The construction of Bay Terminal and capital dredging of Karnafuli river will be completed soon

দ্রুত শেষ হবে বে টার্মিনাল নির্মাণ এবং কর্ণফুলী নদীর ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ

প্রকাশিত: ১২:৩২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে বেশকিছু পরিকল্পনার কথা জানালেন নৌপরিবহন প্রতিমন্ত্রী ।চট্টগ্রাম বন্দর উপদেষ্টা কমিটির ১৪ তম সভা শেষে  তিনি জানান দু-এক বছরের মধ্যে আসবে দৃশ্যমান পরিবর্তন।কর্ণফুলী নদীতে ক্যাপিটাল ড্রেজিং এবং বে টার্মিনাল দ্রুত চালুর চেষ্টা চলছে বলে জানান প্রতিমন্ত্রী ।

প্রতি ৩ মাসে অন্তত একবার উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এবারের সভা অনুষ্ঠিত হলো প্রায় ১৫ মাস পর ।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রামের সকল সংসদ সদস্য, বিভিন্ন সেবা সংস্থার প্রধান ও ব্যবসায়ী নেতারা ।উপদেষ্টা কমিটির ১৪ তম এই সভায় আলোচনা হয় বন্দরের সমস্যা সম্ভাবনা নিয়ে। বিভিন্ন পক্ষ থেকে আসে নানা ধরনের প্রস্তাবনা।

সভাশেষে নৌপরিবহন প্রতিমন্ত্রী জানান চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে সরকার। কর্ণফুলী নদীর ক্যাপিটাল ড্রেজিং শুরু করার এবং বন্দর সম্প্রসারণের কাজ চলছে। কয়েক বছরের মধ্যে দৃশ্যমান পরিবর্তন আসবে বলেন প্রতিমন্ত্রী ।

প্রতিমন্ত্রী বলেন,  “আমাদের সক্ষমতা বাড়ছে, আমাদের নতুন নতুন বেসরকারি ইয়ার্ড তৈরি হচ্ছে এবং মন্ত্রণালয়ের কাছে বিদেশি বিনিয়োগকারীরা বিভিন্ন ধরনের প্রস্তাবনা নিয়ে আসছে।কাজেই চট্টগ্রাম বন্দর স্বমহিমায় উদ্ভাসিত হচ্ছে”।

আগামী তিন বছরের মধ্যে কন্টেইনার হ্যান্ডেলিং এর পরিবর্তন আসবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের সেরা বন্দরের তালিকায় চট্টগ্রাম বন্দরকে আরো উপরের দিকে আনার চেষ্টা চলছে।তিনি বলেন, কন্টেইনার হ্যান্ডলিংয়ে যে ৫৮ শতাংশ সক্ষমতায় আমরা আছি তা ৩০ শতাংশের মধ্যে  আনার জন্য আমরা কাজ করছি।

অন্যদিকে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে বে টার্মিনাল দ্রুত চালু করতে দীর্ঘ দিন ধরে দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা, এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন যে,  বিভিন্ন দেশের বিনিয়োগকারীদের সাথে পিপিপি অথরিটির আলোচনা চলছে ,যখনই আমরা একটি সমঝোতায় আসতে পারবো তখনই বে টার্মিনালের কার্যক্রম শুরু হয়ে যাবে বলে তিনি আশা করেন ।

বন্দরের নিয়োগ প্রক্রিয়ায় স্থানীয়দের প্রাধান্য দেয়ার দাবি প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এক্ষেত্রে দক্ষ্যতাই বিবেচ্য হবে।অদক্ষ লোকদের হাতে বন্দরের দায়িত্ব দেয়া হবে না বলে জানিয়ে দেন তিনি।