স্মার্টফোনের কোন অ্যাপ আপনার তথ্য সংগ্রহ করতে পারে, যেভাবে জানবেন

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০২৩

স্মার্টফোনে বিভিন্ন অ্যাপ ব্যবহারে যেমন অনেক সুবিধা রয়েছে ঠিক তেমনি কিছু সমস্যাও রয়েছে। অসাবধানতায় আপনার তথ্য হতে পারে চুরি। তবে হ্যাঁ আপনার তথ্য কোন অ্যাপকে ব্যবহারের অনুমতি দিবেন সেই সিদ্ধান্ত নেয়ার সুযোগ রয়েছে। পাশাপাশি কোন কোন অ্যাপ আপনার কী কী তথ্য ব্যবহার করছে বা ব্যবহারের অনুমতি রয়েছে তা সহজেই জানা যায়।

আর এই বিষয়গুলো জেনেই আপনি বুঝতে পারবেন যে কোন কোন অ্যাপ আপনার তথ্য নিতে পারে। অ্যাপগুলো নামানোর সময়ই কাজের প্রয়োজনে ব্যবহারকারীদের কাছ থেকে স্মার্টফোনের মাইক্রোফোন, কল লগ, ক্যামেরাসহ একাধিক তথ্য ব্যবহারের অনুমতি নিয়ে নেয়।

এক্ষেত্রে ব্যক্তিগত নিরাপত্তার জন্য কোন অ্যাপ ব্যবহারকারীর কোন তথ্য জানতে পারে, তা জানা প্রয়োজন। স্মার্টফোনে ইনস্টল করা কোন অ্যাপকে কী তথ্য ব্যবহারের অনুমতি দিয়েছেন তা জানার উপায় নিচে তুলে ধরা হলো। এ থেকেই বুঝতে পারবেন কোন অ্যাপ আপনার তথ্য সংগ্রহ করতে পারে।

শুরুতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সেটিংসে প্রবেশ করে প্রাইভেসি অপশন নির্বাচন করতে হবে। এরপর পারমিশন ম্যানেজারে ট্যাপ করে পরবর্তী পেজে প্রবেশ করলেই ফোনের ক্যালেন্ডার, কল লগস, ক্যামেরা, কন্টাক্টস, ফাইলস অ্যান্ড মিডিয়া, লোকেশন, মাইক্রোফোন, লোকেশনসহ বিভিন্ন অপশন ব্যবহারের অনুমতি পাওয়া অ্যাপের সংখ্যা ও নাম দেখা যাবে।

এবার উদাহরণ হিসেবে কল লগস অপশনে ট্যাপ করলেই কোন কোন অ্যাপের কল লগস ব্যবহারের অনুমতি রয়েছে, তা জানা যাবে। একইভাবে ক্যামেরা বা ফটোস অ্যান্ড ভিডিওস অপশনে ক্লিক করে সেগুলো ব্যবহারের অনুমতি পাওয়া অ্যাপগুলোর নাম জানা যাবে। পাশাপাশি পারমিশন থেকে অল পারমিশনস অপশন নির্বাচন করলে কোন অ্যাপ তথ্য সংগ্রহ করছে সেটিও জানা যাবে।