রাজধানীতে ১১ কি.মি নৌরুট করার পরিকল্পনা রাজউকের

নিজস্বসংবাদদাতা : রাজধানীর খালগুলো দখলমুক্ত করার অংশ হিসেবে শনিবার পান্থপথ খাল পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।পুনরুদ্ধার শেষ হলে, পান্থপথ খাল ও হাতিরঝিলের মাধ্যমে ধানমন্ডি লেক এবং বারিধারাকে সংযুক্ত করে ১১ কিলোমিটারের নৌরুট গড়ে তোলার পরিকল্পনা করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক ।

উপ-পরিচালক আশরাফুল ইসলাম বলেন, ধানমন্ডি লেক এবং পান্থপথ ক্যানেলটিকে যদি আমরা উন্মুক্ত করি এবং  হাতিরঝিলের সাথে সংযুক্ত করি তাহলে কিন্তু একটি বৃহৎ অংশ জলাধার আমাদের জন্য উন্মুক্ত হয়ে যাবে ।আর এটা ঢাকার জন্য  একটি বৃহৎ জলাধার অংশ হিসেবে কাজ করবে ।

রাজউক বলেন,  এই পরিকল্পনা বাস্তবায়ন করা হলে সংশ্লিষ্ট এলাকার ড্রেনেজ ব্যবস্থার উন্নতি হবে এবং বাড়বে ভূগর  বস্তু পানির রিচার্জের সুযোগ ।পার্ক বিশ্রামের জায়গা, সাইকেলিং লেন এবং ওয়াকিং লেন রাখাসহ রুটের দুই পাশকে  দৃষ্টিনন্দন করতে নানা পরিকল্পনাও করছে সংস্থাটি।

আশরাফুল ইসলাম বলেন, সি এস বা আর এস রেকর্ডে যে ন্যাচারাল  ক্যানেলগুলো রয়েছে সেগুলো শুধু জলাপথ এবং জলাবদ্ধতাই নিরসন করবে না, সেটা আন্ডার গ্রাউনড ওয়াটার রিচার্জের  জন্য বড় ভূমিকা পালন করবে ।

বর্তমানে সম্ভাব্যতা যাচাইয়ের পর্যায়ে আছে এই পরিকল্পনা। এটিকে ইতিবাচক উল্লেখ করে খাল দখলমুক্ত করে রাজধানীতে নৌরুট আরো বাড়ানোর পরামর্শ নগর পরিকল্পনাবিদদের ।

নগর পরিকল্পনাবিদ ড. আদিল মাহমুদ খান বলেন, নৌপথগুলিকে যদি আমরা ব্যবহার করতে পারি, তাহলে যেমন  নদী ও খাল সংরক্ষন করা যাবে একই সাথে আমাদের যাতায়াতের ক্ষেত্রে ও বিশাল দ্বার উন্মোচন হবে এবং এই পথে যাতায়াত ব্যয়ও কম হবে।একই সাথে আমরা দ্রুত এগিয়ে যেতে পারবো ।

ধানমন্ডি থেকে পান্থপথ এবং হাতিরঝিল হয়ে বারিধারা পর্যন্ত ১১ কিলোমিটারের দীর্ঘ এই নৌরুট বাস্তবায়নের পর, এ রুটে যাতায়াতকারীদের  দুর্ভোগ অনেকাংশেই কমে যাবে। পাশাপাশি  খালগুলো দখলমুক্ত করার মাধ্যমে রাজধানীর ঐতিহ্য অনেকাংশেই ফিরিয়ে আনা সম্ভব বলে মনে করেন পরিকল্পনাবিদরা ।

লাইটহাউজ নিউজ ক্লাব

Share
Published by
লাইটহাউজ নিউজ ক্লাব

Recent Posts

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। জামালপুর শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ…

8 months ago

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস…

9 months ago

আর পরিবর্তন হচ্ছে না বিশ্বকাপের সূচি

আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর। তবে বিশ্বকাপ শুরুর মাসখানেক বাকি…

9 months ago

দ্বিতীয় জয়ের লক্ষ্যে রাতে মাঠে নামছে রিয়াল

আলমেরিয়ার পাওয়ার হর্স স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় লা লিগার ম্যাচে মাঠে নামবে…

9 months ago

হ্যারিকেন হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে একদিনে এক বছরের সমান বৃষ্টির শঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ‘হারিকেন হিলারি’। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে…

9 months ago

‘আওয়ামী লীগ নয়, বিএনপিই ক্ষমতায় বসার জন্য বিদেশিদের দিকে তাকিয়ে আছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ নয়,…

9 months ago