোর প্রয়োজনীয়তা পর্যালোচনা করবে।”সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি কেবিন ক্রু সদস্য এবং একজন পাইলট কোভিড -১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন বলে সরকার বিমান সংস্থাগুলির ক্রুদের জন্য সুরক্ষা ব্যবস্থা কঠোর করার পরে সামুদ্রিক খাতের জন্য কঠোর নিয়মগুলি এসেছে।

সমুদ্র খাতের দুটি ইতিবাচক মামলার মধ্যে কোভিড -১৯ নিরাপদ ব্যবস্থাপনার কোনও লঙ্ঘন হয়েছে কিনা তাও কর্তৃপক্ষ তদন্ত করছে।

এমপিএ বলেন, “প্রাথমিক তদন্তে প্রমাণিত হয় যে সামুদ্রিক সার্ভেয়ার, যেমন সামুদ্রিক পরিষেবা ইঞ্জিনিয়ার, যিনি কোভিড -১৯ সংক্রমণের জন্য ইতিমধ্যে ২ই নভেম্বর, ২০২০ তে পরীক্ষা করেছিলেন, তিনি জাহাজের নাবিকদের দ্বারা বা সরবরাহ করা খাবার গ্রহণ করেছিলেন, যা একটি সতর্কতা ব্যবস্থার বিরুদ্ধে ছিল”।

কর্তৃপক্ষ আরো বলেন যে, “কোভিড -১৯ নিরাপদ পরিচালনার ব্যবস্থাগুলি না মানার বিষয়ে এমপিএ, ইডিবি এবং স্বাস্থ্য মন্ত্রনালয় গুরুত্বের সাথে বিবেচনা করবে এবং ত্রুটিযুক্ত সংস্থাগুলি ও ব্যক্তিদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিতে দ্বিধা বোধ করবে না,” কর্তৃপক্ষ যুক্ত করেছে।

মেরিন সার্ভিস ইঞ্জিনিয়ারের সাথে জড়িত মামলাটি শনাক্ত করার পরে কর্তৃপক্ষ তার মাস্টার সিস্টেম মেরিন সংস্থার কোনও কর্মীকে বোর্ড জাহাজে কাজ করার জন্য পাঠানো থেকে বিরত রেখেছে। এই সংস্থাটির কর্মচারীরা বোর্ড শিপগুলিতে নিরাপদ পরিচালনার ব্যবস্থা না মেনে চলা পর্যন্ত সংস্থাটি প্রদর্শন করতে সক্ষম না হওয়া অবধি এভাবেই চলতে থাকবে।

এমপিএ জানায়, সামুদ্রিক সমীক্ষক জড়িত সর্বশেষতম মামলার বিষয়ে, লয়েডের রেজিস্টার সিঙ্গাপুর সমস্ত শিপবোর্ড সমীক্ষা এবং নিরীক্ষণ কার্যক্রম স্থগিত করেছে এবং কোভিড -১৯ এর জন্য তার সমস্ত সমুদ্র জরিপকারীদের পরীক্ষা করবে।

এতে আরো বলা হয়েছে যে, তদন্ত শেষ হওয়ার পরে সংস্থা ও ব্যক্তিদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

9 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

9 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

9 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago