জেবেল আলী বন্দরে কন্টেইনার জাহাজে বিস্ফোরণ

প্রকাশিত: ১:০৬ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক : বুধবার গভীর রাতে দুবাই জেবেল আলী বন্দরে নোঙ্গর করা একটি কন্টেইনার জাহাজে আগুন লেগে বিশাল বিস্ফোরণ হয় বলে খবর পাওয়া যায়।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বিস্ফোরণে সংযুক্ত আরব আমিরাতের  স্টার্ন সিটির কেন্দ্র কাঁপিয়ে দেয়।

এতে ২০২০ সালে বৈরুত বন্দরে ঘটে যাওয়া বিস্ফোরণের মতো পরিস্থিতি নিয়ে বাসিন্দাদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়।

জাহাজে অগ্নিকাণ্ডের ফলে  কমলা রঙের শিখাগুলো মধ্যপ্রাচ্যের সবচেয়ে ব্যস্ততম জেবেল আলি বন্দরের ছড়িয়ে পড়ে। তবে কর্তৃপক্ষ জানায় পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে আছে।

দুবাই মিডিয়া অফিস জানায়, বিস্ফোরণটি কনটেইনার জাহাজে হয় বলে সহজেই আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয় তারা। তবে, এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি।বিস্ফোরণটি বন্দর থেকে ২৫ কিলোমিটার (১৫ মাইল) দূরে আশপাশের বিল্ডিং এবং জানালা কাঁপিয়ে শহরজুড়ে একটি শক ওয়েভ প্রকাশ করে।

স্থানীয় বাসিন্দাদের মতে এ ঘটনার ফলে তাদের বাড়ির জানালা এবং দরজা ভয়ংকর ভাবে কেঁপে ওঠে।

এ ঘটনায় বন্দরের কাছে হতাহতের কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

বিশ্বের ব্রিহত্তম ও ব্যস্ততম বন্দর দুবাইয়ের এই জেবেল আলি বন্দর। এটি যুক্তরাষ্ট্রের বাহিরে আমেরিকান যুদ্ধজাহাজের আহবানের সবচেয়ে ব্যস্ততম বন্দর বলেও জানায় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার ভোরে দুবাই সরকার একটি বিবৃতিতে জানায়,  জরুরী পরিষেবা গুলো আগুন নিয়ন্ত্রণে রেখেছে।

বন্দর কর্তৃপক্ষ জায়ান্ট শিপিং কন্টেইনার জাহাজের আগুন নেভানোর জন্য দমকল কর্মীদের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন এবং নাগরিক প্রতিরক্ষা কর্মীরা আগুন নিয়ন্ত্রণে রাখার জন্য কাজ করছে বলে জানায়।

বৃস্তিত বন্দর ও পার্শ্ববর্তী কার্গো সহ কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে বা আগুনের কারণ সম্পর্কেও তাৎক্ষণিক ভাবে পরিষ্কার  কোন তথ্য পাওয়া যায়নি।

বন্দর অধিকারীরা বলেন, নৌযানগুলোর স্বাভাবিক চলাচলে যাতে কোন বাধা সৃষ্টি না হয়, তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

জেবেল আলী বন্দরে কন্টেইনার জাহাজে বিস্ফোরণ এর ঘটনাকে উল্লেখ করে ডিএমও’র মহাপরিচালক মোনা আল-মারি, আল এরাবিয়া চ্যানেলকে  জানায়,  এই  ঘটনাটি “বিশ্বের যে কোন জায়গায় ঘটতে পারে”।

দুবাই যোগাযোগ মন্ত্রণালয় আগুনের কারণ হিসেবে ছড়িয়ে পড়া গুজব রোধ করতে দ্রুত তদন্ত ও বিবৃতি দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে।

এসএন কর্পোরেশন ইয়ার্ডে বয়লার বিস্ফোরণে এক শ্রমিক নিহত ও তিনজন আহত

মন্ত্রণালয় জানায়,  বিস্ফোরিত জাহাজটি আগে থেকে চিহ্নিত ছিলনা, জাহাজটি বন্দরের মূল শিপিং লাইন থেকে দূরে বার্থিংয়ের জন্য প্রস্তুতি নিচ্ছিলো বলে জানা যায়।

দুর্ঘটনাকবলিত জাহাজ  নাবিকদের সময় মত সরিয়ে নেওয়া হয়েছে বলেও দাবি করছেন তারা।

দুবাইয়ের উত্তর প্রান্তে জেবেল আলী বন্দরটি বিশ্বের বৃহত্তম গভীর সমুদ্র বন্দর বলে চিহ্নিত এবং ভারতীয় উপমহাদেশ, আফ্রিকা এবং এশিয়া থেকে এই বন্দরের মাধ্যমে পণ্য সরবরাহ করা হয়।

দুবাই ডিপি ওয়ার্ল্ড দ্বারা পরিচালিত এই বন্দর টিতে ৪টি প্রশস্ত কন্টেইনার টার্মিনাল রয়েছে যা বিশ্বের বৃহত্তম জাহাজের কিছু অংশ একবারে হ্যান্ডেলিং করার ক্ষমতা রাখে।

বন্দরটি শুধু গুরুত্বপূর্ণ গ্লোবাল কার্গো হাবই নয়, এটি  আরব আমিরাতের আশপাশের জন্য একটি লাইফ লাইন প্রয়োজনীয় আমদানির প্রবেশ পয়েন্ট হিসেবে ধরা হয়।

ডিপি ওয়ার্ল্ড জেবেল আলী বন্দরকে একটি গেটওয়ে হাব এবং পূর্ব ও পশ্চিম বাজার গুলোকে সংযোগকারী একটি গ্লোবাল নেটওয়ার্ক এর গুরুত্বপূর্ণ লিংক হিসেবে বর্ণনা করেন।

তবে সংস্থাটি  বিস্ফোরণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো প্রকাশ্য বিবৃতি দেয়নি।