বিশ্বের বৃহত্তম পরমাণু আইসব্রেকার আর্কটিক ভয়েজে যাত্রা শুরু করেছে।

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০

লাইটহাউস নিউজ ডেস্ক- পারমাণবিক শক্তি চালিত আইস ব্রেকার রাশিয়া বলেছে যে মস্কোর এই অঞ্চলের বাণিজ্যিক সম্ভাবনা সরিয়ে নেওয়ার প্রয়াসের অংশ হিসাবে মঙ্গলবার আর্কটিকের দু’সপ্তাহের ভ্রমণে বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে শক্তিশালী যাত্রা শুরু হয়েছে।
“আর্টিকা” নামে পরিচিত, পারমাণবিক আইসব্রেকার সেন্ট পিটার্সবার্গে ছেড়ে মুরমানস্কের আর্টিক বন্দর অভিমুখে যাত্রা করেছিল, যা রাশিয়ার আইসব্রেকার বহরে প্রবেশের চিহ্ন দিয়েছিল।
রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা রোসাতমফ্লট জাহাজটিকে বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে শক্তিশালী আইসব্রেকার বলেছেন। এটি ১৭৩ মিটারেরও বেশি দীর্ঘ, ৫৩ জন ক্রুয়ের জন্য তৈরি এবং প্রায় তিন মিটার পুরু বরফটি ভেঙে ফেলতে পারে।
উষ্ণ জলবায়ু চক্রের মধ্যে, রাশিয়া আশা করছে যে এশিয়া থেকে ইউরোপ পর্যন্ত সমুদ্র পরিবহনের সময়কে হ্রাস করে এই রুটটি একটি মিনি সুয়েজ খাল হতে পারে।

আর্টিকের যাত্রাপথের আগে, ফিনল্যান্ডের উপসাগরের ঝড়ো জলের সমুদ্র পরীক্ষার সময় এই বরফব্রেকারটি পরীক্ষা করা হয়েছিল, উচ্চ বাতাস এবং বিশাল ঢেউয়ের মধ্য দিয়ে চলাচল করেছিল।
আর্কটিক জলের মালবাহী যানবাহন বাড়ানোর লক্ষ্যে রাশিয়া তার বরফ ভাঙ্গার তৈরির কাজ বাড়িয়েছে

রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন গত বছর বলেছিলেন যে দেশটির আর্কটিক বহরটি কমপক্ষে ১৩ টি ভারী শুল্ক বরফ ব্রেকার পরিচালনা করবে, যার বেশিরভাগই পারমাণবিক চুল্লি দ্বারা চালিত হবে।