বারমুডায় একটি রেফ্রিজারেটেড কার্গো জাহাজ থেকে একজন নাবিক ওভারবোর্ড এবং নিখোজ

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :   গত ৯ জানুয়ারী শনিবার লাইবেরিয়া পতাকাবাহী রেফ্রিজারেটেড কার্গো জাহাজ বাল্টিক ক্লিপার থেকে একজন নাবিক সদস্য ওভারবোর্ড পড়ে যায়। প্রায় ১,২০০ নটিক্যাল মাইল বারমুডার উত্তর-পূর্বে এই দূর্ঘটনাটি ঘটে। তাৎক্ষণাত জাহাজটি ম্যানওভার বোট সংকেত জারি করে এবং সাহায্য চেয়ে রিপোর্ট করে বলে জানায় কোস্টগার্ড।

শনিবার ভোরে কোস্টগার্ড পঞ্চম জেলা কমান্ড সেন্টার পর্তুগাল মেরিটাইম রেসকিউ কো-অর্ডিনেশন সেন্টার পন্টা দেলগাদার কাছ থেকে একটি কল পায়। কেন্দ্রটি জানায় যে  ৫৪০ ফুটের রেফ্রিজারেটেড কার্গো জাহাজ বাল্টিক ক্লিপার থেকে একজন নাবিক পানিতে পড়ে যায়।

কোস্টগার্ড এয়ার স্টেশন এলিজাবেথ সিটি থেকে একটি সি -১৩০ হারকিউলিস বিমান ঘটনাস্থলে প্রেরণ করে এবং অটোমেটেড মিউচুয়াল-সহায়তায় ভ্যাসেল রেসকিউ সিস্টেমের (এএমভিআর) মাধ্যমে নিকটস্থ জাহাজগুলির সহায়তার জন্য আহ্বান জানায়। কোস্ট গার্ড ক্রুরা নিখোঁজ ব্যক্তির জন্য ৯৮০ বর্গমাইলের বেশি অনুসন্ধান করে, তবে অনুসন্ধানটি শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

রবিবার, যুক্তরাষ্ট্রের কোস্ট গ্রিড বারমুডা থেকে ১,২০০ নটিক্যাল মাইল উত্তর পূর্বে নিখোঁজ সমুদ্রযাত্রীর ২৪ ঘন্টা অনুসন্ধান করে ব্যর্থ হয় অতঃপর তারা অনুসন্ধান স্থগিত করে।

নাবিক কী কারণে ওভারবোর্ড  হয়েছিল তা এখনও পরিষ্কার নয় । ভুক্তভোগীর পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। বাল্টিক ক্লিপার জাহাজটি সিট্রাড রেফার চার্টারিং এনভি দ্বারা পরিচালনা করা হয়। জাহাজটির নিবন্ধিত মালিক বাল্টিক ক্লিপার শিপিং কো এনভি। সাম্প্রতিক বেশ কয়েকটি ঘটনা ঘটেছে যেখানে জাহাজ থেকে পড়ে যাওয়ার সময় নাবিক সদস্যরা গুরুতর আহত হন। ২০২০ সালের ১৪ ডিসেম্বর, মারি নামের কার্গো জাহাজ থেকে একজন নাবিক সদস্য ওভারবোর্ড হয়ে পড়ে গিয়েছিলেন, ২৯ নভেম্বর, হিউস্টন বন্দরে একটি জেনারেল কার্গো জাহাজ ডক করার সময়, একজন শ্রমিক জাহাজের কার্গো হোল্ড ১০০ ফুট নিচে পড়ে গিয়েছিলেন। স্থানীয় হাসপাতালে কর্মীকে মৃত ঘোষণা করা হয় এবং ২৭ অক্টোবর দক্ষিণ ক্যারোলিনার সাভানাহ বন্দরে থাকাকালীন মেরস্ক টুকাং কনটেইনার জাহাজ  থেকে একজন ক্রু সদস্য পড়ে গিয়েছিলেন।