প্রথম সারির করোনা যুদ্ধা রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম করোনায় আক্রান্ত।

প্রকাশিত: ১:৪৬ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০২০

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ মেরিটাইম এডুকেশনের উজ্জ্বল নক্ষত্র, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট এর সুযোগ্য অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম গতকাল বুধবার কোভিড-১৯ পরীক্ষার ফলাফল পজিটিভ ‌ আসে। ওই দিনই তাকে চট্টগ্রামস্থ ইম্পেরিয়াল হাসপাতাল চট্টগ্রাম এ ভর্তি করা হয়।


রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম এর নেতৃত্বে রোটারি ক্লাব অব চিটাগাং মেরিন সিটির উদ্যোগে করোনা প্রাদুর্ভাব এর শুরু থেকে তিনি ব্যক্তিগতভাবে এবং রোটারী ক্লাবের মাধ্যমে চট্টগ্রামে অক্সিজেন ব্যাংক তৈরি করেন এবং প্লাজমা ব্যাংকের জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেন। এই করোনা প্রাদুর্ভাব এর শুরু থেকেই তিনি সাধারণ জনগণের মাঝে হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক ও বিভিন্ন ধরনের করণা প্রতিরোধ মূলক সামগ্রী বিতরণ করে আসছেন। করোনায় মারা যাওয়া লাশ দাফনের কাজে নিয়োজিত গাউসিয়া কমিটির সদস্যদের জন্য পি পি ই সরবরাহ করতেন।গত ০৪/০৬/২০২০ রোটারিয়ান ক্যাপ্টেন ফায়সালা আজিমের নেতৃত্বে এবং সহযোগিতায় রোটারী আন্তর্জাতিক জেলা -৩২৮২ চট্রগ্রাম জোনের এর পক্ষ থেকে চট্টগ্রামের মানুষের জন্য, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনারের নিকট একটি এ্যাম্বুলেন্স হস্তান্তর করা হয়েছে।

আঞ্জুমানে মফিদুল ইসলাম করোনা রোগী এবং মৃতদেহ পরিবহন করবে রোটারির পতাকাবাহী এ অ্যাম্বুলেন্সে।
করেনা মহামারীতে অক্সিজেন সংকটের মুহূর্তে রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম এর নেতৃত্বে “রোটারী ক্লাব অব চিটাগং মেরিন সিটি” এর পক্ষ হতে গরীব রোগীদের কথা চিন্তা করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে একটি অক্সিজেন কনসেনট্রেটর (অক্সিজেন জেনারেটর) মেশিন হস্তান্তর করা হয়েছে।

আর্ত-মানবতার সেবায় নিয়োজিত রোটারী ক্লাব অব চিটাগাং মেরিন সিটির প্রত্যেকটা সদস্যকে রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম এর নেতৃত্বে তাদের সামাজিক সেবা মূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। প্রথম সারির এই করোনা যোদ্ধা রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম এর নেতৃত্বে একদল তরুণ মেরিনার যুক্ত হয়েছিলেন করোনা যুদ্ধে। রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম এর দক্ষ ব্যবস্থাপনায় বাংলাদেশের সবচেয়ে পুরনো এবং একমাত্র সরকারি সী ম্যান সেন্টার ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট আজ আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসাবে রূপ নিয়েছে। তিনি বাংলাদেশ মেরিন একাডেমির 26 তম ব্যাচের ক্যাডেট ছিলেন।
ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন এর বিভিন্ন অনুষ্ঠানগুলোতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়েছেন ক্যাপ্টেন ফয়সাল আজিম। ‌
বাংলাদেশের যে প্রান্তেই কোন মেরিনার অসুবিধায় পড়েছেন তিনি এগিয়ে গিয়েছেন সহযোগিতার জন্য।
তিনি মেরিটাইম ইন্ডাস্ট্রি একজন সুযোগ্য সংগঠক ও বটে। রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম এর কূটনৈতিক দক্ষতায় কয়েক বছর পূর্বে সোমালিয়া থেকে ফিরিয়ে আনেন বাংলাদেশের বন্দি নাবিকদের। বাংলাদেশের মেরিটাইম ইন্ডাস্ট্রিতে তার অবদান অনস্বীকার্য।
আজ হঠাৎ করে এই প্রথম সারির করোনা যুদ্ধার
করোনা ভাইরাসে আক্রান্ত হওয়াতে মেরিটাইম ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমে এসেছে। রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম এর সিনিয়র, ব্যাচমেট, জুনিয়ার এবং বন্ধুবান্ধবরা সবার কাছে দোয়া প্রার্থনা করেছেন। এই মেরিটাইম ইন্ডাস্ট্রির উজ্জল নক্ষত্র খুব শীঘ্রই সুস্থ হয়ে আবারো মেরিটাইম ইন্ডাস্ট্রির হাল ধরবেন বলে সবাই আশা করছে।