নিজস্ব সংবাদদাতা : গত মঙ্গলবার, মার্কিন কোস্টগার্ড টেক্সাসের সাবিন পাসের দক্ষিণে প্রায় ১৫০ নটিক্যাল মাইল অবস্থানে  মাছ ধরার জাহাজটি ডুবে যাওয়ার পর তাদের পাঁচ জনকে উদ্ধার করার জন্য একটি গুড সামারিটান জাহাজের সাথে একত্রে কাজ করে।

প্রায় ২২:১০ মিঃ এ  কোস্টগার্ডের ৮ তম জেলা কমান্ড সেন্টার সাবিন পাসের কাছে অবস্থিত একটি বাণিজ্যিক মাছ ধরার জাহাজ মিস লেনার কাছে নিবন্ধিত একটি ইপিআইআরবি সতর্কতা পেয়েছে। ওয়াচস্ট্যান্ডাররা প্রতিবেশী একটি জাহাজের কাছ থেকে এই প্রতিবেদন পাঠিয়েছিল যে ফিশিং জাহাজ মিস লেনায় পানি ডুকছে এবং ডুবে যাচ্ছে ।

কোস্টগার্ড সেক্টর হিউস্টন-গ্যালভাস্টন একটি  জরুরী সামুদ্রিক তথ্য সম্প্রচার জারি করে একটি এমএইচ -৬৫ ডলফিন হেলিকপ্টার ক্রু প্রেরণ করে। একটি এয়ার স্টেশন করপাস ক্রিস্টি এইচসি -১৪৪ ওশান সেন্ট্রি বিমানের ক্রু ঘটনাস্থলে উপস্থিত হওয়ার জন্য তাদের বিমান থেকে সরিয়ে নেয়। ফিশিং জাহাজ মিস লেনার শেষ  অবস্থান থেকে ১৫ নটিক্যাল মাইল দূরে আরেকটি ফিশিং জাহাজ মর্নিং স্টার ছিল এবং পাশাপাশি তারাও সহায়তা করার জন্য ডাইভার্ট করেছিল।

ওশান সেন্ট্রি বিমানের ক্রুরা ঘটনাস্থলে এসে পৌঁছে একটি ইনফ্লেটেবল লাইফরেফ্ট স্থাপন করে, এবং পাঁচজন ক্রু মেম্বারকে উদ্ধার করে  এবং জাহাজটি ত্যাগ করে। পাঁচজন কে  নিরাপদে লাইফরেফ্ট মর্নিং স্টার দ্বারা নিরাপদে পুনরুদ্ধার করেন। আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

মর্নিং স্টারে আরোহী জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসনের (এনওএএ) একজন ফিশারি পর্যবেক্ষক উদ্ধারকালে উপকূলরক্ষীদের কাছে যোগাযোগ রক্ষা করতে সহায়তা করেন এবং ৮ ম জেলা থেকে ধন্যবাদ জানান।

লেফটেন্যান্ট সিএমডিআর বলেন, “যথাযথ জরুরি সরঞ্জামের জাহাজটি  আমাদের বিমানচালককে দ্রুত দুর্দশাগ্রস্থ ক্রেতাদের সাহায্য করার জন্য এবং খুঁজে পেতে সহায়তা করার ক্ষেত্রে এক বিরাট ভুমিকা পালন করে” আমরা NOAA, এবং মেরিনারদের সহ সহায়তাকারী নেটওয়ার্ক সংস্থাগুলিকে আমরা  ধন্যবাদ জানাই … যারা ক্রেতাদের নিরাপদ পুনরুদ্ধারে অপরিহার্য ছিল।”

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

9 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

9 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

9 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago