ইনস্টার এক পোস্ট থেকে ১৫ কোটি আয়ের খবরকে মিথ্যা বললেন বিরাট

প্রকাশিত: ১০:৫৫ পূর্বাহ্ণ, আগস্ট ১৩, ২০২৩

ইনস্টাগ্রাম শিডিউলিং টুল হপার এইচকিউ এর মতে একটি পোস্টে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড বিশ্বের সেরা দুই ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির। আর ইনস্টা থেকে সর্বোচ্চ আয়ের তালিকায় বিরাট কোহলির অবস্থান ১৪তম। তাদের দাবি, ভারতীয় এই তারকা প্রতিটি পৃষ্ঠপোষক পোস্ট থেকে প্রায় ১৫ কোটি ১৮ লাখ টাকার ওপরে (১৩ লাখ ৮৪ হাজার ডলার) উপার্জন করেন। তবে বিষয়টিকে মিথ্যা বলে দাবি করেছেন কোহলি।

শুক্রবার (১১ আগস্ট) হপার এইচকিউ নামে এক সোশ্যাল মিডিয়া মার্কেটিং সলিউশনস প্ল্যাটফর্ম তালিকা প্রকাশ করেছ। সেখানে প্রকাশ করা হয়েছিল, ইনস্টাগ্রামে প্রতি পৃষ্ঠপোষক পোস্টের জন্য প্রায় ১৫ কোটি টাকার ওপরে উপার্জন করেন কোহলি। সোশ্যাল মিডিয়া থেকে সবচেয়ে বেশি উপার্জনকারী ২৫ জনের মধ্যে একমাত্র ভারতীয় তিনি।

এবার কোহলি নিজেই জানালেন, এ তথ্যটি একদমই সঠিক নয়। শনিবার (১২ আগস্ট) নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করেছেন কোহলি। জানিয়েছেন, সমাজমাধ্যম থেকে তার আয়ের হিসাব একেবারেই ঠিক নয়।

বিরাট লেখেন, জীবনে আমি যা পেয়েছি সেটার জন্য কৃতজ্ঞ। কিন্তু সমাজমাধ্যম থেকে আমার আয়ের যে তথ্য উঠে এসেছে, সেটা সত্যি নয়।

অন্যদিকে হপার এইচকিউর দেয়া তথ্য অনুযায়ী, ইনস্টাগ্রামে প্রতিটি পোস্টের জন্য ৩.২৩ মিলিয়ন ডলার পান রোনালদো। পর্তুগিজ তারকার নিকটতম প্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী ফুটবলার লিওনেল মেসি। কাতার বিশ্বকাপ জিতে দেশকে আনন্দের বন্যায় ভাসানো এ তারকা প্রতিটি পোস্টের জন্য পান ২.৬ মিলিয়ন ডলার।

ইনস্টাগ্রাম আয়ের দিক থেকে শুধু ক্রীড়াবিদদের চেয়েই এগিয়ে নেই মেসি-রোনালদো। তারা পেছনে ফেলেছেন সংগীতশিল্পী ও অভিনেত্রী সেলেনা গোমেজসহ বিশ্বব্যাপী জনপ্রিয় সব তারকাকে। ক্রীড়াবিদদের মধ্যে আর দুজন শুধু এ তালিকার শীর্ষ ২০ জনের মধ্যে জায়গা করে নিতে পেরেছেন। তাদের একজন বিরাট কোহলি ও অন্যজন ব্রাজিলের ফুটবলার নেইমার।

বিরাটের ভক্ত শুধু ভারতে নয়, গোটা বিশ্বে রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে আর এই ধরনের ক্রিকেটে খেলতে দেখা যাচ্ছে না তাকে। আগের থেকে ম্যাচও কম খেলছেন বিরাট। তাতেও জনপ্রিয়তা কমেনি বিরাটের। ৭৬টি আন্তর্জাতিক শতরানের মালিক তিনি। ২৫, ৫৮২ রান করেছেন। ১৫ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন বিরাট। সম্প্রতি একটি সমীক্ষা প্রকাশিত হয়েছে যেখানে দেখা গিয়েছে কোহলির সম্পত্তি এক হাজার কোটি টাকারও বেশি।