ইনস্টাগ্রাম আয়ে মেসির চেয়ে এগিয়ে রোনালদো

প্রকাশিত: ৯:৪৮ পূর্বাহ্ণ, আগস্ট ১২, ২০২৩

মাঠের লড়াইয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির লড়াই চলছেই। তাদের প্রতিদ্বন্দ্বিতা মাঠের বাইরেও চলছে। সামাজিক যোগাযোগমাধ্যমে কার অনুসারী কত বেশি, বিভিন্ন খাত থেকে কে কত আয় করেন, সেসব নিয়েও চলে তুমুল প্রতিযোগিতা।

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে সৌদি আরবের ক্লাব আল নাসরে নাম লেখানো পর্তুগিজ তারকা ২০২৩ সালের ইনস্টাগ্রামে শীর্ষ আয়ের ব্যক্তি হলেন।

তালিকাটি তৈরি করে ইনস্টাগ্রাম শিডিউলিং টুল হুপার এইচকিউ। এটা মূলত করা হয় অভ্যন্তরীণ ও উন্মুক্ত প্রাপ্ত তথ্যের ওপর। বিবেচনায় নেওয়া হয় ইনস্টাগ্রাম ও ইউটিউবে প্রতিটি পোস্টের জন্য ব্যবহারকারী কত অর্থ চাইতে পারেন, সেটার ওপর।

হুপার এইচকিউর তথ্য অনুযায়ী রোনালদো ইনস্টাগ্রামে প্রতিটি পোস্টের জন্য ৩.২৩ মিলিয়ন ডলার পান। ইনস্টাগ্রামে তার অনুসারী প্রায় ৬০ কোটি। এখানেও রোনালদোর নিকটতম প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। আর্জেন্টিনার কাতার বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক প্রতিটি পোস্টের জন্য পান ২.৬ মিলিয়ন ডলার।

ক্রীড়াবিদদের মধ্যে আর দুজনই শুধু এই তালিকার শীর্ষ ২০ জনের মধ্যে জায়গা করে নিতে পেরেছেন-ভারতের ক্রিকেটার বিরাট কোহলি ও ব্রাজিলের ফুটবলার নেইমার।

প্রতিটি পোস্টের জন্য পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে যা পান, এর প্রায় দ্বিগুণ অর্থ পান নেইমার।

কোন সামাজিক মাধ্যমে কে এগিয়ে-
ফেসবুকে এখন রোনালদোর মোট অনুসারীর পরিমাণ ১৪ কোটি ৯০ লাখ ডলার। আর মেসিকে অনুসরণ করে ১০ কোটি ৩০ লাখ ফেসবুক অ্যাকাউন্ট।

ইনস্টাগ্রামে ৩২ কোটি ৩০ লাখ অনুসারী রোনালদোর। একই প্ল্যাটফর্মে মেসির ২৪ কোটি ৩০ লাখ অনুসারী। টুইটারে রোনালদোর অনুসারী ৯ কোটি ৩২ লাখ হলেও মেসির কোনো অফিশিয়াল অ্যাকাউন্ট নেই।