২ সমুদ্র বন্দরে বিদেশী নাবিকদের এন্ট্রি ভিসার ক্ষেত্রে মানতে হবে নতুন নিয়ম

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে চট্টগ্রাম বন্দরসহ দেশের নৌবন্দরগুলো থেকে বাংলাদেশের এন্ট্রি ভিসা নিতে সমুদ্রগামী জাহাজের বিদেশি ক্যাপ্টেন, নাবিক ও ক্রুদের বেশ কিছু নির্দেশনা মেনে চলতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, করোনাভাইরাস পরিস্থিতিতে সকল দেশের নাগরিকদের জন্য বাংলাদেশ আগমনী ভিসা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে। তবে শুধুমাত্র বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের বিদ্যমান ভিসা নীতিমালার আলোকে বাংলাদেশ আগমনী ভিসা দেওয়া যাবে।

করোনা পরিস্থিতিতে সমুদ্রগামী জাহাজের নাবিকদের ইমিগ্রেশন সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, সমুদ্রগামী জাহাজের পাইলট, নাবিক ও ক্রুরা ‘নেক্সট এভেইলেবল ফ্লাইট’ না পাওয়া পর্যন্ত জাহাজ থেকে সাইন অফ করে এন্ট্রি ভিসা নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। সেক্ষেত্রে তাদেরকে জাহাজের ক্যাপ্টেন বা ইনচার্জের দেওয়া করোনাভাইরাসের লক্ষণমুক্ত মর্মে প্রয়োজনীয় স্বাস্থ্য সনদ ও ঘোষণাপত্র এন্ট্রি পোর্টের ইমিগ্রেশন কাউন্টারে দেখাতে হবে। ক্রুরা জাহাজ থেকে নেমে হোটেলে অবস্থান করতে চাইলে প্রথমে বন্দরের স্বাস্থ্য অধিদফতরের অধীন আইএইচআর হেলথ ডেস্কে স্বাস্থ্য পরীক্ষা ও স্বাস্থ্য স্ক্রিনিং সম্পন্ন করতে হবে।নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষায় করোনাভাইরাসের কোনও লক্ষণ পাওয়া না গেলে ক্রুরা ইমিগ্রেশন বিভাগের অনুমতি নিয়ে ইমিগ্রেশন পয়েন্ট দিয়ে নির্ধারিত সময়ের জন্য এন্ট্রি ভিসা নিতে পারবেন। পরীক্ষায় যদি করোনাভাইরাসের কোনও লক্ষণ দেখা যায়, সেক্ষেত্রে রোগী হিসেবে আরও পরীক্ষার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নির্ধারিত আইসোলেশন সেন্টারের পাঠাতে হবে। হোটেলে থাকাকালীন সময়ে তাদেরকে প্রথম ১৪ দিনের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্ধারিত হোম কোয়ারেন্টাইনের নিয়ম মেনে চলতে হবে।ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের নিয়ম অনুযায়ী ক্রুরা কোনও দেশে বিশেষ কারণে আটকা পড়লে তাদের হোটেল অথবা অন্য স্বাস্থ্যসম্মত স্থানে থাকার ব্যবস্থা করা সেই দেশের কর্তৃপক্ষের দায়িত্ব। তবে জাহাজগুলো যে রেজিস্টার্ড শিপিং এজেন্টের মাধ্যমে এই দেশে এসেছে তাদেরকেই ক্রুদের দেখভাল করার দায়িত্ব নিতে হবে। বাংলাদেশে থাকাকালীন কোনও ক্রু অসুস্থ হয়ে পড়লে ওই শিপিং এজেন্ট অসুস্থ ক্রুর যাবতীয় চিকিৎসাসেবার প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। তাছাড়া ক্রুরা যেখানেই অবস্থান করুক ইন্টারন্যাশনাল হেলথ রেগুলেশন (আইএইচআর ২০০৫) নিয়ম অনুযায়ী যে পোর্ট অথবা এন্ট্রি পয়েন্ট দিয়ে তারা ভিসা নিয়েছেন সেই হেলথ অফিসে প্রতিদিন সংক্রামক রোগসহ রিপোর্ট করার দায়িত্ব শিপিং লাইনস এজেন্টের।

জাহাজের সাইন অনের লক্ষ্যে বাংলাদেশে আগমনের ক্ষেত্রে ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে ইস্যুকৃত করোনামুক্ত স্বাস্থ্য সনদ এন্ট্রি পোর্টের ইমিগ্রেশন কাউন্টারে জমা দিয়ে দ্রুত জাহাজ সাইন অন করতে হবে। পাইলট নাবিক ও ক্রুরা সাইন অন বা অফ-এর সময় কর্মস্থল, হোটেল, রেসিডেন্স ও এয়ারপোর্টে যাতায়াত ছাড়া দেশের ভেতর অন্য কোথাও অবস্থান বা যেতে পারবেন না।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

8 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

9 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

9 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago