32 তম “সেরা সমুদ্রবন্দর – এশিয়া” ভূষিত করা হয় সিঙ্গাপুরকে

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০
লাইট হাউজ ফাইল ফোটো

নিজস্ব সংবাদদাতা : হংকংয়ে অনুষ্ঠিত ২০২০ সালের এশিয়ান ফ্রেইট, লজিস্টিকস অ্যান্ড সাপ্লাই চেইন (এফএলএএস) পুরষ্কারে সিঙ্গাপুরের বন্দর “সেরা সমুদ্রবন্দর – এশিয়া” খেতাব ভূষিত করা হয়।

সিঙ্গাপুরের এই শিরোপা জয়ের জন্য হংকং, সাংহাই এবং শেঞ্জেন নামে আরও তিন প্রতিযোগীকে পরাজিত করে।

সিঙ্গাপুরের মেরিটাইম অ্যান্ড পোর্ট অথরিটি (এমপিএ) বলেন, “এটি সিঙ্গাপুরের বন্দরের দক্ষতা এবং সামুদ্রিক উদ্ভাবন চালিয়ে যাওয়ার ক্ষেত্রে অব্যাহত নেতৃত্বের প্রমাণ।”

১৮০০ দশকে, ব্রিটিশ  colonial এজেন্ট স্যার স্ট্যামফোর্ড স্থানীয় সুলতানের কাছ থেকে দ্বীপটি কিনেছিলেন। তিনি আধুনিক কালের সিঙ্গাপুর এবং স্ট্রিট সেটেলমেন্টসের প্রতিষ্ঠাতা হিসাবে সুপরিচিত।

প্রায় ঠিক দুই শতাব্দী পরে, সিঙ্গাপুর বিশ্বের অন্যতম ব্যস্ত এবং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সামুদ্রিক কেন্দ্র হিসাবে গড়ে উঠে।

১৮১৯ সালে তিনি মন্তব্য করেছিলেন, “সিঙ্গাপুর বন্দর একটি মুক্ত বন্দর, এবং এর বাণিজ্য প্রতিটি জাতির জাহাজ এবং জাহাজের জন্য উন্মুক্ত, সমান এবং সবার কাছে সমান।”

২০২০ সালের এশিয়ান ফ্রেইট, লজিস্টিক্স এবং সাপ্লাই চেইন (এফএলএএস) পুরষ্কার, সিঙ্গাপুর কনস্যুলেট-জেনারেলের কনসাল (রাজনৈতিক) মিঃ মোক চক ইওঙ্গ এমপিএর পক্ষে পুরষ্কার গ্রহণ করেন।

চলতি বছরের জুনেও সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ পোর্টস অ্যান্ড হারবার্সের (আইএপিএইচ) ’র ওয়ার্ল্ড পোর্টস টেকসইয়ের পুরষ্কার জিতে।

সিঙ্গাপুরের মেরিটাইম অ্যান্ড পোর্ট অথরিটির চিফ এক্সিকিউটিভ এম.এ ক্যাহ লে হুন বলেন, “এটি বিশ্বব্যাপী হাব বন্দর হিসাবে পুনরায় উদ্বোধন শুরু হওয়ার সাথে সাথে বিশ্বব্যাপী সরবরাহ চেন চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সিঙ্গাপুর বন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। যদিও আমরা এই সত্যতা দ্বারা নিচু হয়েছি এবং তাদের সমর্থনের জন্য শিল্পকে ধন্যবাদ দিচ্ছি, আমরা সামুদ্রিক সম্প্রদায়ের জন্য নিম্ন-কার্বন ভবিষ্যতের সক্ষম করার জন্য পরিষেবা এবং ড্রাইভ উদ্যোগের উচ্চমানকে ধরে রাখার প্রচেষ্টা চালিয়ে যাব”