মক্সিকো উপসাগরে ফিশিং জাহাজ ডুবি,লাইফরেফট দ্বারা নবিক উদ্ধার

প্রকাশিত: ৯:৩৫ পূর্বাহ্ণ, নভেম্বর ২৭, ২০২০
লাইট হাউজ ফাইল ফোটো

নিজস্ব সংবাদদাতা : গত মঙ্গলবার, মার্কিন কোস্টগার্ড টেক্সাসের সাবিন পাসের দক্ষিণে প্রায় ১৫০ নটিক্যাল মাইল অবস্থানে  মাছ ধরার জাহাজটি ডুবে যাওয়ার পর তাদের পাঁচ জনকে উদ্ধার করার জন্য একটি গুড সামারিটান জাহাজের সাথে একত্রে কাজ করে।

প্রায় ২২:১০ মিঃ এ  কোস্টগার্ডের ৮ তম জেলা কমান্ড সেন্টার সাবিন পাসের কাছে অবস্থিত একটি বাণিজ্যিক মাছ ধরার জাহাজ মিস লেনার কাছে নিবন্ধিত একটি ইপিআইআরবি সতর্কতা পেয়েছে। ওয়াচস্ট্যান্ডাররা প্রতিবেশী একটি জাহাজের কাছ থেকে এই প্রতিবেদন পাঠিয়েছিল যে ফিশিং জাহাজ মিস লেনায় পানি ডুকছে এবং ডুবে যাচ্ছে ।

কোস্টগার্ড সেক্টর হিউস্টন-গ্যালভাস্টন একটি  জরুরী সামুদ্রিক তথ্য সম্প্রচার জারি করে একটি এমএইচ -৬৫ ডলফিন হেলিকপ্টার ক্রু প্রেরণ করে। একটি এয়ার স্টেশন করপাস ক্রিস্টি এইচসি -১৪৪ ওশান সেন্ট্রি বিমানের ক্রু ঘটনাস্থলে উপস্থিত হওয়ার জন্য তাদের বিমান থেকে সরিয়ে নেয়। ফিশিং জাহাজ মিস লেনার শেষ  অবস্থান থেকে ১৫ নটিক্যাল মাইল দূরে আরেকটি ফিশিং জাহাজ মর্নিং স্টার ছিল এবং পাশাপাশি তারাও সহায়তা করার জন্য ডাইভার্ট করেছিল।

ওশান সেন্ট্রি বিমানের ক্রুরা ঘটনাস্থলে এসে পৌঁছে একটি ইনফ্লেটেবল লাইফরেফ্ট স্থাপন করে, এবং পাঁচজন ক্রু মেম্বারকে উদ্ধার করে  এবং জাহাজটি ত্যাগ করে। পাঁচজন কে  নিরাপদে লাইফরেফ্ট মর্নিং স্টার দ্বারা নিরাপদে পুনরুদ্ধার করেন। আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

মর্নিং স্টারে আরোহী জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসনের (এনওএএ) একজন ফিশারি পর্যবেক্ষক উদ্ধারকালে উপকূলরক্ষীদের কাছে যোগাযোগ রক্ষা করতে সহায়তা করেন এবং ৮ ম জেলা থেকে ধন্যবাদ জানান।

লেফটেন্যান্ট সিএমডিআর বলেন, “যথাযথ জরুরি সরঞ্জামের জাহাজটি  আমাদের বিমানচালককে দ্রুত দুর্দশাগ্রস্থ ক্রেতাদের সাহায্য করার জন্য এবং খুঁজে পেতে সহায়তা করার ক্ষেত্রে এক বিরাট ভুমিকা পালন করে” আমরা NOAA, এবং মেরিনারদের সহ সহায়তাকারী নেটওয়ার্ক সংস্থাগুলিকে আমরা  ধন্যবাদ জানাই … যারা ক্রেতাদের নিরাপদ পুনরুদ্ধারে অপরিহার্য ছিল।”