মেরিটাইম ডেস্ক :   গত ৯ জানুয়ারী শনিবার লাইবেরিয়া পতাকাবাহী রেফ্রিজারেটেড কার্গো জাহাজ বাল্টিক ক্লিপার থেকে একজন নাবিক সদস্য ওভারবোর্ড পড়ে যায়। প্রায় ১,২০০ নটিক্যাল মাইল বারমুডার উত্তর-পূর্বে এই দূর্ঘটনাটি ঘটে। তাৎক্ষণাত জাহাজটি ম্যানওভার বোট সংকেত জারি করে এবং সাহায্য চেয়ে রিপোর্ট করে বলে জানায় কোস্টগার্ড।

শনিবার ভোরে কোস্টগার্ড পঞ্চম জেলা কমান্ড সেন্টার পর্তুগাল মেরিটাইম রেসকিউ কো-অর্ডিনেশন সেন্টার পন্টা দেলগাদার কাছ থেকে একটি কল পায়। কেন্দ্রটি জানায় যে  ৫৪০ ফুটের রেফ্রিজারেটেড কার্গো জাহাজ বাল্টিক ক্লিপার থেকে একজন নাবিক পানিতে পড়ে যায়।

কোস্টগার্ড এয়ার স্টেশন এলিজাবেথ সিটি থেকে একটি সি -১৩০ হারকিউলিস বিমান ঘটনাস্থলে প্রেরণ করে এবং অটোমেটেড মিউচুয়াল-সহায়তায় ভ্যাসেল রেসকিউ সিস্টেমের (এএমভিআর) মাধ্যমে নিকটস্থ জাহাজগুলির সহায়তার জন্য আহ্বান জানায়। কোস্ট গার্ড ক্রুরা নিখোঁজ ব্যক্তির জন্য ৯৮০ বর্গমাইলের বেশি অনুসন্ধান করে, তবে অনুসন্ধানটি শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

রবিবার, যুক্তরাষ্ট্রের কোস্ট গ্রিড বারমুডা থেকে ১,২০০ নটিক্যাল মাইল উত্তর পূর্বে নিখোঁজ সমুদ্রযাত্রীর ২৪ ঘন্টা অনুসন্ধান করে ব্যর্থ হয় অতঃপর তারা অনুসন্ধান স্থগিত করে।

নাবিক কী কারণে ওভারবোর্ড  হয়েছিল তা এখনও পরিষ্কার নয় । ভুক্তভোগীর পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। বাল্টিক ক্লিপার জাহাজটি সিট্রাড রেফার চার্টারিং এনভি দ্বারা পরিচালনা করা হয়। জাহাজটির নিবন্ধিত মালিক বাল্টিক ক্লিপার শিপিং কো এনভি। সাম্প্রতিক বেশ কয়েকটি ঘটনা ঘটেছে যেখানে জাহাজ থেকে পড়ে যাওয়ার সময় নাবিক সদস্যরা গুরুতর আহত হন। ২০২০ সালের ১৪ ডিসেম্বর, মারি নামের কার্গো জাহাজ থেকে একজন নাবিক সদস্য ওভারবোর্ড হয়ে পড়ে গিয়েছিলেন, ২৯ নভেম্বর, হিউস্টন বন্দরে একটি জেনারেল কার্গো জাহাজ ডক করার সময়, একজন শ্রমিক জাহাজের কার্গো হোল্ড ১০০ ফুট নিচে পড়ে গিয়েছিলেন। স্থানীয় হাসপাতালে কর্মীকে মৃত ঘোষণা করা হয় এবং ২৭ অক্টোবর দক্ষিণ ক্যারোলিনার সাভানাহ বন্দরে থাকাকালীন মেরস্ক টুকাং কনটেইনার জাহাজ  থেকে একজন ক্রু সদস্য পড়ে গিয়েছিলেন।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

9 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

9 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

9 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago